Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-০৭-২০১৬

তিন বছরে গ্যাসের ৭০% চাহিদা পূরণ এলপিজিতে: জ্বালানিমন্ত্রী

তিন বছরে গ্যাসের ৭০% চাহিদা পূরণ এলপিজিতে: জ্বালানিমন্ত্রী

ঢাকা, ০৭ এপ্রিল- পাইপলাইনে সরবরাহ কমে তিন বছরে গ্যাসের চাহিদার ৭০ শতাংশ সিলিন্ডারের গ্যাস দিয়ে পূরণ হবে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার রাজধানীর বিদ্যুৎ ভবনে এক সেমিনার শেষে সাংবাদিকদের সামনে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, “পাইপ লাইনে গ্যাস দেওয়া নিরুৎসাহিত করতে চাই, এলপিজি নিয়ে আসতে চাই। মনে হচ্ছে, এলপিজি যেভাবে এগুচ্ছে, তিন বছরে ৭০ ভাগ চাহিদা কভার করতে পারবে।

“আগামীতে সিএনজি পাম্পেও এলপিজি নিয়ে যেতে চাই। এটি পরিবেশবান্ধব ও কম খরচের।”

বাসা বাড়িতে পাইপে গ্যাস দেওয়া বন্ধ করার পেছনে দুর্ঘটনার শঙ্কা তুলে ধরে নসরুল হামিদ বলেন, “প্রচুর এক্সিডেন্ট হচ্ছে। ঢাকা শহরের অনেক পুরনো গ্যাসের পাইপ জালের মত ছড়িয়ে আছে। বড় ভূমিকম্প হলে সর্বনাশ হয়ে যাবে।”

চট্টগ্রামের বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ নিয়ে দুপক্ষের মধ্যে সংঘর্ষে হতাহতের ঘটনায় মন্ত্রনালয়ের তদন্ত কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, “ওখান থেকে সরে এসেছি। সেখানকার প্রশাসন বিষয়টির তদন্ত করছে। পাশাপাশি চট্টগ্রামের পাওয়ার ডিভিশন জনমত যাচাই করছে।”

চীনা কোম্পানির সহায়তায় ১৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে ২৬ হাজার কোটি টাকায় বাঁশখালীর সাগরতীরে কয়লাভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে এস আলম গ্রুপ।

ওই ইউনিয়নের পশ্চিম বড়ঘোনা এলাকায় ৬০০ একর জমি নিয়ে এস আলম গ্রুপ কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নেওয়ার পর থেকে স্থানীয়দের মধ্যে ক্ষোভ দেখা দেয়।

ভিটে ও পেশা হারানোর শঙ্কা থেকে বিদ্যুৎকেন্দ্রের বিরুদ্ধে নানা কর্মসূচির ধারাবাহিকতায় সোমবার গ্রামবাসী সমাবেশ করতে গেলে বিদ্যুৎকেন্দ্রের পক্ষের লোকজনের সঙ্গে বাঁধে সংঘর্ষ। তাতে গুলি চালায় পুলিশ, নিহত হয় চারজন।

উদ্ভূত পরিস্থিতিতে সরকার বিদ্যুৎকেন্দ্র নির্মাণ থেকে সরে আসছে কি না জানতে চাইলে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, “বিদ্যুৎ কেন্দ্রটি একটি প্রাইভেট কোম্পানি নির্মাণ করছে। আমরা সেখান থেকে বিদ্যুৎ কিনছি। উনারা ওখানে বিদ্যুৎ কেন্দ্র না করতে চেয়ে আবেদন করলে সেটা চিন্তা ভাবনা করা হবে।”

আর/১১:১৫/০৭ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে