Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.9/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১১-২০১৬

স্কুল-কলেজ জাতীয়করণে নতুন শর্ত আসছে

স্কুল-কলেজ জাতীয়করণে নতুন শর্ত আসছে

ঢাকা, ১১ এপ্রিল- স্কুল-কলেজ জাতীয়করণের ক্ষেত্রে নতুন শর্ত আরোপ করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এ জন্য বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নীতিমালা সংশোধন করার কাজ প্রায় শেষ হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

নীতিমালার শর্ত অনুযায়ী জাতীয়করণের জন্য এসএসসি পরীক্ষায় পাসের হার ৯০ শতাংশ, এইচএসসিতে ৮০ ও স্নাতক পর্যায়ে ৭০ শতাংশ পাসের হার থাকতে হবে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি স্কুল ও কলেজবিহীন উপজেলা সদরে ১টি করে প্রতিষ্ঠান জাতীয়করণের নীতিমালায় এমন শর্ত দেয়া হয়েছে।

‘যেসব উপজেলায় কোনো সরকারি স্কুল বা কলেজ নেই সেখানে সংশ্লিষ্ট বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নীতিমালা-২০১৬’নামে নীতিমালাটি করা হচ্ছে। সম্প্রতি এই নীতিমালার খসড়া চূড়ান্ত করেছে  শিক্ষা মন্ত্রণালয়।

নীতিমালার ‘পাবলিক পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ও ফলাফল’ অংশের ৬.১ নং ধারায় বলা হয়েছে, কোনো শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করতে হলে “পাবলিক পরীক্ষায় সংশ্লিষ্ট শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের কমপক্ষে ৯০ শতাংশ অংশগ্রহণ করতে হবে।”

ধারা ৬.২-এ বলা হয়েছে, “পাবলিক পরীক্ষার ক্ষেত্রে উত্তীর্ণের ন্যূনতম হার মাধ্যমিক অর্থাৎ এসএসসি পর্যায়ে ৯০ শতাংশ, এইচএসসিতে ৮০ এবং স্নাতক পর্যায়ে ৭০ শতাংশ হতে হবে।” এ ছাড়া স্কুল ও কলেজ পর্যায়ে কোন ক্লাসে কতজন শিক্ষার্থী থাকতে হবে, গ্রন্থাগারে কত বই থাকতে হবে ইত্যাদি বিষয়ও উল্লেখ করা হয়েছে তাতে।

নীতিমালার বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব নাম প্রকাশ না করার শর্তে বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নীতিমালা সংশোধন করা হচ্ছে। সরকার সব শিক্ষাপ্রতিষ্ঠানকে জাতীয়করণ করতে এ কাজ করছে। এ প্রক্রিয়া শেষ হলে স্কুল ও কলেজগুলো জাতীয়করণ করতে সহজ হবে।

এফ/০৮:২৮/০৯ এপ্রিল

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে