Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১১-২০১৬

বুড়ো হতে কেমন লাগে, বোঝাবে প্রযুক্তি!

আশিকুর রহমান চৌধুরী


বুড়ো হতে কেমন লাগে, বোঝাবে প্রযুক্তি!

ওয়াশিংটন, ১১ এপ্রিল- বুড়ো হতে কে চায়! তারপরও হতেই হয়। তবে বুড়ো বয়সে কীভাবে চলাফেরা করবেন সেই অনুভূতি পেতে পারেন যুবক থাকতেই। এমনই এক হাই-টেক স্যুট আবিষ্কার করেছেন যুক্তরাষ্ট্রের অ্যাপ্লাইড মাইন্ডস-এর সহ-প্রতিষ্ঠাতা এবং উদ্ভাবক ব্রান ফেরেন।

স্যুটটি পরলে সঙ্গে সঙ্গে নিজেকে মনে হবে আশি বছরের একজন বুড়ো। তিনি বলেন এই স্যুটটি তৈরি করার একটি বিশেষ উদ্দেশ্য হচ্ছে তরুণদের অনুপ্রাণিত করা যাতে তারা বুড়োদের কষ্ট অনুভব করতে পারে এবং তাদের যত্ন নেয়।

এখন কথা হল এই স্যুটটি পরলে কেন নিজেকে বুড়ো মনে হবে? প্রথমত স্যুটটিতে বিভিন্ন জয়েন্টের জায়গায় এমন সেন্সর ব্যবহার করা হয়েছে যাতে চলাফেরা করার সময় আপনি হাঁটু ও কব্জিতে ব্যাথা অনুভব করবেন। একটি চশমা আছে যেটা পরলে আপনি চোখে ঝাপসা দেখবেন। একটি হেডফোন আছে যার কারণে আপনি কানেও কম শুনবেন। এটা আপনার হৃদস্পন্দনও বাড়িয়ে দেবে। মাংশপেশীতেও বাড়তি চাপ প্রয়োগ করবে। মোটকথা বুড়োদের যা যা সমস্যা সবই দেবে এই স্যুট।  

গত ১ এপ্রিল শুক্রবার জনসাধারণের অভিজ্ঞতার জন্য এই স্যুটের প্রদর্শনী শুরু হয়। নিউজার্সি সিটি লিবার্টি বিজ্ঞান কেন্দ্র প্রর্দশনীটি হয়। এই বুড়ো হওয়া অভিজ্ঞতার স্যুটটির নাম দেওয়া হয় জেনওর্থ আর৭০আই।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে