Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-১১-২০১৬

কোনো দেশই দুর্নীতিমুক্ত নয়

কোনো দেশই দুর্নীতিমুক্ত নয়

ঢাকা, ১১ এপ্রিল- সম্প্রতি পানামার বহুজাতিক আইনি সহায়তা প্রতিষ্ঠান মোসাক ফনসেকা থেকে প্রভাবশালী লোকজনের অর্থ কেলেঙ্কারি ফাঁস হওয়ার ঘটনাকে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থাপনায় ‘প্রকট দুর্নীতি-সহায়ক স্বচ্ছতার ঘাটতি’ বলে উল্লেখ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

সোমবার এক বিবৃতিতে তিনি বলেন, ফাঁস হওয়া পানামা পেপারসের তথ্য আরেকবার প্রমাণ করলো, দুর্নীতি একটি বৈশ্বিক সমস্যা যা থেকে কোনো দেশই মুক্ত নয়। বিশেষ করে, যেসব তথাকথিত উন্নত দেশে অর্থপাচারের মাধ্যমে সহজেই লগ্নি ও বিনিয়োগের সহায়ক ব্যাংকিং ও ফাইন্যান্সিয়াল অবকাঠামো বজায় রাখা হয়েছে, বিশ্বব্যাপী দুর্নীতির প্রসারের জন্য তাদের দায় সবচেয়ে বেশি।

পশ্চিমা বিশ্বের নিরাপদ স্বর্গে (পানামা) ‘শেল কোম্পানি’র মালিক ও পরিচালক হওয়ার তথ্য গোপন রেখে বিশ্বের বিভিন্ন দেশে কর ফাঁকি ও অর্থ পাচারের যে বৈশ্বিক ব্যবস্থা গড়ে তোলা হয়েছে তা অবিলম্বে প্রতিহত করার লক্ষ্যে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণের জন্য আন্তর্জাতিক সহযোগিতা জোরদারের আহ্বান জানিয়েছেন ড. ইফতেখার।

দুর্নীতি ও কর ফাঁকির মাধ্যমে অর্জিত অর্থ পাচার ও তথাকথিত নিরাপদ স্বর্গে (Safe heaven) বিনিয়োগ প্রক্রিয়ায় কঠোরতর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠারও পরামর্শ দিয়েছেন তিনি।

এদিকে পানামা পেপারসে বাংলাদেশিদের সম্পৃক্ততার সুনির্দিষ্ট ও নির্ভরযোগ্য তথ্য এখনো না পাওয়া গেলেও  সাম্প্রতিক সময়ে বাংলাদেশ থেকে উদ্বেগজনক হারে অর্থ পাচারের খবরের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক, দুর্নীতি দমন কমিশন (দুদক), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং অ্যাটর্নি জেনারেলের অফিসের সমন্বিত প্রয়াসের মাধ্যমে পশ্চিমা বিশ্বের নিরাপদ স্বর্গে পাচারকৃত টাকা ফিরিয়ে আনা এবং এ ব্যাপারে জড়িতদের কঠোর শাস্তি নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে টিআইবি নির্বাহী।

এছাড়া ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) আন্তর্জাতিক বোর্ডের তৎপরতায় পানামা পেপারসে চিলি ট্রান্সপারেন্সি’র চেয়ারম্যান গঞ্জালো দেলাভ্যু সোয়েতের সম্পৃক্ততার তথ্য প্রকাশের পর তার পদত্যাগের ঘটনাকে একটি ইতিবাচক দৃষ্টান্ত হিসেবে আখ্যায়িত করেছেন ড. ইফতেখারুজ্জামান।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘দুর্নীতিবিরোধী আন্দোলনে সম্পৃক্ত যে কোনো ব্যক্তির বিরুদ্ধে আনা দুর্নীতি বা অনিয়মের যে কোনো অভিযোগের ব্যাপারে টিআই যে ‘জিরো টলারেন্স’ নীতির যথাযথ বাস্তবায়নে সক্ষম, চিলি ট্রান্সপারেন্সি’র সাবেক চেয়ারম্যান গঞ্জালো দেলাভ্যু সোয়েতের পদত্যাগের ঘটনা তারই একটি দৃষ্টান্ত।’

আর/১১:২৫/১১ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে