Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৬-২০১৬

‘বজরঙ্গি ভাইজানের’ চান্দ নবাব (ভিডিও সংযুক্ত)

জেসমিন পাপড়ি


‘বজরঙ্গি ভাইজানের’ চান্দ নবাব (ভিডিও সংযুক্ত)

ইসলামাবাদ, ০৬ এপ্রিল- ঈদে করাচির মানুষের বাড়ি ফেরা নিয়ে রিপোর্ট করতে গিয়েছিলেন পাকিস্তানের করাচির সাংবাদিক চান্দ নবাব। সেখানে পিটিসি দেওয়ার সময় বাঁধে বিপত্তি। কোনোভাবেই সঠিক পিটিসি দিতে পারছিলেন না তিনি। বারবার ভুল হতে থাকে তার।

সহকর্মী ক্যামেরাম্যানকে কয়েকবার নিতে হয় সে পিটিসি’র রেকর্ড। বারবার ভুল করা সেই ভিডিও ক্লিপগুলো ‘দুষ্টুমি’র ছলে ইউটিউবে ছেড়েছিলেন তারই কোনো বন্ধু বা সহকর্মী। সে দুষ্টুমিই অন্ধকার নিয়ে আসে চান্দ নবারের জীবনে। অফিস কর্তৃপক্ষ সেই ভিডিও দেখার পর টিভি রিপোর্টার হিসেবে অযোগ্য বিবেচনা করে চাকরিচ্যুত করে তাকে।

এরপর এক নতুন যুদ্ধ। করাচির ২০-২৫টি টেলিভিশনের দ্বারে দ্বারে চাকরি খুঁজতে থাকেন তিনি। তবে কোনো চ্যানেলই তাকে ‘যোগ্য টিভি সাংবাদিক’ মনে করেনি। ফলে ছয় বছর চাকরিবিহীন থাকেন তিনি। তবে সিদ্ধান্ত নিয়েছিলেন, কোনোভাবেই টিভি চ্যানেল ছাড়া আর কোনো মিডিয়াতে নয়।

এদিকে এরই মাঝে মারা যান নবারের স্ত্রী ডা. রাফাত খান। প্রিয়তমাকে হারানোর পর জমা রাখা সম্পদে এক ছেলে ও এক মেয়েকে নিয়ে কষ্ট করে দিন চালানো চান নবাব ভেবেছিলেন, তার জীবনের সব সুখ হারিয়ে গেছে।তবে হঠাৎ একদিন দৃশ্যপট বদলে যায়। ‘দুষ্টুমি’র সেই ভিডিও শাপে বর হয়ে আসে চান্দ নবাবের জীবনে। ফোন আসে প্রতিবেশি দেশ ভারত থেকে। তা-ও স্বপ্নের বলিউড থেকে।সেখানকার কোনো এক সিনেমায় চান্দ নবাবের আদলে চরিত্র গড়তে চান দেশটির বিখ্যাত পরিচালক কবির খান। যেখানে নায়কের ভূমিকায় থাকবেন বলিউডের হার্টথ্রব সালমান খান।

খবরটা শুনে কেমন ছিলো বেকার চান্দ নবারের প্রতিক্রিয়া? জানতে চাইলে করাচি প্রেসক্লাবে বসে এ সাংবাদিক বলেন, ‘শুরুতে ভেবেছিলাম, কেউ আমার সঙ্গে ফাজলামি করছেন। আমি তো সরাসরি বলে দিলাম- ছয় বছর চাকরিহীন আছি। এখন আর কোনো ধরনের দুষ্টুমি ভালো লাগে না?’

‘তবে পরিচালক কবির খান নিজে আমাকে বোঝানোর পর বিশ্বাস করেছি। এক কথায় অনুমতি দিয়েছি। কিন্তু তখনও বুঝতে পারিনি এর ফল কি হতে যাচ্ছে’- বললেন নবাব। এরপর বেশ কিছুদিন কেটে যায়। ভারতীয় সিনেমার কথা ভুলে যান তিনি। কিন্তু আবারও ভারতের একটি ফোন। এবার কবির খান ডেকেছেন ছবির প্রদর্শনী অনুষ্ঠানে। কি করবেন যেন ভেবে পান না নবাব।

‘এরপর যা ঘটে তা স্বপ্নেরই মতো’- ইংরেজি আর উর্দু মিলিয়ে বলেন তিনি।উত্তেজনা যেন তার চোখ মুখ ছাপিয়ে পড়ছিল। তিনি বলেন, ‘সালমানের বজরঙ্গি ভাইজান সিনেমা মুক্তি পেলো ভারতে, আর জীবন বদলে গেলো আমার। বলতে গেলে কয়েকদিনের মধ্যে বেকার আমি কয়েকটি চাকরির অফার পেলাম। একটি চাকরির জন্য কিছুদিন আগেও যেসব দরজায় দরজায় ঘুরছিলাম, সেসব দরজাই যেন আমার সামনে এসে হাজির হলো। কয়েকটি অফার বিবেচনা করে যোগ দিলাম নাইনটি টু টিভিতে। এখনও সেখানেই আছি’।

করাচি প্রেসক্লাবে চান্দ নবাবের সঙ্গে কথা বলার সময় যোগ দেন তারই কয়েকজন সহকর্মী। তারা জানান, ‘বজরঙ্গি ভাইজান নিজে কতোটা সফল- সে প্রশ্ন নেই। তবে চান্দ নবাবকে এই সিনেমা নতুন জীবন দিয়েছে। তিনি এখন বড় সেলিব্রেটি।’

লাজুক মুখে সে কথায় সমর্থনও দিলেন নবাব।  একগাল হেসে তিনি বলেন, ‘ছয়টি বিজ্ঞাপনচিত্রে কাজ করেছি। আরো তিনটি হাতে আছে। তবে খুব বেছে বেছে কাজ করছি। এ ছাড়া একটার পর একটা চাকরির অফার পাই। ভারত থেকে সিনেমার অফারও এসেছে। তবে আমি শুধু উর্দু ভাষায় কাজ করতে চাই। কারণ, আমি এই ভাষাতেই কথা বলি।'

গত বছর মুক্তি পাওয়া বলিউড সুপারস্টার সালমান খানের ‘বজরঙ্গি ভাইজান’ সিনেমায় পাকিস্তানি সাংবাদিক চান্দ নবাবের আদলেই চরিত্র নির্মাণ করা হয়। তার চরিত্রের আদলে অভিনয় করেছেন নওয়াজুদ্দিন সিদ্দিকী।

এর আগে অনুমতি না নিয়ে নিজ চরিত্র এমন ‘নকল’ করায় মৌখিক ক্ষতিপূরণ চাওয়ার কথা মিডিয়ায় এলেও বারবার চান্দ নবাব বলেন, ভারত থেকে পরিচালক কবির খান অনুমতি নিয়েছিলেন। সালমান খান, কবির খান ও নওয়াজ শরীফের সঙ্গে ব্যক্তিগতভাবে তার কয়েকবার সাক্ষাতের সুযোগ হয়েছে বলেও তিনি জানান।

আলাপকালে প্রতি ২-৩ মিনিট পরপর ফোন আসছিলো বজরঙ্গি ভাইজানের প্রকৃত চান্দ নবাবের। তিনি জানালেন, ‘এখন এমনই ব্যস্ত দিন কাটে।’ শেষমেষ একটা ফোনে উঠতেই হলো তাকে। অফিসের ফোন। ছুটতে হবে অ্যাসাইনমেন্টে। তাই কথা সংক্ষিপ্ত করতে হলো।

তবে ছোটার আগে জানালেন, ‘মা, আর দুই সন্তানের (এক ছেলে, এক মেয়ে) পরিবার নিয়ে এখন ভালোই আছি। শুধু আমার প্রিয়তম স্ত্রী নেই। আমার কষ্ট দেখে বিদায় নিয়েছেন তিনি। আমার ‍সুখ দেখতে পেলেন না। আমার সুখের ভাগিদার হতে পারলেন না। এটা খুব কষ্টের।’ সিনেমায় অভিনয় না করেও রাতারাতি তারকা বনে যাওয়া সাংবাদিক চান্দ নবাবের কণ্ঠে এবার কিছুটা জড়তা আর চোখটা ছল ছল করে ওঠে।

ভিডিও

এফ/১৭:১৬/০৬ এপ্রিল

বলিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে