Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-১২-২০১৬

পহেলা বৈশাখ পালন করলে মুসলমানিত্ব যায় না

পহেলা বৈশাখ পালন করলে মুসলমানিত্ব যায় না

ঢাকা, ১২ এপ্রিল- এক ধর্মে বিশ্বাসী হয়েও বিভিন্ন গোষ্ঠীতে বিভিন্ন ভাষায় পৃথিবী ভাগ হয়ে আছে। কুরআন এবং হাদীসে বলেছে দেশপ্রেম ঈমানের অঙ্গ। যার দেশপ্রেম নেই তিনি ঈমানি মুসলমান নন, তিনি বিশ্বাসী মুসলমান নন। সুতরাং পহেলা বৈশাখ পালন করলে মুসলমানিত্ব যায় না, ঈমান নষ্ট হয় না।

সোমবার বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে বাঙালি সাংস্কৃতিক জোট আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় পহেলা বৈশাখের বিরোধিতাকারীদের উদ্দেশ্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এ মন্তব্য করেন। ‘দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্র রুখে দাঁড়াও’ এই স্লোগানে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, ‘পহেলা বৈশাখের উৎসব বেলাল্লাপনা নয়। পহেলা বৈশাখ পালনের মধ্য দিয়ে বাংলাদেশ দেশজ সংস্কৃতি চর্চা করবে। আর দেশজ সংস্কৃতি পালন না করলে, বক্ষে ধারণ না করলে আমার ঈমান দুর্বল হয়ে যাবে। যারা এর বিপক্ষে বলে তারাই দেশবিরোধী, তারাই ধর্মবিরোধী, বাংলার মাটিতে কুলাঙ্গার।’ দেশজ সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে তাদের বর্জনের আহ্বানও জানান তিনি।

তিনি বলেন, ‘আমরা কদিন আগে একুশ উদযাপন করেছি। বাংলাদেশ কোন পথে যাবে আমরা নিষ্পত্তি করেছি। আন্দোলন সংগ্রাম যুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ কখনই পাকিস্তান-আফগানিস্তান তালেবান মধ্যপ্রাচ্যের রক্তাক্ত জনপদের পথে যাবে না। বাংলাদেশ বাংলাদেশের পথেই থাকবে।’


‘আর বাংলাদেশের পথ হচ্ছে আউল-বাউলের দেশ, হাসান রাজা লালন ফকিরের পথ। বাংলাদেশের পথ হচ্ছে বৌদ্ধ পূর্ণিমা বড়দিন উৎসবের মিলনের পথ। বাঙালি সাওতাল গারো চাকমা বিভিন্ন জাতি সত্তার সম্মিলিত পথ, বাংলাদেশের পথ হচ্ছে কবি নজরুলের, রবীন্দ্রনাথের পথ। বীর মুক্তিযোদ্ধদের পথ। বাংলাদেশকে বাংলাদেশের পথে রাখতে হলে আমরা জঙ্গিবাদের সাথে মিটমাট করতে পারি না।’ দেশজ সংস্কৃতি বক্ষে ধারণ করে আসুন জঙ্গিবাদ রাজাকারদের বর্জন করার জন্য তিনি আহ্বান জানান।

জোটের সভাপতি সাইফুল আজম বাশার বলেন, ‘পহেলা বৈশাখ ও তনু হত্যা নিয়ে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করা হচ্ছে। তনু আমাদের বোন আমরাও তনু হত্যার বিচার চাই। এ নিয়ে সরকারের বিরুদ্ধে বাজে ভাষায় কথা বলা হচ্ছে। তারা ঘোষণা দিয়েছেন পহেলা বৈশাখ নিয়ে যদি সরকারের সিদ্ধান্ত না পাল্টায় তারা আন্দোলন করবেন। আমরা রাজপথে থেকে এসকল ষড়যন্ত্র প্রতিহত করব।’

জোটের সাধারণ সম্পাদক সঞ্জীব দাস অপুর সঞ্চালনায় এত অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জোটের সদস্য সচিব আব্দুল মতিন ভূইয়া, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ, জোটের যুগ্ম আহ্বায়ক হাবিবুর রহমান, বাংলাদেশ আওয়ামী সাংস্কৃতিক জোটের সভাপতি কবি মোশাররফ হোসেন প্রমুখ।

আর/১২:০৫/১২ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে