Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১০-২০১৬

মিয়ানমার হতে পারে বাংলাদেশি বিনিয়োগকারীদের নতুন ক্ষেত্র

মিয়ানমার হতে পারে বাংলাদেশি বিনিয়োগকারীদের নতুন ক্ষেত্র

রেঙ্গুন, ১০ এপ্রিল- গণতন্ত্র এসেছে প্রতিবেশী দেশ মিয়ানমারে। খুলে যাচ্ছে বিদেশি বিনিয়োগের দ্বার। ব্যবসার ক্ষেত্রে এখন অনেকটাই উদার মনোভাব নীতি অবলম্বন করছে দেশটি। প্রতিবেশী এই দেশটি হতে পারে বাংলাদেশি বিনিয়োগকারীদের ব্যবসার একটি নতুন ক্ষেত্র। বাংলাদেশি পণ্যের নতুন বাজার খুলতে পারে ৬ কোটি জনসংখ্যার এই দেশটিতে।

লৌহযবনিকার দেশ হিসেবে পরিচিত মিয়ানমার এখন উন্মুক্ত বিদেশিদের জন্য। ২০১১ সালের পর থেকে  বিশ্বের বিভিন্ন উন্নত দেশের বিনিয়োগের লক্ষ্য হচ্ছে মিয়ানমার। গত ৫ বছরে চীন-ভারত ছাড়াও ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বড় বড় কোম্পানিগুলো আসছে প্রাকৃতিক খনিজ সম্পদে ভরপুর এই দেশটিতে। প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশের বিনিয়োগকারীদেরও যথেষ্ট আগ্রহ রয়েছে এই দেশটির প্রতি।

প্রায় সাড়ে ছয় লাখ বর্গকিলোমিটারের স্থল ভাগের এই দেশটিতে রয়েছে অফুরান প্রাকৃতিক সম্পদ, স্বল্প মজুরি এবং প্রচুর কৃষি জমি। রফতানি পণ্যের তালিকায় আছে প্রাকৃতিক গ্যাস, পাথর, কাঠ, রাবার ও চাল। এছাড়া দেশটির টেলিকম, খনিজ সম্পদ ও টেক্সটাইল খাত হতে পারে বাংলাদেশি উদ্যোক্তাদের কাজের জায়গা। বাণিজ্য বাড়াতে দু’দেশের কূটনৈতিক সম্পর্ক উন্নয়ন এবং বিভিন্ন অমীমাংসিত বিষয়ে সমঝোতায় আসতে এখনই সরকারি উদ্যোগ জরুরি বলে মত অর্থনীতিবিদের।

সিপিডি'র অতিরিক্ত গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেম বলেন, ‘মিয়ানমার বাংলাদেশের জন্য একটা গুরুত্বপূর্ণ সাপ্লাই চেইন হতে পারে। সরকারের উচিত হবে মিয়ানমারের নতুন গণতান্ত্রিক সরকারের সাথে সম্পর্ক বৃদ্ধি করা। বাংলাদেশের সাথে মিয়ানমারের সড়ক পথের যে একটি সম্ভাবনা রয়েছে যেটি বাংলাদেশ-চীন-মিয়ানমার এবং ভারতের সড়ক যোগাযোগের একটি অংশ। সেই ধরনের প্রকল্পগুলো গুরুত্বপূর্ণভাবে এগিয়ে নিয়ে যাওয়া দরকার।’

৬ কোটি জনসংখ্যার মিয়ানমার হতে পারে বাংলাদেশি পণ্যের একটি অন্যতম বড় বাজার। তাই প্রতিবেশী এই দেশটির দিকে এখনই সর্বোচ্চ গুরুত্ব দেয়া জরুরি বলে মত সংশ্লিষ্টদের।

সূত্র: সময় টিভি

এফ/১৭:০৫/১০ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে