Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৭-২০১৬

তনু হত্যা ভিন্ন খাতে প্রবাহিত: ধোঁয়াশায় তদন্ত

তনু হত্যা ভিন্ন খাতে প্রবাহিত: ধোঁয়াশায় তদন্ত

ঢাকা, ০৭ এপ্রিল- কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডের তদন্ত ভিন্ন খাতে প্রবাহিত হতে পারেএমন আশঙ্কা প্রকাশ করেছেন জাতীয় মানবাধিকার কমিশন। সেইসাথে হত্যার তদন্ত এখনো ধোঁয়াশায় পড়ে রয়েছে বলেজানিয়ে তদন্ত সংশ্লিষ্ট সূত্র।

গত ৩রা এপ্রিল হত্যার তদন্ত ভিন্ন খাতে প্রবাহিত হওয়ার অশঙ্কা প্রকাশ করে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বরাবর এ চিঠিটি দেন।

চিঠিতে তনু হত্যা তদন্তে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকার যথার্থতা খুঁজে বের করা ও দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদননিয়ে যেন কোনো প্রশ্ন না ওঠে তা নিশ্চিত করার সুপারিশ করা হয়েছে। 

এর আগে গত ৩১শে মার্চ জাতীয় মানবাধিকার কমিশন কুমিল্লায় সোহাগী জাহান তনু’র হত্যাকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করে। ওই সময় কুমিল্লা সেনানিবাসের কর্মকর্তা, বেসামরিক প্রশাসন, সোহাগীর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে কমিশন তাদের সুপারিশ চূড়ান্ত করে।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বরাবর চিঠিতে বলেছেন, ‘ঘটনাস্থল পরিদর্শনের পরে এমন ধারণার সৃষ্টি হতে পারে যে, কিছু সাক্ষ্য টেম্পার বা ডক্টরিন (অবৈধ প্রভাব বিস্তার ও ভিন্নখাতে নেয়া) করা হতে পারে। যদি এমন কিছু হয়ে থাকে যা বিচার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারে তবে যে বা যারা কাজটি করেছে তাদেরকে বিচারের আওতায় নিয়ে আসা বাঞ্ছনীয় বলে আমরা মনে করি।’

চিঠিতে তিনি আরও লিখেছেন ‘পরিদর্শনকালে আমাদের মনে হয়েছে যে জায়গাটিতে তনুর মৃতদেহ পাওয়া গেছে কোনো এক মহল সেখানকার মাটি তুলে নিয়ে গেছে। পরবর্তীতে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে আমরা জানতে পেরেছি, র‍্যাবের সদস্যরা মাটি তুলে নিয়ে গেছে। কোন ক্ষমতা বলে র‍্যাব এটি করেছে তার যথার্থতা নিরূপিত হওয়া আবশ্যক বলে আমরা মনে করি।’

কমিশন ময়নাতদন্ত প্রতিবেদন সম্পর্কে চিঠিতে বলেছে, প্রথম ময়নাতদন্ত প্রতিবেদনটি অনেক প্রশ্নের জন্ম দিয়েছে, দ্বিতীয়বারের ময়নাতদন্তে সেসব প্রশ্নের উত্তর থাকা জরুরি। কমিশন চিঠিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে বলেছে, কেউ যদি ময়নাতদন্ত প্রতিবেদনকে অন্যখাতে প্রবাহিত করার চেষ্টা করে থাকে তাকে যিনি এ কাজে সাহস জুগিয়েছেন তাকে বিচারের আওতায় নিয়ে আসতে হবে।

এদিকে বুধবার বিকালে মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডি’র পরিদর্শক গাজী মো. ইব্রাহিম কুমিল্লার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জয়নব বেগমের আদালতে তনুর প্রথম ময়না তদন্তের প্রতিবেদন দাখিল করেছেন।

জানা যায়, গত ২০ মার্চ তনু হত্যাকাণ্ডের পর প্রথমে থানা পুলিশ ও পরে জেলা গোয়েন্দা শাখা (ডিবি) মামলাটি তদন্ত করে। পরে ৪ দিনের মাথায় এ মামলা কুমিল্লা সিআইডিতে হস্তান্তর করা হয়। এরই মধ্যে ঢাকা সিআইডির সিনিয়র পুলিশ সুপার আবদুল কাহ্হার আকন্দকে প্রধান করে ৬ সদস্যের তদন্ত সহায়ক কমিটি গঠন করা হয়।

সূত্র জানায়, সিআইডি’র কুমিল্লাস্থ বিশেষ পুলিশ সুপার ড. নাজমুল করিম খানসহ কুমিল্লা সিআইডি’র একটি প্রতিনিধি দল এখনো ঢাকা অবস্থান করছেন। তারা মামলার বিভিন্ন তথ্য-উপাত্ত নিয়ে চুল-চেরা বিশ্লেষণ করছেন বলে সিআইডি সূত্র জানিয়েছে।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক সিআইডি’র একজন কর্মকর্তা জানান, ডিএনএ ও ফিঙ্গার প্রিন্ট পরবর্তীতে সন্দেহভাজনদের সাথে মিলিয়ে হয়তো ঘাতক শনাক্ত করা যেতে পারে। এছাড়াও জানা যাবে হত্যার মিশনে কতোজন অংশ নিয়েছিল। ওই কর্মকর্তা আরও জানান, যেহেতু প্রথম ময়না তদন্ত রিপোর্টে সব কিছু অস্পষ্ট, তাই এখন ভরসা দ্বিতীয় ময়না তদন্ত রিপোর্ট।

এখন দ্বিতীয় ময়না তদন্ত রিপোর্ট পর্যন্তই অপেক্ষা করতে হবে। কুমিল্লা মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগের বিভাগীয় প্রধান ডা. কামাদা প্রসাদ সাহার নিকট দ্বিতীয় ময়না তদন্ত রিপোর্টের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি এ বিষয়ে কিছু বলব না, তবে দ্বিতীয় ময়না তদন্ত রিপোর্ট পেতে কিছু সময় লাগবে। এর বেশি কিছু বলতে পারব না।

অপরদিকে, এ মামলার কোনো অগ্রগতি না হওয়ায় হতাশায় ভুগছেন তনুর পরিবার। তনুর বাবা ইয়ার হোসেন জানান, তদন্ত সংস্থা ও মিডিয়ার নিকট ঘটনার বর্ণনা ও বিভিন্ন বিষয়ে সাক্ষ্য দিতে দিতে আমরা ক্লান্ত হয়ে পড়েছি, মেয়ে হত্যার বিচার আদৌ পাবো কি-না আল্লাহ জানেন।

তিনি বলেন, দেশবাসী ও মিডিয়ার লোকজন ঘটনার শুরু থেকে যেভাবে আমার অসহায় পরিবারের পাশে দাঁড়িয়ে প্রতিবাদ করেছে, তাতে আমরা সবার নিকট কৃতজ্ঞ। আশা করি, সরকার ও তদন্ত দল আমাদের ও দেশবাসীকে নিরাশ করবে না।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে