Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-০৫-২০১৬

১৪৬৬ ডলার মাথাপিছু আয়, ৭.০৫% প্রবৃদ্ধির প্রাক্কলন

১৪৬৬ ডলার মাথাপিছু আয়, ৭.০৫% প্রবৃদ্ধির প্রাক্কলন
জিডিপি প্রবৃদ্ধি অর্জনে অগ্রগতির ধারা অব্যাহত রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান অর্থমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রী।

ঢাকা, ০৫ এপ্রিল- চলতি অর্থবছর শেষে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে ১ হাজার ৪৬৬ ডলার হবে বলে ধারণা করছে সরকার। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম নয় মাসের (জুলাই-মার্চ)তথ্য বিশ্লেষণ করে মাথাপিছু আয়ের এই তথ্য প্রকাশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয়। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই হিসাব তুলে ধরে হয়। পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পরে সাংবাদিকদের সামনে এ তথ্য তুলে ধরেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ঢাকার আগারগাঁওয়ে এনইসির এই বৈঠক হয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, গত অর্থবছর শেষে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ছিল ১ হাজার ৩১৬ ডলার। পরিকল্পনা মন্ত্রণালয়ের  প্রাক্কলন ঠিক হয়ে থাকলে এক বছরেই মাথাপিছু আয় বাড়ছে দেড়শ ডলার। 

সরকার আশা করছে, দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি এবার প্রথমবারের মতো ৭ শতাংশ ছাড়িয়ে যাবে। পরিকল্পনা মন্ত্রণালয়ের  প্রাক্কলন অনুযায়ী এবার প্রবৃদ্ধি হবে ৭ দশমিক শূন্য ৫ শতাংশ।

অর্থবছরের শুরুতে বাজেট ঘোষণার সময় ৭ শতাংশ প্রবৃদ্ধির আশার কথা সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল। তবে নয় মাসে অর্থনীতির গতি প্রকৃতি দেখে এডিবি ও বিশ্ব ব্যাংক বলেছে,  এবার বাংলাদেশ ৬ দশমিক ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি পেতে পারে।

এফ/১৭:২৯/০৫ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে