Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৮-২০১৬

কেমন ছিল ভিক্টোরীয় যুগের রেল স্টেশন?

আরাফাত পারভেজ


কেমন ছিল ভিক্টোরীয় যুগের রেল স্টেশন?

প্রায় ৬০ বছর আগে বোধ হয় শেষ ট্রেন চলেছিল এই পরিত্যক্ত বিসৃত ভূগর্ভস্থ রেল স্টেশনে। অথচ ভেতরের নকশা এখনো অক্ষত। এখন শুধু ইংল্যান্ডের রানী ভিক্টোরিয়ার সময়কার গৌরব ও ঐতিহ্য বহন করছে শুধু। দক্ষিণ লন্ডনের এই স্টেশনের নাম ক্রিস্টাল প্যালেস সাবওয়ে। তৈরি করা হয়েছিল ১৫০ বছর আগে, চালু ছিল ১৯৫৪ সাল পর্যন্ত। এরপর থেকে আর ট্রেন চলেনি, যাত্রীরাও আর ভিড় করেনি।


স্টেশনটি প্রথম চালু হয়েছিল ১৮৬৫ সালে। লন্ডনে একসময় ঐতিহাসিক তাৎপর্যে নির্মিত দুই ধরনের বিল্ডিংয়ের তালিকা ছিল : গ্রেড-১ ও গ্রেড-২। এই স্টেশন হচ্ছে গ্রেড-২ এর অন্তর্ভুক্ত। বিল্ডিঙে ঢোকার মুখে রাস্তা অনেকটা ব্যাংকের ভল্টে ঢোকার মত। ভিতরকার খিলানে কমলা এবং সাদা ইটের কারুকাজ করা।


ক্রিস্টাল প্যালেস সাবওয়ে গ্রুপ নামের একটি স্থানীয় সেচ্ছাসেবক দল এই স্টেশনটি আবার চালু করতে চায়। তারা বলছে, এই সাবওয়েটি পুরোপুরি ভিক্টোরীয় সৌন্দর্য ও নিপুণতায় ভরপুর। জায়গাটা বেশিরভাগ মানুষের কাছেই অপরিচিত। কিন্তু স্থানীয়দের কাছে এটা গর্বের বিষয়।


এই স্টেশনটি মূলত তৈরি করা হয়েছিল লন্ডনের ক্রিস্টাল প্যালেসে আগত যাত্রীদের আসা যাওয়ার জন্য। একটা সময় এখানে প্রচুর কাঁচের কারুকাজ ছিল, কিন্তু ১৯৩৬ সালে একবার আগুন লেগে সব ধ্বংস হয়ে যায়।  ১৯৬১ সালে এই স্টেশনের হাঁটা পথ বাদে ভিতরের সব কিছু ভেঙ্গে ফেলা হয়। তারপর থেকেই এটা পরিত্যক্ত পড়ে রয়েছে।  


ক্রিস্টাল প্যালেস সাবওয়ে গ্রুপ নিজেরা চাঁদা দিয়ে প্রায় ৫০ হাজার পাউন্ডের একটা তহবিল গড়ে তুলেছে এর রক্ষণাবেক্ষণের জন্য। তারা মাঝে মধ্যে নিরাপদ ও আগ্রহী পথচারীদের এর ভেতরটা ঘুরে দেখতে দেয়। এটাকে পুরোপুরি দর্শনীয় স্থানে পরিণত করতে চায় তারা। তবে তার জন্য আরও চাঁদা সংগ্রহের চেষ্টা চলছে।


একসময়কার ভিক্টোরীয় লন্ডনে এই স্টেশন জমজমাট থাকতো। জমকালো পোশাক ও মাথায় ছাতার মত হ্যাট পরা সুন্দরী নারীরা তাদের সুবেশী স্যুট পরা পুরুষ সঙ্গীদের সাথে গম্ভীর ভঙ্গিতে হেঁটে বেড়াতেন। ট্রেন আসতো, ভেপু বাজত, মানুষের প্রাণ প্রাচুর্যে পূর্ণ থাকতো জায়গাটা। সেই জায়গা এখন সুনসান নীরব। কথা বললে প্রতিধ্বনি হয়। ফাঁকা স্টেশনে গিয়ে দাঁড়ালে অনেক পথচারী কিঞ্চিত আঁচ পেতেও পারেন হারিয়ে যাওয়া ভিক্টোরীয় প্রাণের।

আর/১০:০৯/০৮ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে