Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.8/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১১-২০১৬

ক্যামেরায় ধরা পড়া সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প [ভিডিও সংযুক্ত]

ক্যামেরায় ধরা পড়া সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প [ভিডিও সংযুক্ত]

আফগানিস্তান, পাকিস্তান ও ভারত এই তিন প্রতিবেশী দেশে রোববার একযোগে ভূমিকম্প আঘাত হানে। দেশ তিনটির সীমান্তবর্তী এলাকাগুলোতে ভূমিকম্পটি অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬। এতে পাকিস্তানে আহত হয়েছে ২৭ জন। ভূমিধসে নিহত তিনজন। 

ভারতের রাজধানী দিল্লি এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সবচেয়ে বেশি ছিল এর মাত্রা। প্রাথমিকভাবে এর উৎপত্তিস্থল ভূমির ২১০ কিলোমিটার নিচে বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। তারা জানায়, স্থানীয় সময় দুপুর ৩টা ৫৮ মিনিটে (১০:২৮ জিএমটি) ভূমিকম্প শুরু হয়। ভূমিকম্পের কেন্দ্র ছিল আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের প্রত্যন্ত একটি পাহাড়ি এলাকা হিন্দুকুশ পর্বতমালায়।

ওই এলাকাটি তাজিকিস্তান সীমান্তের কাছে। একই এলাকায় ২০১৫ সালের এক ভূমিকম্পে ৩০০ জনের মতো নিহত হয়। পুরো পাকিস্তান জুড়ে এবং ভারতের দিল্লিসহ সমগ্র উত্তর ভারতে এই কম্পন অনুভব করা গেছে।

এদিকে পাকিস্তানের গণমাধ্যম ডন জানিয়েছে, সেখানে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ১। বিবিসি জানায়, রাজধানী ইসলামাবাদ ও কাবুলে বাড়িঘর ও ভবন দুলে উঠলে লোকজন আতঙ্কে বাড়িঘর ও অফিস আদালত থেকে রাস্তায় বেরিয়ে আসে। ভূমিকম্পের উৎস থেকে প্রায় এক হাজার মাইল দূরে দিল্লির পাতাল রেল কিছুক্ষণের জন্যে বন্ধ করে দেয়া হয়।

দিল্লি, কাশ্মীর, চন্ডিগড়সহ উত্তর ভারতের নানা অংশ কিছুক্ষণ ধরেই দুলতে থাকে। আতঙ্কে রাস্তায় নেমে আসেন দিল্লির মানুষ। কম্পন অনুভূত হয় উত্তর ভারতের অন্যান্য শহরেও। আর এ কম্পন স্থায়ী হয় প্রায় দেড় মিনিট ধরে। 

এদিকে ক্যামেরায় ধরা পড়া আজ পর্যন্ত সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প হয় জাপানের কোবেতে। ১৯৯৫ সালে এই ভূমিকম্প হয়েছিল। ভয়াবহ এই ভূমিকম্পের ফলে তছনছ হয়ে যায় গোটা পশ্চিম জাপান।

ভিডিও

এফ/১৬:৫৫/১১ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে