Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১০-২০১৬

বুর্জ খলিফার চেয়েও উঁচু ভবন বানাবে দুবাই 

বুর্জ খলিফার চেয়েও উঁচু ভবন বানাবে দুবাই 

আবুধাবি, ১০ এপ্রিল- বর্তমানে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন দুবাইয়ের বুর্জ আল খলিফা বা বুর্জ খলিফা। ২০১০ সালে এটি উদ্বোধন করে দুবাই। তবে এবার বুর্জ খলিফার চেয়েও উঁচু আকাশচুম্বী আরো একটি অট্টালিকা নির্মাণ করতে যাচ্ছে তারা। ‍দুবাইয়ের ভবন নির্মাতা প্রতিষ্ঠান ইমার এ তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোহাম্মদ আলাব্বার জানান, প্রায় এক বিলিয়ন ডলার ব্যয়ে নির্মাণ করা হবে এটি। তবে এর উচ্চতা কত হবে- তা এখনো চূড়ান্ত করা হয়নি। ২০২০ সালের আগেই এর নির্মাণকাজ সম্পন্ন করা হবে বলেও জানান আলাব্বার।  

ভবনটির নকশা তৈরি করেছে স্পেনীয় বংশোদ্ভূত সুইস স্থপতি শান্তিয়াগো কালাত্রাভা ভলস। নকশাটিকে ‘অসাধারণ’ বলে আখ্যায়িত করেছেন আলাব্বার। এটা দেখতেও অসাধারণ লাগবে বলেও মনে করেন তিনি।   

উল্লেখ্য, বর্তমানে বর্তমানে বিশ্বের উচ্চতম অট্টালিকা বুর্জ খলিফার উচ্চতা ৮২৮ মিটার বা ২৭০০ ফিট। এটা ‘দুবাই টাওয়ার’ নামেও পরিচিত। বুর্জ খলিফা নির্মাণ কাজ শুরু হয় ২০০৪ সালে। শেষ হয় ২০০৯ সালে। 

এটি তৈরিতে প্রায় দেড় বিলিয়ন মার্কিন ডলার ব্যয় হয়েছে। এর বাইরে অবস্থিত ফোয়ারা নির্মাণেই ব্যয় হয়েছে ১৩৩ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড। এই ভবনে এক হাজার ৪৪টি বাসা (এপার্টমেন্ট) আছে; ১৫৮ তলায় আছে একটি মসজিদ। 

এফ/২৩:০৯/১০এপ্রিল

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে