Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-০৬-২০১৬

মৃত্যুদণ্ডের রায়ে বাংলাদেশ ৩য় : অ্যামনেস্টি

মৃত্যুদণ্ডের রায়ে বাংলাদেশ ৩য় : অ্যামনেস্টি

ঢাকা, ০৬ এপ্রিল- বিশ্বব্যাপী মৃত্যুদণ্ডের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ব্যাপকহারে। ১৯৯০ সালের পর থেকে ২০১৫ সালেই এই সংখ্যাটা ছিল সবচেয়ে বেশি। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে ৬১টি দেশে অন্তত ১৯৯৮টি মৃত্যুদণ্ডের রায় দেয়া হয়েছে।

মৃত্যুদণ্ড দেয়ায় অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ পিছিয়ে নেই মোটেও। ২০১৫ সালে বাংলাদেশে মৃত্যুদণ্ডের রায় দেয়া হয়েছে ১৯৭টি। অ্যামনেস্টি বলছে, এই সংখ্যার কারণে তালিকায় বাংলাদেশের অবস্থান বিশ্বের মধ্যে তৃতীয়।

২০১৫ সালে বিশ্বের বিভিন্ন দেশে যত মৃত্যুদণ্ডের রায় দেয়া হয়েছে এবং তা কার্যকর করা হয়েছে তারই বার্ষিক একটা হিসাব এই তালিকায় তুলে ধরেছে অ্যামনেস্টি। তাদের মতে, সব মিলিয়ে ১৬শর বেশি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে গত বছর।

সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে ইরান, পাকিস্তান ও সৌদি আরবে। ইরানে কমপক্ষে ৯৭৭টি মৃত্যুদণ্ডের হিসাব রয়েছে, পাকিস্তানে ৩২৬টি এবং সৌদি আরবে ১৫৮টি।

অ্যামনেস্টি বলছে, চীনে প্রতিবছর হাজার হাজার মৃত্যুদণ্ড কার্যকর হচ্ছে। তবে সেটা করা হচ্ছে গোপনে। তালিকার ১৪তম স্থানে আছে বাংলাদেশ।

অ্যামনেস্টির রিপোর্টে উল্লেখ করা হয়, ২০১৫ সালে বাংলাদেশে ৪টি মৃত্যুদণ্ড কার্যকর হলেও মৃত্যুদণ্ডের রায়ের দিক থেকে প্রতিবেশী পাকিস্তান ও ভারতকে পেছনে ফেলে ৩য় অবস্থানে বাংলাদেশ। মৃত্যুদণ্ডের রায়ে শীর্ষে রয়েছে চীন। দেশটিতে সবোর্চ্চ এক হাজার রায় দেয়া হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা মিশরে ৫৩৮টি রায় হয়েছে।

আর/১৮:২৯/০৬ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে