Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৭-২০১৬

পানামা পেপারসে এ পর্যন্ত ৪৭ বাংলাদেশির নাম চিহ্নিত (ভিডিও সংযুক্ত)

জাহিদ হাসান ও রাকিব খান


পানামা পেপারসে এ পর্যন্ত ৪৭ বাংলাদেশির নাম চিহ্নিত (ভিডিও সংযুক্ত)

ঢাকা, ০৭ এপ্রিল- কর ফাঁকি ও অর্থ পাচার সংক্রান্ত সাড়া জাগানো অফশোর লিকস তথা পানামা পেপারসে নতুন করে আরও ২২ বাংলাদেশী ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম এসেছে। এর মধ্যে রয়েছে নয়জন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান।

এনিয়ে ফাঁস হওয়া পানামা পেপারসে বাংলাদেশের ৩৪ জন ব্যক্তি ও দুটি প্রতিষ্ঠানের নাম এসেছে, যাদের বিপরীতে মোট ৪৫টি অ্যাকাউন্ট রয়েছে। এদের মধ্যে ২৩ জনের বাড়ির ঠিকানাও উল্লেখ আছে।

প্রাপ্ত নথিপত্রে দেখা যায় চার ব্যক্তির নামে দুইটি করে অ্যাকাউন্ট রয়েছে। যৌথ অ্যাকাউন্ট রয়েছে দুটি।

তালিকায় নতুন করে যাদের নাম আসলো তারা হলেন- এএফএম রহমাতুল্লাহ বারী, ক্যাপ্টেন এমএ জাউল, সালমা হক, কাজী রায়হান জাফর, মির্জা এম ইয়াহইয়া, মোহাম্মদ জাহিদুল ইসলাম, নজরুল ইসলাম, সৈয়দা সামিনা মির্জা ও জুলফিকার হায়দার। আর প্রতিষ্ঠানটি হলো- বিবিটিএল।

এর আগে ফাঁস হওয়া নথিতে যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম এসেছে – আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্লাহ ও তার স্ত্রী নিলুফার জাফর, মার্কেন্টাইল কর্পোরেশনের চেয়ারম্যান আজিজ খান, তার স্ত্রী আঞ্জুমান আজিজ খান, কন্যা আয়েশা আজিজ খান, ভাই জাফর উমায়েদ খান ও ভাগ্নে ফয়সাল করিম খান, ইউনাইটেড গ্রুপ অব কোম্পানির হাসান মাহমুদ রাজা, খন্দকার মঈনুল আহসান (শামীম), আহমেদ ইসমাইল হোসেন, আখতার মাহমুদ, স্কয়ার গ্র“প অব কোম্পানিজের প্রতিষ্ঠাতা প্রয়াত স্যামসন এইচ চৌধুরী, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজের সাবেক প্রেসিডেন্ট ড. এএমএম খান, মমিন টির পরিচালক আজমত মঈন, পাট ব্যবসায়ী দিলিপ কুমার মোদি, সি পার্ল লাইন্সের চেয়ারম্যান ড. সৈয়দ সিরাজুল হক, বাংলা ট্রাক লিমিটেডের মো. আমিনুল হক, নাজিম আসাদুল হক ও তারিক ইকরামুল হক, ওয়েস্টার্ন মেরিন শিপ বিল্ডার ক্যাপ্টেন সোহাইল হাসান, মাসকট গ্রুপ অব কোম্পানির চেয়ারম্যান এফএম জোবায়দুল হক, সেতু কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন চৌধুরী, তার স্ত্রী উম্মে রব্বানা, স্পার্ক লিমিটেড ও অমনিকেমের চেয়ারম্যান ইফতেখারুল আলম, আবদুল মোনেম লিমিটেডের নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক এএসএম মহিউদ্দিন মোনেম, তার স্ত্রী আসমা মোনেম এবং অনন্ত গ্রুপের শরীফ জহির।

ব্রিটিশ ভার্জিনে পরিচালক পদে যেসব বাংলাদেশি

  1. এএসএম মহিউদ্দিন মোনেম
  2. মাহতাব উদ্দিন চৌধুরী
  3. এএফএম রহমতুল বারী
  4. শহিদুল ইসলাম
  5. আজমাত মঈন
  6. খাঁজা শাহাদাতুল্লাহ
  7. আসমা মোনেম
  8. উম্মে রুবানা
  9. সোহায়েল হাসান
  10. এএফএম রহমতুল বারী
  11. দিলীপ কুমার মোদি
  12. মো: শাহেদ মাসুদ
  13. মোহাম্মদ আজিজ খাঁন
  14. আয়েশা আজিজ খাঁন
  15. মোহাম্মদ ফয়সাল করিম খাঁন
  16. নিলুফার জাফরউল্লাহ
  17. ফাহরা মুরান
  18. সৈয়দা সামিনা মির্জা
  19. আঞ্জুমান আজিজ খাঁন
  20. জাফর উমায়েদ খাঁন
  21. কাজী জাফরইল্লাহ
  22. কাজী রায়হান জাফর
  23. মির্জা এম ইয়াহিয়া
  24. মোহাম্মদ আমিনুল হক
  25. নাজিম আসাদুল হক
  26. মোহাম্মদ জাহিদুল ইসলাম
  27. মিয়া রফিকুল
  28. স্যামসন চৌধুরী
  29. এএমএম খান
  30. হাসান মাহমুদ (রাজা)
  31. তারিক একরামুল হক
  32. নজরুল ইসলাম
  33. জুলফিকার হায়দার
  34. অনীতা চৌধুরী
  35. মুজিবুর রহমান চৌধুরী
  36. আহমেদ ইসমাঈল হোসাইন
  37. খন্দকার মঈনুল আহসান (শামীম)
  38. শরীফ জহির
  39. ফৌজিয়া নাজ
  40. সাইফুল আমিন ভূইয়া
  41. সৈয়দ সিরাজুল হক
  42. সালমা হক
  43. আখতার মাহমুদ
  44. ইফতেখারুল আলম
  45. মাহবুব উর রহমান
  46. ক্যাপ্টেন এমএ জৌল
  47. এফএম জুবাইদুল হক

‘পানামা পেপারস’ নামে ওসব নথি প্রকাশ করেছে ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে)। ওই তালিকায় বিশ্বের বাঘা বাঘা রাষ্ট্রপ্রধানসহ শতাধিক ক্ষমতাধর ব্যক্তি ও আত্মীয়স্বজনের কর ফাঁকি দিয়ে সম্পদের পাহাড় গড়ার প্রমাণ রয়েছে।

জার্মান দৈনিক জিটডয়েচ সাইতংয়ের অনুসন্ধানী সাংবাদিক বাস্তিয়ান ওবারমেয়ারের হাতে এসব নথি আসে। তারা এটাকে তুলে দেন আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিক সংস্থা আইসিআইজের কাছে। পরবর্তীকালে যুক্তরাজ্যের গার্ডিয়ান, ভারতের ইন্ডিয়ান এক্সপ্রেস, বাংলাদেশের নিউএইজসহ ৭৮টি দেশের ১০৭টি সংবাদমাধ্যম এসব তথ্য যাচাই-বাছাই করে। সোমবার ১ কোটি ১৫ লাখ নথি প্রকাশ করা হয়।

মোসাক ফনসেকার ফাঁস হওয়া নথিগুলো বিশ্বজুড়ে আলোড়ন তুলেছে। নথিতে বিশ্বের শতাধিক ক্ষমতাধর মানুষ বা তাদের নিকটাত্মীয়দের বিদেশে টাকা পাচারের প্রমাণ পাওয়া গেছে। তালিকায় দেখা গেছে যে চীন, যুক্তরাজ্য, সৌদি আরবের মতো ক্ষমতাধর রাষ্ট্রের রাষ্ট্র ও সরকারপ্রধান বা তাদের আত্মীয়, খেলোয়াড়, অভিনেতাসহ ধনী ও ক্ষমতাধর ব্যক্তিরা এসব অর্থ পাচারের সঙ্গে জড়িত।

সূত্র : যুগান্তর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে