Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৫-২০১৬

আত্মসমর্পণ করে ৫ মামলায়ই জামিন পেলেন খালেদা জিয়া

আত্মসমর্পণ করে ৫ মামলায়ই জামিন পেলেন খালেদা জিয়া

ঢাকা, ০৫ এপ্রিল- রাজধানীর যাত্রাবাড়ী থানায় দায়ের করা বিশেষ ক্ষমতা আইনের মামলা ও গ্যাটকো দুর্নীতি মামলাসহ মোট পাঁচ মামলায় জামিন পেয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। মঙ্গলবার ঢাকার আলাদা পাঁচটি বিচারিক আদালতে আত্মসমর্পণের পর বেগম খালেদা জিয়া জামিন আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।

যাত্রাবাড়ী থানার হত্যা মামলা, বিশেষ ক্ষমতা আইনের মামলা, গ্যাটকো দুর্নীতি মামলা, গুলশানের নাশকতার মামলা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের করা মোট পাঁচ মামলায় বেগম খালেদা জিয়া আইনজীবীর মাধ্যমে বিচারিক আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন জানান। শুনানি শেষে আদালত জামিন মঞ্জুর করেন। পর্যায়ক্রমে পৃথক পৃথক ম্যাজিস্ট্রেটের আদালত তার জামিনের আবেদনের শুনানি শেষে সবগুলো মামলায় জামিন মঞ্জুর করেছেন বলে জানিয়েছেন আইনজীবীরা।

নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খানের মিছিলে বোমা বিস্ফোরণের ঘটনায় খালেদা জিয়াসহ ১৩ জনের বিরুদ্ধে গুলশান থানায় দায়ের করা মামলাটিতে সমন জারি করা হয়েছিল আসামিদের বিরুদ্ধে।

অন্যদিকে মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে কটূক্তি করায় ঢাকার সিএমএম আদালতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে খালেদার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলাটি দায়ের করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী। এ মামলায়ও হাজির হতে সমন জারি করা হয়েছিল খালেদা জিয়ার প্রতি।

যাত্রাবাড়ীতে বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করে যাত্রী হত্যার ঘটনায় হত্যা মামলাটি (মামলা নম্বর ৫৮) দায়ের করে পুলিশ। এ মামলায় খালেদাসহ ৩৮ আসামির বিরুদ্ধে হত্যা ও বিস্ফোরক আইনে পৃথক পৃথক আরও দু’টি চার্জশিট দিয়েছে পুলিশ।

এর আগে গ্যাটকো দুর্নীতি মামলা ও  যাত্রাবাড়ীতে বাসে পেট্রোল বোমা মেরে যাত্রী হত্যার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় তার জামিন মঞ্জুর করেন পৃথক দু’টি জজ আদালত। বেলা পৌনে ১২টায় শুনানি শেষে গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন মঞ্জুর করেন ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদারের আদালত। গত ২৩ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে আগামী ১৩ এপ্রিলের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়। এ নির্দেশনা অনুসারে বেলা সাড়ে ১১টায় আত্মসমর্পণ করে জামিন চান খালেদা।

এর আগে বেলা সোয়া ১১টায় রাজধানীর যাত্রাবাড়ীতে বাসে পেট্রোল বোমা মেরে যাত্রী হত্যার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের মামলায়ও জামিন পান খালেদা জিয়া। শুনানি শেষে এ জামিন মঞ্জুর করেন ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লার আদালত। একই সঙ্গে জামিন পান খন্দকার মাহবুব হোসেনও। সকাল ১০টা ৪২ মিনিটে ওই মামলায় (মামলা নম্বর ৫৯) আত্মসমর্পণ করে জামিন চান খালেদা।

গত ২৩ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে আগামী ১৩ এপ্রিলের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়। এ নির্দেশনা অনুসারে বেলা সাড়ে ১১টায় আত্মসমর্পণ করে জামিন চান খালেদা।

এর আগে সকালে গুলশানের বাসভবন ফিরোজা থেকে সোয়া ৯টা ২০ মিনিটের দিকে পুরাতন ঢাকায় অবস্থিত নিম্ন আদালতের উদ্দেশে রওয়ানা হন খালেদা জিয়া। সকাল ১০টা ৩০ মিনিটে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে পৌঁছান তিনি। সে সময় কয়েকশ নেতাকর্মী তার সঙ্গে ছিলেন।

এফ/১৭:১৯/০৫ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে