Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১১-২০১৬

ফুটবলে ‘সুপারপাওয়ার’ হতে চায় চীন

ফুটবলে ‘সুপারপাওয়ার’ হতে চায় চীন

বেইজিং, ১১ এপ্রিল- পৃথিবীর আসন্ন পরাক্রমশালী দেশ যে চীন সে ব্যাপারে নতুন করে বলার কিছু নেই। কিন্তু সেটা শুধু অর্থনীতি, রাজনীতি কিন্তু সামরিক শক্তিতে হলে চলবে না। চীন সমস্ত ক্ষেত্রে পরিণত হতে চায় সুপার পাওয়ারে। সেই কারণেই বোধ হয় ২০৫০ সালের মধ্যে ফুটবল খেলায় সারা বিশ্বে এক নম্বরে যাওয়ার একটি দীর্ঘ পরিকল্পনা প্রকাশ করেছে তারা। 

২০২০ সালের মধ্যে চীনের ৫ কোটি শিশু এবং পূর্ণবয়স্ককে ফুটবল খেলায় মনোনিবেশ করানোর মধ্য দিয়ে ৩০ বছরব্যাপী একটি ফুটবল পরিকল্পনা প্রকাশ করেছে তারা। এই পরিকল্পনার অন্যান্য কার্যক্রমের মধ্যে রয়েছে কমপক্ষে ২০ হাজার ফুটবল প্রশিক্ষণ কেন্দ্র ও ৭০ হাজার ফুটবল মাঠ স্থাপন করা।      

যদিও চীন অলিম্পিক ও প্যারাঅলিম্পিক খেলায় খ্যাতি ও সুনাম অর্জন করেছে কিন্তু ফুটবলের বিশ্বকাপে তারা একবারই মাত্র নির্বাচিত হতে পেরেছিল, সেটা ২০০২ সালে।  

চীনা প্রেসিডেন্ট শি জিংপিং নিজে একজন ফুটবল ভক্ত এবং উৎসাহদাতা। আগে তিনি একবার বলেছিলেন, তিনি চান আগামী ১৫ বছরের মধ্যে চীন যেন বিশ্বকাপ জেতে। সোমবার নতুন এই ফুটবল পরিকল্পনাটি প্রকাশ করেছে চীনের ফুটবল অ্যাসোসিয়েশান। এই দীর্ঘমেয়াদি পরিকল্পনা বাস্তবায়ন করা হবে ধাপে ধাপে।

ফিফা র‍্যাংকিংয়ে ২০৪টি দেশের মধ্যে চীনের বর্তমান জাতীয় ফুটবল দলের অবস্থান ৮১তম। তাদের এই দলটির বিরুদ্ধে দুর্নীতি ও ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ ওঠায় ২০১৩ সালে দলটি নিষিদ্ধ করা হয়। 

এফ/২৩:২৪/১১ এপ্রিল

ফুটবল

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে