Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১১-২০১৬

নরডিক ব্যবসায়ীরা ২৪০ মিলিয়ন ইউরো বিনিয়োগ করবে

শেখ শাহরিয়ার জামান


নরডিক ব্যবসায়ীরা ২৪০ মিলিয়ন ইউরো বিনিয়োগ করবে

ঢাকা, ১১ এপ্রিল- নরডিক দেশগুলোর যেসব বেসরকারি প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা করছে তারা ২০১৫-১৭ মেয়াদে এদেশে ২৪০ মিলিয়ন ইউরো বিনিয়োগ করবে। নরডিক চেম্বার অফ কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি ইন বাংলাদেশ- এর সর্বশেষ বিজনেস কনফিডেন্স জরিপে দেখা যায়, বাংলাদেশে অনেক চ্যালেঞ্জ থাকলেও অন্যান্য দেশের তুলনায় বেশি মুনাফা, সম্প্রসারিত বাজার, ভোক্তার আধিক্য, সস্তা শ্রমবাজার ইত্যাদি কারণে তারা এখানে ব্যবসা করতে আগ্রহী। জরিপে উত্তরদাতারা অবকাঠামো, সঠিক আইনি কাঠামো, রাজনৈতিক স্থিতিশীলতা ও উন্নত ব্যবসায়িক পরিবেশের অভাবকে প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত করেছেন।

এছাড়া আমলাতান্ত্রিক জটিলতা, দুর্নীতি, ব্যবসায়িক লাইসেন্স ও পারমিট, কর প্রশাসন ইত্যাদি বিষয়কে কেউ কেউ চ্যালেঞ্জ হিসাবে মনে করছেন। এসব চ্যালেঞ্জ থাকলেও ৯১শতাংশ প্রতিষ্ঠান বাংলাদেশে তাদের ব্যবসায়িক কার্যক্রম বাড়াবে এবং ৯ শতাংশ প্রতিষ্ঠান তাদের কার্যক্রম অপরিবর্তিত রাখবে।

চ্যালেঞ্জ মোকাবিলা এবং বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করার জন্য তারা  বিনিয়োগ বোর্ডকে শক্তিশালী করার ওপর জোর দিয়েছেন। তারা মনে করেন, একটি সক্ষম বিনিয়োগ বোর্ড তাদের লাইসেন্সিং ও অন্যান্য সরকারি অনুমতি পেতে সহায়তা করবে।

এ বিষয়ে জানতে চাইলে  তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা মীর্জা আজিজুল ইসলাম বলেন, তারা যে চ্যালেঞ্জগুলো উল্লেখ করেছে, সেগুলো সম্পর্কে সরকার ও অন্যান্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান  অবহিত আছে।

বিনিয়োগ বোর্ডকে শক্তিশালী করার বিষয়ে তিনি বলেন, তারা অনেক আগে  ’ওয়ান স্টপ সার্ভিস’ চালু করলেও প্রকৃতপক্ষে এটি হচ্ছে  ’ফুল স্টপ সার্ভিস। বিনিয়োগ বোর্ডকে ক্ষমতায়ন না করা হলে তারা কোনওদিন ‘ওয়ান স্টপ সার্ভিস’ দিতে পারবেনা বলে তিনি মনে করেন।

মালয়েশিয়ার উদাহরণ দিয়ে তিনি বলেন, সেখানকার বিনিয়োগ বোর্ডে জড়িত সকল সংস্থার প্রতিনিধিরা কাজ করেন এবং বিনিয়োগ বোর্ড অনুমতি দেবার পরে সেটি নিয়ে কেউ প্রশ্ন করেন না।বিনিয়োগ বোর্ডকে ক্ষমতায়ন করতে হলে ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুৎ, পানি বা গ্যাস সংযোগের ক্ষমতা এ বোর্ডকে দিতে হবে এবং এর জন্য প্রয়োজন দৃঢ় রাজনৈতিক সদিচ্ছা।

এছাড়া তাদের যথেষ্ট প্রশিক্ষণ ও লোকবলেরও দরকার আছে বলে তিনি মনের করেন। প্রসঙ্গত, বাংলাদেশে বর্তমানে নরডিক দেশগুলোর মধ্যে সুইডেন, নরওয়ে, ডেনমার্ক ও ফিনল্যান্ড এর ব্যবসা  রয়েছে।

এফ/০৮:৩৪/০৯ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে