Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৭-২০১৬

নতুন এনক্রিপশন যোগ হওয়ায় সম্পূর্ণ নিরাপদ হলো হোয়াটসঅ্যাপ

নতুন এনক্রিপশন যোগ হওয়ায় সম্পূর্ণ নিরাপদ হলো হোয়াটসঅ্যাপ

ওয়াশিংটন, ০৭ এপ্রিল- ব্যবহারকারীদের ব্যক্তিগত যোগাযোগে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ যোগ করেছে ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপ। এতে তৃতীয় পক্ষের অনুপ্রবেশ কোনোভাবেই সম্ভব হবে না বলে জানিয়েছে হোয়াটসআপ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন যোগ করায় আগের তুলনায় অনেক শক্তিশালী হলো হোয়াটসআপ মেসেজিং। এতে প্রেরকের পাঠানো বার্তা একমাত্র প্রাপকের ডিভাইসে বোধগম্য হবে। বার্তা আদান-প্রদানের মাঝখানে বার্তা চুরি করলেও তা পড়তে পারবেন না অন্য কেউ। এই ব্যবস্থায় আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ বা কোনো সাইবার অপরাধী চক্র প্রেরকের পাঠানো বার্তা পড়ার সুযোগ পাবে না।

তবে শুধু বার্তায়ই নয়, হোয়াটসঅ্যাপে পাঠানো ফাইল বা ভয়েস কলেও এন্ড-টু-এন্ড এনক্রিপশনে থাকবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

ব্যবহারকারীদের ব্যক্তিগত যোগাযোগ গোপনীয় রাখাকে নিজেদের ‘কোর বিলিফস’ এর অংশ বলে জানিয়েছে ফেসবুকের মালিকানাধীন কোম্পানিটি।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’-এর ধারণাটা কঠিন কিছু না। যখন আপনি মেসেজ পাঠাবেন, যাকে বা যে গ্রুপকে পাঠাচ্ছেন কেবল তারাই মেসেজটি পড়তে পারবেন। অন্য কেউই মেসেজে কি আছে তা দেখতে পাবে না। কোনো সাইবার অপরাধী না, কোনো হ্যাকার না, কোনো আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ না, এমনকি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও না।

হোয়াটসঅ্যাপের এই ব্যবস্থাকে সাধুবাদ জানিয়ে একে বিশ্বের মুক্ত যোগাযোগের ক্ষেত্রে এক ‘বিরাট বিজয়’ অভিহিত করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা বা তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে ‘ফুল এন্ড টু এন্ড এনক্রিপশন’ বাস্তবায়ন করা হয়েছে।

হোয়াটসঅ্যাপের সহ-প্রতিষ্ঠাতা জ্যান কুম ও ব্র্যায়ান অ্যাকটন জানিয়েছেন, কোনো হ্যাকার, সাইবার অপরাধী, সরকার এমনটি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও পাঠানো বার্তা দেখতে পাবে না।

হোয়াটসঅ্যাপের সর্বশেষ সংস্করণে এই সুবিধা পাওয়া যাবে। মেসেজ পাঠানোর সময় এই সুবিধার ব্যাপারে ব্যবহারকারীকে নোটিফিকেশন দেখানো হবে। তিনি এন্ড-টু-এন্ড এনক্রিপশনকে সেটিংয়ে ডিফল্ট করলেই এই সুবিধা পাবেন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে