Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৮-২০১৬

পানামা কেলেঙ্কারিতে আন্তর্জাতিক তদন্ত কমিটি হবে

পানামা কেলেঙ্কারিতে আন্তর্জাতিক তদন্ত কমিটি হবে

ওয়াশিংটন, ০৮ এপ্রিল- পানামা পেপারস কেলেঙ্কারির ঘটনায় আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট জুয়ান কার্লোস এক টেলিভিশন ভাষণে ভ্যারেলা বলেন, ‘পানামা সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাহায্যে জাতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিশন গঠন করবে। এই প্যানেল আমাদের অর্থনৈতিক ব্যবস্থার অবস্থা যাচাই-বাছাই করে এর স্বচ্ছতা নিশ্চিত করবে।

দেশটির আইনি পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকার ১ কোটি ১৫ লাখ গোপন নথি ফাঁসের পর পানামা ট্যাক্স ফাঁকির স্বর্গরাজ্য হিসেবে পরিচিতি পাওয়ায় এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়, মোসাক ফনসেকার বিপুলসংখ্যক নথি ফাঁস হওয়ার পর জানাজানি হয়, এই প্রতিষ্ঠান প্রভাবশালী বিদেশীদের অর্থ পাচার, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের অর্থ বিনিয়োগ ও কর ফাঁকি দিতে সহায়তা করেছে। বিশ্বের বিভিন্ন দেশের ধনী ও ক্ষমতাবান ব্যক্তি থেকে শুরু করে রাষ্ট্রপ্রধান পর্যন্ত কিভাবে কর ফাঁকি দিয়ে সম্পদ গোপন করেন এবং কিভাবে অর্থ পাচার করেন তা উন্মোচিত হয়েছে নথিগুলো ফাঁস হওয়ার পর। মোসাক ফনসেকা নামক আইনি প্রতিষ্ঠানটি নির্দিষ্ট ফি নেয়ার মাধ্যমে মক্কেলদের বেনামে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ে তোলে। এর মাধ্যমে তারা সম্পদ গোপন এবং কর ফাঁকি দিয়ে ওই অপ্রদর্শিত আয়কে বৈধ উপায়ে ব্যবহারের সুযোগ পান। এরই মধ্যে ফাঁস হওয়া নথিগুলোর তথ্য নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে তদন্ত শুরু হয়েছে। এ নিয়ে পানামা সরকার তাদের সঙ্গে কাজ করবে। নথি ফাঁসের পর বিশ্বে পানামার অবস্থানের যে অবনতি হয়েছে এবং গণমাধ্যমে পানামা যে ক্ষতবিক্ষত হচ্ছে, সেটা ঠেকানোর জন্যই মূলত প্রেসিডেন্ট এ মুহূর্তে চেষ্টা করছেন। ফনসেকার বিতর্কিত ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে।

এদিকে মোসাক ফনসেকার পার্টনার রোমান ফনসেকা দাবি করেন, নথি ফাঁস হয়নি। প্রতিষ্ঠানের ভেতরের কারও কাজ নয় এটি। বিদেশে থাকা তাদের সার্ভার হ্যাক হয়েছে। পানামার অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে হ্যাকিংয়ের বিষয়ে তারা একটি অভিযোগ দায়ের করেছে। মোসাক ফনসেকা অভিযোগ তুলেছে, গণামাধ্যম প্রতিষ্ঠানগুলো অবৈধভাবে তাদের নথিপথ ও তথ্য নিয়েছে। সীমা লংঘন করে তা প্রকাশও করেছে। ওয়াল স্ট্রিট জার্নাল।

প্রেসিডেন্ট ভ্যারেলা পানামা গণমাধ্যমের খবরের অংশ উল্লেখ করে বলেন, ‘বলা হচ্ছে, আমার সঙ্গে ফনসেকার যোগাযোগ চলছে, তিনি আমার বন্ধু।’ এর জবাবে তিনি বলেন, ‘দুঃসময়ে বন্ধুরা পালিয়ে যায় না, তাদের অবস্থানেই তারা থাকে।’

আর/০৯:৪১/০৮ এপ্রিল

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে