Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১১-২০১৬

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে ৫ বছরের মধ্যে বিদ্যুৎ পাওয়ার আশা

মাশরুর শাকিল


পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে ৫ বছরের মধ্যে বিদ্যুৎ পাওয়ার আশা

ঢাকা, ১১ এপ্রিল- পাবনার রূপপুরের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মূল কাজ ২০১৭ সালে শুরু হলে ৫ বছরের মধ্যে বিদ্যুৎ পাওয়ার আশা করছে সরকার। রাশিয়ার সহযোগিতায় ওই প্রকল্পে এরই মাঝে মাটি ভরাটের কাজ ৮০ শতাংশ শেষ হয়েছে।

পাবনার রূপপুরে প্রায় ১ হাজার ৬২ একর জায়গার ওপর দেশের প্রথম ও সব চেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মাটি ভরাটের কাজ শেষের দিকে। পাকসির পদ্মা পাড়ে রাশান ফেডারেশনের সহযোগিতায় এ প্রকল্পের কর্মযজ্ঞ চলছে।

রুশ প্রকৌশলীরা বলছেন, পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণের প্রাথমিক স্তরে আছেন তারা।

প্রকল্প প্রকৌশলী পাভেল রাসাকভ বলেন, কাজের একবারে শেষ পর্যায়ে আছি আমরা। নির্দিষ্ট যে সময় তার মধ্যেই কাজ শেষ করার চেষ্টা করবো আমরা।

চুক্তি অনুযায়ী, প্রকল্প ব্যয়ের ১ লাখ ১ হাজার ২শ’ কোটি টাকার ৯০ শতাংশ দেবে রাশিয়া। ২ ইউনিটের প্রকল্প থেকে উৎপাদন হবে ২ হাজার ৪শ’ মেগাওয়াট বিদ্যুৎ। প্রতি ইউনিট বিদ্যুতের দাম পড়বে সাড়ে তিন টাকা। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং প্রকল্প পরিচালকের দাবি, এ ধরনের প্রকল্প বাস্তবায়নে পরিবেশগত প্রভাব সমীক্ষাসহ সব ধরনের সমীক্ষা সম্পাদন করা হয়েছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পরিচালক শওকত আকবর এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব সিরাজুল হক খান বলেন, দুই ভাগে ২৪০০ মেগওয়াট বিদ্যুৎ এখান থেকে উৎপাদন করা সম্ভব হবে। আগামি বছর আগস্টে প্রথম ধাপের কাজ শেষ হবে বলে আশা করা যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণ কাজ উদ্বোধনের পর ৩ বছরেও মাটি ভরাটের কাজ শেষ হয়নি। তারপরও ২০২২ সালের মধ্যে সব কাজ শেষ করে প্রথম ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রত্যাশা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ পরমাণু কমিশনের।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে