Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.3/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৭-২০১৬

ধরে রাখুন আত্মবিশ্বাস

ধরে রাখুন আত্মবিশ্বাস

অনেক মানুষের মধ্যে নিজেকে কচ্ছপের খোলসের মধ্যে লুকিয়ে নেন— এমন অনেকেই রয়েছেন। তাদের জন্য সামাজিক অনুষ্ঠান বা পারিবারিক অনুষ্ঠানে বেশি মানুষের মধ্যে স্বাভাবিক থাকার ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা দরকার।

সকলের সামনে নিজেকে গুটিয়ে রেখে অস্বস্থিকর পরিস্থিতি এড়াতে আত্মবিশ্বাসের সঙ্গে সবার সঙ্গে মিশে যাওয়া উচিত। যারা কিছুটা লাজুক প্রকৃতির তাদের জন্য বিষয়টি সহজ নয় তবে চেষ্টা চালিয়ে যেতে হবে। নতুবা এমন অস্বস্থিকর পরিস্থিতি এড়ানো সম্ভব হবে না। লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটে এ ধরনের পরিস্থিতিতে করণীয় কিছু বিষয় উল্লেখ করা হয়।

অন্যের কথা মনোযোগ দিয়ে শুনুন: যারা নিজেদের খোলসের মধ্যে রাখতে পছন্দ করেন, তাদের অন্যতম সমস্যা হল, কোনো আলাপের সময় তারা মনে প্রাণে চাইতে থাকেন যেন আলোচনাটি যতটা জলদি সম্ভব শেষ হয়ে যায়। আর এ কারণে বেশিরভাগ ক্ষেত্রেই আলোচনার অনেকটাই শোনা হয়ে ওঠে না। ফলে যখন তাদের মতামত চাওয়া হয়, তারা অপ্রাসঙ্গিক কোনো কথা বলে ফেলেন যাতে করে পরিস্থিতি আরও অস্বস্থিকর হয়ে ওঠে।

এ ধরনের পরিস্থিতি এড়াতে অন্যদের কথা মন দিয়ে শুনতে হবে। এতে আলাপের মূল বিষয় ধরতে সমস্যা হবে না এবং যে কোনো অস্বস্থিকর পরিস্থিতি এড়ানো সম্ভব হবে।

শুরুর কিছুটা সময় নিজেকে নিয়ন্ত্রণ করুন: যে কোনো জমায়াতের সঙ্গে নিজেকে মিলিয়ে নিতে শুরুর সময়টুকুই বেশ গুরুত্বপূর্ণ। তাই প্রথমে নিজের অস্বস্থিভাব কিছুটা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। শুরুতেই ভয় এবং বেমানানভাব নিয়ন্ত্রণে আনতে পারলে এরপর আর তেমন সমস্যা হওয়ার কথা নয়। 

কথা বলার অভ্যাস করুন: ‘সবার সামনে ভুল কিছু বলে না ফেলি!’ এমন দুশ্চিন্তায় ভুগতে থাকেন অনেকেই। ফলে সবার সামনে গিয়ে কথা গুলিয়ে ফেলেন। নতুন মানুষ বা অনেকের সামনে কথা বলতে গিয়ে তোতলানো, গুরুত্বপূর্ণ বিষয় ভুলে যাওয়া ইত্যাদি বেশ স্বাভাবিক সমস্যা।

এমন সমস্যায় যারা ভুগছেন, তারা নিজের সঙ্গে কথা বলার চেষ্টা করুন। কোথাও যাওয়ার আগে নিজের সঙ্গে কথা বলেই গুছিয়ে নিন নিজেকে। কি বিষয়ে কথা বলতে হবে প্রয়োজনে সেগুলো মাথায় সাজিয়ে নিন। নিয়মিত নিজের সঙ্গে কথা বলে অথবা বন্ধুদের সঙ্গে কথা বলে এই সমস্যা সমাধান করতে হবে।

‘জানি না’ বলতে শিখুন: অনেকের ক্ষেত্রে হঠাৎ প্রশ্ন করা হলে জানা উত্তরও গুলিয়ে ফেলেন তারা। আর এই ধরনের পরিস্থিতিতে অস্বস্থি আড়াল করতে গিয়ে তারা বেশ কঠোর ব্যবহারই করে ফেলেন, যা মটেও উচিত নয়। এ ধরনের পরিস্থিতিতে ‘জানি না’ বলতে শিখুন। কোনো কিছু সম্পর্কে না জানা দোষের কিছু নয়। বরং খারাপ ব্যবহার করার চাইতে ‘জানি না’ বলে দেওয়াই ভালো।

বেশি চিন্তা করবেন না: কী হবে, কী বলবো, যদি গুলিয়ে ফেলি এই ধরনের দুশ্চিন্তার কারণেই বরং অস্বস্থিকর পরিস্থিতির সৃষ্টি হয়। তাই কী হবে তা নিয়ে চিন্তা না করে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করুন। আত্মবিশ্বাসের সঙ্গে যে কোনো পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নেওয়াই সব থেকে বড় বিষয়।

এফ/২৩:০৯/০৭ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে