Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৫-২০১৬

পানামা পেপারসে পুতিন বিরোধী তথ্য প্রত্যাখ্যান রাশিয়ার

পানামা পেপারসে পুতিন বিরোধী তথ্য প্রত্যাখ্যান রাশিয়ার

মস্কো, ০৫ এপ্রিল- বিশ্বনেতা ও সেলিব্রিটিদের সম্পদ ও কর ফাঁকির গোপন তথ্য ফাঁস করে আলোড়ন সৃষ্টিকারী পানামা পেপারস প্রত্যাখ্যান করেছে রাশিয়া। গোপন ওই নথিতে রুশ প্রেসিডেন্ট পুতিনের নাম থাকায় একে ‘পুতিনভীতি’ বলে আখ্যায়িত করেছে ক্রেমলিন। 

রুশ রাষ্ট্রপদি দপ্তরের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, নিঃসন্দেহে প্রতিবেদনের মূল লক্ষ্য দেশকে অস্থিতিশীল করা এবং চলতি বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া সংসদ নির্বাচনকে প্রভাবিত করা। 

তিনি আরো বলেন, ‘বাইরের দেশগুলোতে পুতিনফোবিয়া (পুতিনভীতি) এমন পর্যায়ে পৌঁছেছে যে রাশিয়া অথবা রাশিয়ার কোনো অর্জন সম্পর্কে ভালো কিছু বলাও নিষিদ্ধ। অথচ রাশিয়া সম্পর্কে বাজে কিছু বলা অত্যাবশ্যকীয় হয়ে দাঁড়িয়েছে। কিছু বলার না থাকলে বানিয়ে বানিয়ে বলা।’

কোনো ভুল কাজে জড়িত না থাকা সত্ত্বেও আন্তর্জাতিক গণমাধ্যমগুলো অন্যান্য রাজনীতিবিদের পরিবর্তে ভুলভাবে পুতিনকে তুলে ধরছে বলেও তিনি মন্তব্য করেন। পেসকভ বলেন, ‘সাংবাদিক সম্প্রদায়ের কাছ থেকে আমরা আরো ভালো কিছু আশা করি।’   

এর আগে সোমবার পানামার আইন বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকার ফাঁস হয়ে যাওয়া গোপন নথিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ কয়েকজন সহযোগী একটি সন্দেহজনক অর্থ পাচারকারী চক্রের সঙ্গে জড়িত বলে প্রকাশিত হয়। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এসব নথিতে বিলিয়ন ডলার পাচারের একটি চক্রের সন্ধান মিলেছে, যা পরিচালিত হয় রুশ মালিকানাধীন ব্যাংক রোশিয়ার মাধ্যমে।

উল্লেখ্য, আন্তর্জাতিক গণমাধ্যমগুলো পানামা পেপারসে ফাঁস হওয়া কেলেঙ্কারিকে ‘ক্রাইম অব দ্য সেঞ্চুরি’ নামে আখ্যায়িত করছে। ফাঁস হওয়া নথিগুলো থেকে জানা যায়, সাবেক ও বর্তমান ৭২ জন রাষ্ট্রপ্রধান তাদের দেশের সম্পদ লুণ্ঠনের সঙ্গে জড়িত রয়েছেন। ফাঁস হওয়া নথিতে উঠে এসেছে ফিফার দুর্নীতির প্রসঙ্গও। এ থেকে জানা গেছে, পৃথিবীর নানান দেশের রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে ধনী ও ক্ষমতাবান ব্যক্তিরা বিভিন্ন কৌশলে কর ফাঁকি দিয়ে নিজেদের সম্পদ গোপন রাখছেন।

সম্পদ লুণ্ঠনকারী বর্তমান ও সাবেক রাষ্ট্রপ্রধানদের মধ্যে রয়েছেন মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক, লিবিয়ার সাবেক রাষ্ট্রপ্রধান মুয়াম্মার আল গাদ্দাফি এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। 

এছাড়া এক ব্যাংকের মাধ্যমে অন্তত প্রায় দুই বিলিয়ন ডলার অর্থ পাচারের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগীও রয়েছেন। বলিউডের তারকা অমিতাভ বচ্চন এবং ঐশ্বরিয়া রায়ের নামও রয়েছে তালিকায়। এছাড়া আছেন তারকা ফুটবলার লিওনেল মেসি।

এফ/০৯:৫৯/০৫ এপ্রিল

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে