Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-০৯-২০১৬

উত্তর-দক্ষিণ দুই ভাগ : এলো নতুন নেতৃত্ব

উত্তর-দক্ষিণ দুই ভাগ : এলো নতুন নেতৃত্ব

ঢাকা, ০৯ এপ্রিল- অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটিকে এবার উত্তর ও দক্ষিণ নামে দুই ভাগে ভাগ করে নতুন কমিটি গঠন করা হয়েছে। তবে নবগঠিত কমিটির নেতৃত্বে কারা আছেন সে বিষয়ে দলটির নেতারা এখনো মুখ খুলছেন না।

এ বিষয়ে দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, ‘উত্তর-দক্ষিণ দুই ভাগে মহানগর আওয়ামী লীগের কমিটি বিভক্ত করা হয়েছে। আগামীকাল রবিবার (১০ এপ্রিল) বেলা ১১টায় আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করে নতুন এ কমিটি ঘোষণা করা হবে।’

এর আগে উত্তর ও দক্ষিণের খসড়া কমিটি তৈরি করা হলেও ঢাকা মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজের মৃত্যুর কারণে দক্ষিণের সভাপতি পদ আটকে যাওয়ায় কমিটি গঠন পিছিয়ে যায়।

এর আগে খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীতে এক শোকসভায় এম এ আজিজকে সভাপতি করা হয়েছিল বলে তার বক্তৃতায় বলেছিলেন। কিন্তু গত ২৩ জানুয়ারি আজিজের মৃত্যুর পর এ পদে নতুন নেতা খুঁজতে গিয়েই মূলত পিছিয়ে যায় কমিটি ঘোষণা।

দলীয় সূত্রে জানা যায়, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের পর কেন্দ্রীয় নেতা সাবেক খাদ্যমন্ত্রী আবদুর রাজ্জাক ও সাবেক বাণিজ্যমন্ত্রী ফারুক খানকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের জন্য পৃথক দুই কমিটি করার দায়িত্ব দেন প্রধানমন্ত্রী। ফারুক খান উত্তরে ঢাকা-১১ আসনের সাংসদ এ কে এম রহমতুল্লাহ ও মো. সাদেক খানকে যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক করে খসড়া কমিটি প্রস্তাব করেন। দক্ষিণের জন্য আবদুর রাজ্জাক সভাপতি হিসেবে এম এ আজিজ ও শাহে আলম মুরাদকে সাধারণ সম্পাদক প্রস্তাব করে কমিটি চূড়ান্ত করে সভানেত্রী শেখ হাসিনার কাছে জমা দেন।

তবে গত ২৩ জানুয়ারি এম এ আজিজ মারা যাওয়ায় তার স্থলে লালবাগ থানা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতকে সভাপতি হিসেবে চূড়ান্ত করেন দলীয় প্রধান শেখ হাসিনা।

সর্বশেষ ২০০৩ সালের ১৮ জুন সম্মেলনের মাধ্যমে মেয়র মোহাম্মদ হানিফকে সভাপতি ও মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে সাধারণ সম্পাদক করে ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়। ২০০৬ সালের ২৮ নভেম্বর মেয়র হানিফ মারা গেলে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে এম এ আজিজকে দায়িত্ব দেয়া হয়।

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী প্রতি তিন বছর পর সম্মেলন করার কথা থাকলেও প্রায় ১২ বছর পর ঢাকা মহানগর আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১২ সালের ২৭ ডিসেম্বর। সম্মেলনে আগের কমিটির সভাপতি (ভারপ্রাপ্ত) এম এ আজিজ ও সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে নতুন কমিটি ঘোষণা না হওয়া পর্যন্ত দায়িত্বরত থাকতে বলা হয়। একইভাবে আগের কমিটির স্ব স্ব পদের নেতারাই বিগত দিনে দায়িত্ব পালন করে আসছিলেন।

আর/১৮:৩৬/০৯ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে