Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৫-২০১৬

মৃত প্রিয়জনকে দেখতে পান কারা? জানতে পড়ুন

মৃত প্রিয়জনকে দেখতে পান কারা? জানতে পড়ুন

শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ‘দেহান্তর’ গল্পটিকে মনে আছে? এক বিধবা ভদ্রমহিলা এক শৈল-বংলোয় একা থাকতেন। তাঁর সেই বাংলোটির হন্টেড হিসেবে বদনাম ছিল। শরদিন্দুবাবুর ভূতোলজিস্ট চরিত্র বরদা ও কয়েকজন বন্ধু সেই বাংলোয় রাত কাটাতে গিয়ে সম্মুখীন হয় প্যারানর্মাল কাণ্ড-কারখানার। তার পরে এক বন্ধু কীভাবে যেন অবসেস্‌ড হয়ে পড়ে সেই স্থান ও সেই নারীর। থেকে যায় সে। বহুকাল পরে দেখা যায় সেই বন্ধুটির চেহারা-কণ্ঠস্বর-হাবভাব সেই প্রয়াত স্বামীর একেবারে কার্বন কপি হয়ে গিয়েছে। 

কবি রঞ্জিত সিংহের একটি কবিতায় এক বিধবা মহিলার কথা লিখেছিলেন। তিনি বৃদ্ধা। প্রয়াত স্বামীর শেষ পরা পাঞ্জাবিটিকে তিনি হ্যাঙার থেকে সরাননি। ঘরে ফ্যান ঘোরে। হাওয়া দেয়। আর সেই হাওয়ায় পাঞ্জাবি ফুলে ফেঁপে উঠে কেমন যেন একটা মানুষী অবয়ব নেয়। মহিলা বিশ্বাস করেন, তাঁর বায়ুভূত স্বামী ওই পাঞ্জাবির ভিতরে অস্তিত্বসম্পন্ন হয়ে রয়েছেন। অতিথিরা এলে তিনি তাঁদের ওই পাঞ্জাবিতে হাত রাখতে বলেন। হাওয়ায় ফুলে ওঠা পাঞ্জাবির বুকপকেটের কাছটায় হাত রেখে কেউ হঠাৎই টের পান হৃৎস্পন্দন।

১৯৯০-র ছবি ‘গোস্ট’। অভিনয়ে ছিলেন প্যট্রিক সোয়েজি, ডেমি মুর, হুপি গোল্ডবার্গ। অসামান্য এই প্রেমের ছবির গোড়াতেই নায়ক নিহত হন। প্রেত অবস্থায় তিনি যোগাযোগ করতে চান স্ত্রীর সঙ্গে। কিন্তু পরলোক তো অনচ্ছ বিষমকোণ। সেখান থেকে ইহলোকে সংযোগ মোটেই সহজ নয়। স্ত্রীকে দেখা দিতে চান প্রেত স্বামী। আর সেই ‘দেখা’-কে সম্ভব করে তোলা নিয়েই এই ছবি।

উপরের উদাহরণ তিনটি যে কমন সত্যটিকে ব্যক্ত করে, তা সাদা কথায় এই— বিধবা অথবা বিপত্নীক মানুষের সামনে বার বার ভেসে ওঠে প্রয়াত প্রিয়জনের অবয়ব। তা কি ‘প্রেত দর্শন’?

ব্রিটেনের রোহ্যাম্পটন বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যার গবেষক জ্যাকলিন হায়েস তাঁর গবেষণায় বিষয়টির একটি নাম দিয়েছেন— ‘পোস্ট-বিরিভমেন্ট হ্যলুসিনেটরি এক্সপিরিয়েন্স’। তাঁর মতে, ৩০-৬০ শতাংশ বিধবা অথবা বিপত্নীক মানুষ এই সমস্যায় ভোগেন। দেশ-কাল নির্বিশেষে মানুষ তার প্রয়াত প্রিয়জনকে দেখেছে বলে দাবি করে আসছে দীর্ঘ সময় ধরেই। অনেকে প্রয়াত স্বামী বা স্ত্রীকে দেখতে বা তাঁদের কণ্ঠস্বর শুনতে পান। আর সে কথা তাঁদের জানাতে মোটেই স্মৃতি হাতড়াতে হয় না। তাঁদের কাছে সেই ‘দর্শন’ একে বারেই ‘জীবন্ত’। মনোবিদদের মতে এই দর্শন অনেকটাই প্রিয়জনের মৃত্যুজনিত স্ট্রেস থেকে জাত। 

তবে, দেখা-অদেখায় মেশা এই জগতের রহস্য কতটুকুই বা উন্মোচিত হয় মানুষের কাছে? ভলবাসার টানে হয়তো কেঁপে ওঠে ইহলোক আর পরলোকের পর্দা। আর তাতেই...  

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে