Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (48 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৭-২০১৬

‘ভারতে বাংলাদেশের পণ্য রপ্তানি বৃদ্ধি পেয়েছে’

‘ভারতে বাংলাদেশের পণ্য রপ্তানি বৃদ্ধি পেয়েছে’

নয়াদিল্লি, ০৭ এপ্রিল- বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ভারতে বাংলাদেশের পণ্যরপ্তানি বৃদ্ধি পেয়েছে। দু‘দেশের বাণিজ্য ঘাটতি কমাতে ভারতে বাংলাদেশি পণ্যের রপ্তানি আরো বৃদ্ধি করা প্রয়োজন। বাংলাদেশী পণ্য ভারতে রপ্তানির ক্ষেত্রে আরোপ করা কাউন্টার ভেলিং ডিউটি (সিবিডি) তুলে নেওয়া প্রয়োজন। ভরতের নর্থ-ইষ্ট রিজিওনে বাংলাদেশের তৈরী পোশাকসহ বিভিন্ন পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। বাংলাদেশ এ অঞ্চলে তুলনামূলক কম দামে, ভালো মানের পণ্য রপ্তানি করতে সক্ষম।

আজ বৃহস্পতিবার ভারতের মনিপুর রাজ্যের ইম্ফল-এ ইন্ডিয়ান চেম্বান অফ কমার্স, ভারতের মিনিষ্ট্রি অফ ডেভেলপমেন্ট অফ নর্থ ইষ্টার্ন রিজিওন ও মনিপুর রাজ্য সরকারের সহযোগিতায় আয়োজিত তিন দিনব্যাপী নর্থইষ্ট বিজনেস সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুন্যহাতে দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করেছিলেন। আজ তাঁরই সুযোগ্যা কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। দেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ২০২১ সালে উচ্চমধ্যম আয়ের এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত করতে কাজ করে যাচ্ছে সরকার। ২০২১ সালে বাংলাদেশের রপ্তানি দাঁড়াবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, বাংলাদেশ এখন আর শুধু তৈরী পোশাক রপ্তানির মধ্যে সীমাবদ্ধ নেই। উন্নবিশ্বের অনেক দেশে এখন বাংলাদেশ আইসিটি, ফার্নিচার, জাহাজ, চামড়াজাত পণ্য রপ্তানি করছে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ সামাজিক উন্নয়ন, নারীর ক্ষতায়ন, নারী ও শিশুর মৃত্যুহার হ্রাসে অনেক এগিয়ে আছে।

তিনি আরও বলেন, বিশ্ব রপ্তানি বাজারে বাংলাদেশের অবস্থান এখন অনেক ভালো। বিশ্ব বাজাপরে তৈরী পোশাক রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান এখন দ্বিতীয়। বিশ্বের উন্নত দেশসহ ১০৭টি দেশে এখন বাংলাদেশ ওষুধ রপ্তানি করছে। বিগত ডব্লিউটিও মিনিস্টিরিয়াল কনফারেন্সে এলডিসি ভুক্ত দেশগুলো উন্নত বিশ্বের কাছে ওষুধ রপ্তানির ক্ষেত্রে ২০৩৩ সাল পর্যন্ত সুবিধা অর্জন করেছে।ডব্লিউটিও-এর মহাপরিচালক বাংলাদেশের ওষুধ কারাখানা পরিদর্শন করে বাংলাদেশের প্রশংসা করেছেন।

এফ/২২:৩১/০৭ এপ্রিল

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে