Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৪-২০১৬

স্মার্ট টিভি এবং রেফ্রিজারেটর আমাদের জন্য বিশাল নিরাপত্তা হুমকি

স্মার্ট টিভি এবং রেফ্রিজারেটর আমাদের জন্য বিশাল নিরাপত্তা হুমকি

কয়েক বছর আগেও একটি কম্পিউটারের সাথে বাণিজ্যিক ভাবে পৃথক স্মার্ট ডিভাইস ছিল শুধুমাত্র হ্যান্ডসেট আর ট্যাবলেট পিসি। কিন্তু আজকাল বাজারে পাওয়া যাচ্ছে স্মার্ট টিভি, রেফ্রিজারেটর, ওভেন এমনকি খেলনা। নিরাপত্তা ব্যবস্থা দুর্বল হওয়ায় এর সবকিছুই ব্যবহারকারীকে নিয়ে যাচ্ছে সম্ভাব্য বিপদের মুখে।

আধুনিক এই স্মার্ট ডিভাইসগুলো কল্পনাতীত ভাবে এগিয়ে যাচ্ছে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে স্মার্ট রেফ্রিজারেটরের কথা, বর্তমানে যেখানে আপনি ইন্টারনেট সংযোগ দিতে পারবেন। কিন্তু এগুলোর এখন পর্যন্ত কোন নিরাপত্তা ব্যবস্থা তৈরি হয়নি যা আপনার নিরাপত্তাকে নিশ্চিত করবে।

অনিবার্য ফলস্বরূপ আপনার স্মার্ট ডিভাইস গুলোতে হ্যাকার আর বটনেট গুলো প্রবেশ করতে সক্ষম এবং এটিকে অন্যর দাসে পরিণত করবে যা আপনার ক্ষতির কারন হয়ে দাঁড়াবে কিংবা স্পাম মেইল পাঠানোর মাধ্যমে এটি দ্বারা কোন আক্রোশপূর্ণ কার্য সম্পাদন করবে। একটি প্রসিদ্ধ নিরাপত্তা কোম্পানি “প্রুফপয়েন্ট” ইদানিং কালে প্রকাশ করেছে যে, ডিসেম্বর ২৬, ২০১৩ থেকে জানুয়ারী ৬, ২০১৪ পর্যন্ত বিভিন্ন স্মার্ট ডিভাইস গুলোতে পাওয়া গিয়েছে ৭৫০০০০ স্পামমেইল। যে সকল ডিভাইস এই ধরনের স্পাম মেইল গুলো পেয়েছে তাদের মধ্যে সংকটাপূর্ণ অবস্থায় আছে ১০০,০০০ স্মার্ট টিভি, মাল্টিমিডিয়া সেন্টার এবং রাউটার। বিষয়টি আরো আতঙ্কের হয় যখন সংকটাপূর্ণ ডিভাইস গুলোর মধ্যে পাওয়া যায় কিছু স্মার্ট ফ্রিজ। এটি অনেক কিছুর ভীতির কারন হতে পারে।


এটা সাধারণভাবে পরিগৃহীত যে একটি ভালো নিরাপত্তা ব্যবস্থা রয়েছে আমাদের কম্পিউটার, স্মার্টফোন এবং ট্যাবলেট পিসির জন্য। অপূর্ণাঙ্গ সফটওয়্যার দ্বারা চালিত যন্ত্রাংশগুলো ভালোই চলছে এবং আমরা কল্পনাতীত কোন সমস্যার মুখোমুখি হচ্ছি না। একটি ইন্টারনেট সংযুক্ত স্মার্ট টিভির সাথে থাকছে একটি ক্যামেরা আর মাইক্রোফোন যা ২৪/৭ বসবাস করা একটি কক্ষের জন্য হুমকি হতে পারে।

কিছু কোম্পানি এবং গ্রাহক অবশেষে বুঝতে পেরেছেন যে, স্মার্ট ডিভাইস গুলোর অস্বাভাবিক বৃদ্ধির সাথে সাথে এর বিপরীতে একটি ভালো নিরাপত্তা ব্যবস্থা প্রয়োজন। ইন্টারনেটের এই যুগে কোন টেকসই স্মার্ট ডিভাইসের ব্যবস্থাপনার জন্য প্রয়োজন একটি ভালো উচ্চমানসম্পন্ন এবং সংগতিপূর্ণ নিরাপত্তা ব্যবস্থা।

সূত্রঃ দি টেক জার্নাল

এফ/২৩:১৭/০৪ এপ্রিল

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে