Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১১-২০১৬

ভারতে যে ১০টি কাজ বেআইনি। সম্ভবত জানতেন না। শেষেরটি চমকে দেবে...

ভারতে যে ১০টি কাজ বেআইনি। সম্ভবত জানতেন না। শেষেরটি চমকে দেবে...

ভারতে বেআইনি কী কী? অনেক অনেক কিছু। কিন্তু এমন কিছু কাজ রয়েছে, যা আমরা হামেশাই করি কিন্তু খেয়াল করি না, বিষয়টি আইনি, না বেআইনি...

১. পঙ্গপাল আক্রমণ করলে দিল্লিতে যদি কেউ ড্রাম পিটিয়ে কর্তৃপক্ষকে সতর্ক না-করেন, তা হলে তাঁর ৫০ টাকা জরিমানা হয়। কিন্তু পঙ্গপাল তাড়া করলে ক’জনই বা ড্রাম পেটানোর কথা ভাবেন?

২. রাস্তায় নোট পড়ে থাকতে দেখলে কী করেন? ১০ টাকার নোট হলে অসুবিধে নেই। কিন্তু তার থেকে বেশি মূল্যের নোট হলে আইনত কর্তৃপক্ষকে জানানো উচিত। ফেরত দিয়ে দেওয়াই নিয়ম, কিন্তু...

৩. ঘুড়ি ওড়াতে গেলে অনুমতি লাগে জানতেন? ইন্ডিয়ান এয়ারক্রাফ্ট অ্যাক্ট, ১৯৩৪ অনুযায়ী, বিমানের মতো ঘুড়ি ওড়াতেও অনুমতি নেওয়া বাধ্যতামূলক। কিন্তু ভো-কাট্টা বলে চেঁচানোর সময়ে কোনও দিন সে কথা ভেবে দেখেছেন?

৪. কোনও একটি অনুষ্ঠানে একসঙ্গে ১০ জোড়া নারী-পুরুষের বেশি নাচা বেআইনি। লাইসেন্সিং অ্যান্ড কন্ট্রোলিং প্লেসেস অফ অ্যামিউজমেন্ট (আদার দ্যান সিনেমাজ), ১৯৬০ আইন অনুযায়ী কোনও অনুষ্ঠানে ১০ জোড়ার বেশি নারী-পুরুষ একসঙ্গে নাচলে, সেই অনুষ্ঠান বাতিল পর্যন্ত করে দেওয়া যেতে পারে।

৫. রাস্তার ধারে নাপিতকে দিয়ে কান পরিষ্কার করানো বা হাতুড়েকে দিয়ে দাঁত তোলানো একেবারেই বেআইনি। ডেন্টিস্ট অ্যাক্ট ১৯৪৮-এ হাতুড়ে দাঁতের ডাক্তারদের বিরুদ্ধে আইন রয়েছে। একইভাবে কান পরিষ্কারের ক্ষেত্রেও আইন রয়েছে।

৬. ভারতীয় দণ্ডবিধির ৩০৯ ধারা অনুযায়ী, আত্মহত্যা করার চেষ্টা শাস্তিযোগ্য অপরাধ।

৭. সব কারখানায় শ্রমিকদের থুতু ফেলার জায়গা থাকা বাধ্যতামূলক। ফ্যাক্টরিজ অ্যাক্ট, ১৯৪৮-এ এই বিষয়টি এখনও রয়ে গিয়েছে।

৮. সরাসরি দেহব্যবসা এই দেশে বেআইনি নয়। অর্থের বিনিময়ে যৌনতা চলতেই পারে। সে কারণেই যৌনপল্লি আছে। কিন্তু অর্থের লোভ দেখিয়ে কাউকে যৌনতার প্রস্তাব দেওয়া বেআইনি।

৯. কোনও কারখানা বা সংস্থা (যা কারখানা হিসেবে নথিভুক্ত) মহিলাদের রাতের শিফ্‌টে কাজে রাখতে পারে না।

১০. এবং সর্বশেষে সবথেকে চমকে দেওয়ার মতো তথ্য। ভারতে ওরাল সেক্স বেআইনি। ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুযায়ী যে কোনও ধরনের ‘অস্বাভাবিক যৌনতা’ই অপরাধ। এর আওতায় ওরাল সেক্সও পড়ে।

এফ/২২:৩৯/১১ এপ্রিল

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে