Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৮-২০১৬

সবচেয়ে ব্যয়বহুল বিমানবাহী রণতরী নির্মাণ যুক্তরাষ্ট্রের

সবচেয়ে ব্যয়বহুল বিমানবাহী রণতরী নির্মাণ যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটন, ০৮ এপ্রিল- বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিমানবাহী রণতরী নির্মাণ করেছে যুক্তরাষ্ট্র। আগামী সেপ্টেম্বরে এটি দেশটির নৌবাহিনীতে যুক্ত হতে যাচ্ছে। মার্কিন নৌবাহিনীর সহকারী সম্পাদক (অধিগ্রহণ) সন জে স্ট্যাকলি বিষয়টি জানিয়েছেন। এর নির্মাণে ব্যয় হয়েছে ১২ দশমিক ৯ বিলিয়ন (এক হাজার ২৯০ কোটি) ডলার।

সিএনএন জানিয়েছে, এক লাখ টন ওজন ও এক হাজার ১০০ ফুট দৈর্ঘ্যের রণতরীটি আগামী বুধবার যুক্তরাষ্ট্রের সিনেটে সশস্ত্র সেবাবিষয়ক কমিটিতে হাজির করতে প্রস্তুত করা হচ্ছে। রণতরীর নাম রাখা হয়েছে ইউএসএস জেরাল্ড আর ফোর্ড। যুক্তরাষ্ট্রের ৩৮তম প্রেসিডেন্টের নামানুসারে এ নামকরণ।

মার্কিন নৌবাহিনী সূত্রে জানা গেছে, রণতরীতে এক কোটি ফুট দৈর্ঘ্যের ইলেকট্রিক তার, ৪০ লাখ ফুট ফাইবার অপটিক তার রয়েছে। নেভি ক্রু, স্টাফসহ চার হাজার ৫৩৯ জন বহন করবে ইউএসএস জেরাল্ড ফোর্ড। ৭৫টির বেশি বিমান (এয়ারক্রাফট) উড্ডয়ন ও অবতরণ করবে রণতরীটি থেকে।

২০০৯ সালে নির্মাণ শুরু হওয়া গত মার্চ পর্যন্ত রণতরীর ৯৭ শতাংশ নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। সন স্ট্যাকলি জানান, আগামী জুলাই মাসে বিমানবাহী রণতরী সমুদ্রে ট্রায়াল দেবে এবং এর দুই মাস নিউপোর্ট নিউজ শিপবিল্ডিং নৌবাহিনীর কাছে হস্তান্তর করবে।

নৌবাহিনী জানিয়েছে, ফোর্ড-শ্রেণির পরবর্তী রণতরী ইউএসএস জন এফ কেনেডি ২০২০ সালে কার্যক্রম শুরু করবে। বিমানবাহী রণতরীটির ১৮ শতাংশ নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। এ ছাড়া ফোর্ড-শ্রেণির তৃতীয় আরেকটি রণতরীর নির্মাণকাজ ২০১৮ সালে শুরু হবে।

আগামী পাঁচ বছরে ৩৮টি বিমানবাহী রণতরী নির্মাণের জন্য নৌবাহিনী দেশটির আইনপ্রণেতাদের ৮১ দশমিক ১ বিলিয়ন (আট হাজার ১১০ কোটি) ডলারের বাজেট জমা দিয়েছে।

সারা বিশ্বে বিমানবাহী রণতরী আছে ২০টি। এগুলো মধ্যে নির্মাণাধীন রণতরীগুলো ছাড়া যুক্তরাষ্ট্রেরই আছে ১০টি, ইতালি ও ভারতের আছে দুটি করে। এ ছাড়া ব্রাজিল, চীন, ফ্রান্স, রাশিয়া, স্পেন ও থাইল্যান্ডের রয়েছে একটি করে।

আর/১৮:৩৫/০৮ এপ্রিল

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে