Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৯-২০১৬

প্রযুক্তি ব্যবহারেই গড়বে ‘আগামীর বাংলাদেশ’

প্রযুক্তি ব্যবহারেই গড়বে ‘আগামীর বাংলাদেশ’

ঢাকা, ০৯ এপ্রিল- প্রধানমন্ত্রীর কার্যালয়ের সহযোগিতায় ‘জুডিশিয়াল পোর্টাল ও কজলিস্ট ব্যবস্থাপনা’ শীর্ষক এক কর্মশালা শুরু হয়েছে। 

শনিবার সকালে সুপ্রিম কোর্ট কনফারেন্স কক্ষে সুপ্রিম কোর্ট প্রশাসন ও প্রধানমন্ত্রী কার্যালয়ের যৌথভাবে কর্মশালার আয়োজন করে এ টু আই প্রকল্প।

কর্মশালায় বক্তারা বলেন, তথ্য প্রযুক্তির শক্তি ব্যবহার করে আমাদের আগামীর বাংলাদেশ গড়তে হবে। এর সাথে তাল মিলিয়ে বিচার বিভাগের ডিজিটালাইজেশন অপরিহার্য। ইতোমধ্যে বিচার বিভাগকে ডিজিটালাইজেশন করার জন্য বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। অপ্রতুল সম্পদ ও জনশক্তির কারণে এ বিভাগের ডিজিটালাইজেশন খুব জরুরি। এ কারণে প্রধান বিচারপতি ই-জুডিশিয়ারির উন্নয়নে বিভিন্ন প্রোগ্রাম হাতে নিয়েছেন। তার মধ্যে অন্যতম ডিজিটাল কজলিস্ট, কেস ম্যানেজমেন্ট, অনলাইনে মামলার রায় প্রকাশ ইত্যাদি।

কর্মশালায় বলা হয়, সুপ্রিম কোর্ট ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম যৌথভাবে বিচার বিভাগের ডিজিটাইজেশনের জন্য বিভিন্ন কার‌্যক্রম গ্রহণ করেছে যার মধ্যে অন্যতম হল বিচার বিভাগের জন্য পোর্টাল তৈরি, কজলিস্ট ব্যবস্থাপনা সিস্টেম তৈরি, বিচারকগণের জন্য মনিটরিং ড্যাশবোর্ড তৈরী, কেইস ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি ও বিচার বিভাগীয় বিভিন্ন সেবা পদ্ধতি সহজীকরণ।

প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই এর প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ারের সভাপতিত্বে ‘জুডিশিয়াল পোর্টাল ও কজলিস্ট ব্যবস্থাপনা’ বিষয়ক কর্মশালার প্রধান অতিথি ছিলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। বিশেষ অতিথি ছিলেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম। বক্তব্য দেন এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী।

কর্মশালা পরিচালনা করেন হাইকোর্টের স্পেশাল অফিসার হোসনে আরা আকতার। দিনব্যাপী এ কর্মশালায় জেলা ও দায়রা জজ থেকে শুরু করে বিচার বিভাগের বিভিন্ন পর্যায়ের ৩০ জন কর্মকর্তা অংশ নেন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে