Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১২-২০১৬

লিবিয়া নিয়ে ‘ভুল স্বীকার’ ওবামার

লিবিয়া নিয়ে ‘ভুল স্বীকার’ ওবামার

ওয়াশিংটন, ১২ এপ্রিল- লিবিয়া নিয়ে ভুল স্বীকার করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির পতন পরবর্তী লিবিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণে যথাযথ প্রস্তুতি না থাকার বিষয়টিকেই ওবামা তার শাসনামলের ‘বড় ধরনের ভুল’ বলে অভিহিত করেছেন।

প্রেসিডেন্ট থাকাকালে সবচেয়ে ভালো ও মন্দ কী কী হয়েছে, তা নিয়ে ফক্স নিউজে এক প্রশ্ন-উত্তর পর্বে ওবামা একথা বলেন।

লিবিয়ায় হস্তক্ষেপ করাকে ওবামা ‘সঠিক সিদ্ধান্ত ছিল’ বলে মনে করলেও বলেন, গাদ্দাফির পতনের ফলাফল সম্পর্কে চিন্তা-ভাবনা না করায় দেশটির পুনর্গঠনে যুক্তরাষ্ট্র যথাযথ ভূমিকা রাখতে পারেনি। এজন্যই তিনি ভুল স্বীকার করছেন।

২০১১ সালে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি পশ্চিমা দেশ যৌথ অভিযান চালিয়ে লিবিয়ার তৎকালীন স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাত করে।

গাদ্দাফির মৃত্যুর পর দেশটিতে ভয়াবহ বিশৃঙ্খলা শুরু হয়। বিবাদমান দুইটি দল দেশটিকে দু’ভাগে বিভক্ত করে দু’টি পার্লামেন্ট ও দুইটি সরকার গঠন করে। 

বিশৃঙ্খলার সুযোগে ইসলামিক স্টেট (আইএস) সহ আরও কয়েকটি জঙ্গি সংগঠন লিবিয়ার ঘাঁটি গাড়ে। এছাড়া, শরণার্থীদের ইউরোপে প্রবেশের অন্যতম প্রধান রুটে পরিণত হয় লিবিয়া।

লিবিয়ার বর্তমান পরিস্থিতি নিয়ে ওবামার অনুতাপ এই প্রথম নয়।

গতমাসে ‘দ্য আটলান্টিক’ ম্যাগাজিনে দেওয়া এক সাক্ষাৎকারে ওবামা বলেছিলেন, “আমি যেমন আশা করেছিলাম (লিবিয়ায়) অভিযান তেমনই হয়েছিল, কিন্তু এখন দেশটির পরিস্থিতি জগাখিচুড়ি পাকিয়ে গেছে।”

ওই সাক্ষাৎকারে এজন্য তিনি ফ্রান্স ও যুক্তরাজ্য বিশেষ করে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সমালোচনা করে বলেছিলেন, অভিযান শেষ হওয়ার পর ক্যামেরন ‘বিভ্রান্ত’ হয়ে পড়েছিলেন।

প্রেসিডেন্ট হিসেবে তার সবচেয়ে বড় অর্জন কি? এমন প্রশ্নের জবাবে ওবামা বলেন, “বড় মন্দা থেকে দেশের অর্থনীতিকে রক্ষা করা।”

সবচেয়ে সফল দিন হিসেবে ‘স্বাস্থ্যসেবা সংস্কার’ বিল পাস হওয়ার দিনটিকে আখ্যায়িত করেন তিনি।

আর সবচেয়ে খারাপ দিন হিসেবে স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে গণহারে গোলাগুলির দিনটির কথা বলেন।

এর আগে বিবিসি’কে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট হিসেবে তার সবচেয়ে বড় হতাশা সম্পর্কে বলতে গিয়ে ওবামা বলেছিলেন, আরও কঠোর আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন পাস করাতে ব্যর্থ হওয়া।

আর/১২:২৫/১২ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে