Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৬-২০১৬

অলিম্পিকের মজার মজার সব তথ্য

সাদিয়া ইসলাম বৃষ্টি


অলিম্পিকের মজার মজার সব তথ্য

অলিম্পিককে নিয়ে আগ্রহ থাকে না কার? বিশ্বের এ মাথা থেকে ও মাথা- অলিম্পিক জ্বরে ভোগে সবাই ঠিক নির্দিষ্ট একটা বিরতির পরে। এই যেমন এ বছরেও ভুগতে চলেছে। সামনেই অনুষ্ঠিত হতে চলেছে পৃথিবীর অন্যতম সাড়া জাগানো খেলার আনুষ্ঠানিকতা। শুরু হতে চলেছে অলিম্পিকস। আর তাই আজ এই অলিম্পিকসকে নিয়েই জানাব আপনাদেরকে মজার কিছু ঘটনা, মজার কিছু কথা। অলিম্পিকসের মজার কথা!

১. খেলার রকম-সকম
অলিম্পিকসে নানা রকমের খেলার সমাহার থাকলেও এমন কিছু খেলা এসেছে অলিম্পিকের ইতিহাসে যেগুলো একবারের বেশি দুইবার অনুষ্ঠিত হয়নি। হতে দেয়নিই বলা চলে। দর্শক, বিচারক- সবার কাছেই বেশ অদ্ভূত আর অপ্রাসঙ্গিক লেগেছে খেলাগুলো। শুনবেন এমন কিছু খেলার নাম? এই যেমন- পশুহত্যা (১৯০০ প্যারিস অলিম্পিকস ), প্রতারণা ও চুরি ( ১৯০৪ লুইস অলিম্পিকস ), প্রচন্ড ঠান্ডা পানিতে সাঁতার কাটা ( ১৮৯৬ অ্যাথেন্স অলিম্পিকস )সহ বছরে বছরে এমন অনেক অস্বভাবাবিক খেলার নাম উঠে এসেছে অলিম্পিকে। যদিও সেগুলোকে বন্ধের ব্যবস্থাও করা হয়েছে খুব তাড়াতাড়ি।

২. ধর্মীয় কাজ নাকি খেলা?
সত্যিই যদি অলিম্পিকের জন্মের শুরুর দিকে যান আপনি দেখতে পাবেন যে একটা সময় গ্রীসে একে ধর্মীয় একটি আচার হিসেবে পালন করা হত। তবে সেটা ৩৯৩ এডি পর্যন্তই। এরপর অলিম্পিককে নিষিদ্ধ করে দেওয়া হয়। অনেক অনেক দিন পরে, ১৮৯৪ সালে শেষমেশ অলিম্পিক খেলা হিসেবে আবার উঠে আসে যখন ফ্রেঞ্চ শিক্ষক ব্যারন পিয়েরে ডি কুবার্তে একে পুনরায় চালুন চেষ্টা করেন।

৩. অলিম্পিকের রিং ও রঙয়ের মাহাত্ম্য!
এমনিতেতো অলিম্পিকের পাঁচটা রিংকে কম-বেশি সবাইই চেনে। দেখলেই বলে দিতে পারবে যে এটা অলিম্পিকের চিহ্ন। সেটা কেবল একটা বাচ্চা শিশুই নয়, পারবেন আপনিও। কিন্তু এটা কি জানেন যে সেগুলো দিয়ে ঠিক কি বোঝাতে চাওয়া হয়েছে? মূলত, অলিম্পিকের পাঁচটা রিং পৃথিবীর পাঁচটা প্রধাম অঞ্চল, যথা- আফ্রিকা, আমেরিকা, ওশেনিয়া, এশিয়া ও ইউরোপকে বোঝায়। আর পাঁচটা রং? অলিম্পিকের পাঁচটা রংকে একটু ভালো করে দেখুন আর বলুন তো সেগুলোর কোন একটা আমাদের পতাকাতেও আছে কিন? আছে। কেবল আমাদেরই নয়, পৃথিবীর সব পতাকা খুঁজলেই আপনি অলিম্পিকের এই পাঁচ রং নীল, হলুদ, কালো, সবুজ ও লালকে খুঁজে পাবেন।

আর/১০:৫৭/০৬ এপ্রিল

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে