Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১১-২০১৬

দৃষ্টি প্রতিবন্ধী হয়েও যারা বিখ্যাত ও অনুপ্রেরণাদায়ী

সাবেরা খাতুন


দৃষ্টি প্রতিবন্ধী হয়েও যারা বিখ্যাত ও অনুপ্রেরণাদায়ী

অন্ধত্ব এমন একটি অবস্থা যার ফলে চাক্ষুষ উপলব্ধির ঘাটতি হয় এবং এটি হয় শারীরবৃত্তীয় বা স্নায়বিক কারণে। সম্পূর্ণ অন্ধ একজন মানুষ আলোর উপলব্ধি টের পাননা। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে “নো লাইট পারসেপশন” বা “NLP” বলে। ৩০ বছর বয়সের কম বয়সে চোখে আঘাত প্রাপ্ত হলে মানুষ অন্ধ হয়। প্রতিভা মন থেকে উৎসারিত হয়। পৃথিবীতে এমন কিছু অন্ধ ব্যক্তিত্ব আছেন যারা তাদের এই সীমাবদ্ধতার কাছে হার মানেননি বরং তারা তাদের সৃজনশীলতার দ্বারা হয়ে উঠেছেন বিখ্যাত ও অনুপ্রেরনীয়। আজ এমনই কয়েকজন অন্ধ ব্যক্তিত্বের কথা জেনে নেই চলুন।

হেলেন এডামস কেলার
১৮৮০ সালের ২৭ জুন জন্মগ্রহণ করে এবং ১৯৬৮ সালে ১ জুন মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন আমেরিকান লেখক, সক্রিয় কর্মী ও অধ্যাপক। তিনি প্রথম অন্ধ/বধির   ব্যক্তি যিনি কলেজ থেকে গ্র্যাজুয়েট ডিগ্রি সম্পন্ন করেন। তিনি জন্মান্ধ ছিলেননা। ১৯ মাস বয়সে জটিল রোগে আক্রান্ত হন। রোগটি সম্ভবত স্কারলেট ফিভার বা মেনিনজাইটিস হতে পারে। রোগ বেশিদিন স্থায়ী না হলেও তার দৃষ্টিশক্তি ও শ্রবণক্ষমতা নিয়ে যায়। এই সীমাবদ্ধতা তাকে আটকে রাখতে পারেনি। তিনি পৃথিবী বিখ্যাত বক্তা ও লেখক হয়েছিলেন।

লুইস ব্রেইল
১৮০৪ সালের ৪ জানুয়ারি জন্মগ্রহণ করেন ও ১৮৫২ সালের ৬ জানুয়ারি মৃত্যুবরণ করেন। ব্রেইল দুর্ঘটনাবশত তার বাবার জুতাসেলাইয়ের সুই দ্বারা চোখে আঘাত পেয়ে দৃষ্টিশক্তি হারান। তারপরেও তিনি একজন উদ্ভাবক হয়ে উঠেন এবং ব্রেইল রাইটিং পদ্ধতি ডিজাইন করেন। এই পদ্ধতির ফলে সারা পৃথিবীর সকল অন্ধরাই উপকৃত হয়েছে এবং এখনো এটি ব্যবহার হচ্ছে।

স্টিভ ওন্ডার  
স্টিভ ওন্ডার ১৯৫০ সালের ১৩ মে জন্মগ্রহণ করেন। তিনি একজন আমেরিকান গায়ক, গীতিকার, মাল্টি ইন্সট্রুমেন্টালিস্ট ও রেকর্ড প্রোডিউসার। তিনি বাল্যকাল থেকেই অন্ধ। তিনি ১২ বছর বয়সে মোটাউন রেকর্ড কোম্পানীর সাথে চুক্তিবদ্ধ হন এবং পারফর্ম ও রেকর্ড করা শুরু করেন। আশির দশকে তার বিখ্যাত গান “আই  জাস্ট কল্ড টু সে আই লাভ ইউ” এখনো মানুষ শুনেন।

এন্ড্রু বোসেলি
১৯৫৮ সালের ২২ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। ১২ বছর বয়সে ফুটবল খেলার সময় মাথায় আঘাত প্রাপ্ত হয়ে তিনি দৃষ্টিশক্তি হারান। ৬বছর বয়সেই তিনি পিয়ানো বাজানো শিখেন। তারও আগে স্যাক্সোফোন ও বাঁশি বাজানো শিখেন। তার পরিবারের লোকজন সব সময় তাকে গাইতে বলতেন। তিনি একজন ইতালিয়ান গায়ক। তার ২০টি পপ ও ক্লাসিক্যাল অ্যালবাম আছে এবং ৭ টি সম্পূর্ণ অপেরাতেও অংশগ্রহণ করেন। সারা বিশ্বে তার ৬৫ মিলিয়ন অ্যালবাম বিক্রি হয়েছে।

পৃথিবী বিখ্যাত আরো কয়েকজন অন্ধ ব্যক্তিত্ব হচ্ছেন- কবি জন মিল্টন ৪৩ বছর বয়সে অন্ধ হন, রকস্টার কেসি হেরিস, গায়ক, পিয়ানোবাদক ও গীতিকার রে চার্লস, এবোলিশনিস্ট, মানবাধিকার কর্মী ও গুপ্তচর হেরিয়েট টাবমেন।

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে