Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৯-২০১৬

চীন ও পাকিস্তান বিমান বাহিনীর যৌথ মহড়া

চীন ও পাকিস্তান বিমান বাহিনীর যৌথ মহড়া

ইসলামাবাদ, ০৯ এপ্রিল- যৌথ প্রশিক্ষণ মহড়া শুরু করেছে পাকিস্তান ও চীনের বিমানবাহিনী। শনিবার শুরু হওয়া এ মহড়ার নাম দেয়া হয়েছে ‘শাহিন ভি’। মহড়া চলবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এই যৌথ মহড়া দুই দেশের সামরিক বন্ধনকে আরো শক্তিশালী করবে বলে উল্লেখ করা হয় বিবৃতিতে। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, চীনা বিমানবাহিনী সব দেশ ও অঞ্চলের সঙ্গে সহযোগিতা ও সংলাপের সুযোগ প্রসারিত করার আশা করে।

দীর্ঘ দিন ধরেই চীনের জিনজিয়াং’র প্রত্যন্ত পশ্চিম অঞ্চল থেকে জঙ্গি মুক্ত করার জন্য পাকিস্তানকে অনুরোধ করে আসছে চীন। পাকিস্তানের আফগানিস্তান সীমান্তবর্তী এ নৃতাত্ত্বিক এলাকাটিতে তালেবান ও আল কায়েদাসহ বিভিন্ন জঙ্গিরা বসবাস করে বলে ধারণা করা হয়।

পাকিস্তানও চায় তার বিমানবাহিনীকে আরো আধুনিক করতে। বর্তমানে দেশটিকে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও চীনের অচল যুদ্ধবিমানের ওপর নির্ভর করতে হয়। ইসলামাবাদ বর্তমানে চীনের সঙ্গে যৌথ উদ্যোগে ‘জেএফ-১৭’ জঙ্গিবিমান তৈরিতে বিনিয়োগ করার পরিকল্পনা করছে।

এদিকে ওই একই দিনে উপকূলভিত্তিক জাহাজ বিদ্ধংসী ক্ষেপণাস্ত্র ‘জার্ব’র সফল পরীক্ষা চালিয়ছে পাকিস্তান নৌবাহিনী। দেশটির জনসংযোগ মহাপরিচালক এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, জাহাজ ধ্বংসে সক্ষম এসব ক্ষেপণাস্ত্র উপকূলীয় এলাকা থেকে উৎক্ষেপণ করা হয় এবং তা সফলভাবে আরবসাগরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়। সফলভাবে পরীক্ষা সম্পন্ন করতে পেরে নৌবাহিনীকে অভিনন্দন জানান নৌ-কর্মকর্তা অ্যাডমিরাল মুহাম্মাদ জাকাউল্লাহ।

আর/১১:৫৯/০৯ এপ্রিল

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে