Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.4/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১১-২০১৬

নিজেকে নতুন জীবন দিতে শুধু জলে উপোস করুন

নিজেকে নতুন জীবন দিতে শুধু জলে উপোস করুন

উপোসের প্রথা সুপ্রাচীন। এ যুগের বিজ্ঞানীরা বলছেন, নিয়ম মেনে অনশন করার উপকারিতা অপরিসীম। তাঁদের মতে, এই সময় জলপান করলে দ্বিগুণ ফল মেলে।

স্বাস্থ্য সচেতনদের কাছে ক্রমে জনপ্রিয় হয়ে উঠছে 'ওয়াটার ফাস্ট'। এই প্রক্রিয়ায় উপোসের সময় শুধুমাত্র জলপান করা যায়। জলে গুলে আর কোনও কিছু পান করা চলবে না। সোজা কথায়, শরীরে এক বিন্দু ক্যালোরির প্রবেশ ঘটবে না। অনশনরত শরীরে অনবরত জল ঢুকলে দেহের যাবতীয় দূষণ দূর হবে, বলছেন চিকিত্‍সকরা।

আধ্যাত্মিক গুরুদের মতে, উপোসী শরীরে জলের প্রবেশ দেহমন শুদ্ধ করে তোলে। তাঁদের দাবি, নির্জলা নয় 'স-জল' উপোসই ঈশ্বর উপাসনার অন্যতম সেরা পথ।

অন্যদিকে, পানীয় জলে রয়েছে বেশ কিছু উপকারি খনিজ পদার্থ। সেই সঙ্গে রয়েছে প্রচুর পরিমাণে অক্সিজেন ও হাইড্রোজেন অণু যা দেহে জলের ভারসাম্য বজায় রাখে ও রক্ত পরিশ্রুত করে।

শুধু তাই নয়, নিয়মিত জলপান অভ্যাস করলে নির্মেদ শরীর ও উজ্জ্বল ত্বকের অধিকারী হওয়া সম্ভব বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশারদরা। তাঁদের মতে, সপ্তাহে অন্তত একদিন ওয়াটার ফাস্ট করলে শরীরে মেদের অনুপাতে বিস্ময়কর রকম হেরফের ঘটবে।

আর/১০:২০/১১ এপ্রিল

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে