Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৪-২০১৬

যে ৫ গ্যাজেট আপনাকে সুরক্ষিত রাখবে

যে ৫ গ্যাজেট আপনাকে সুরক্ষিত রাখবে

ব্যস্ততম শহরে যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। বিশেষ করে মহিলা, শিশু, বৃদ্ধ এবং প্রতিবন্ধীরা শহরে ঝুঁকিমুক্ত নন। দুর্ঘটনা থেকে রক্ষা পেতে ব্যবহার করতে পারেন জীবন রক্ষাকারী কিছু ডিভাইস। এগুলো ফ্যাশনেবলও। জেনে নিন এমনই পাঁচটি ডিভাইসের খোঁজ। 


ওয়াইজ ওয়্যার ডাচেস ব্রেসলেট
আইরিশ অ্যাপফেল নামে একটি প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান জানুয়ারিতে উম্মুক্ত করেছে এই ব্রেসলেটটি। এগুলো তিনটি ভিন্ন ধরণে পাওয়া যায়। এই ব্রেসলেটটি হাতের সৌন্দর্য বৃদ্ধি করার পাশাপাশি জানিয়ে দেবে ‘ফুট স্টেপ’। হাঁটার সময় কত ক্যালোরি খরচ হলো তাও ডিভাইসটি থেকে জানা যাবে। তবে নিরাপত্তার ক্ষেত্রে এই ব্রেসলেট ব্যবহারকারীর শারীরিক অবস্থার অবনতি হলে বার্তা প্রেরণ করতে সক্ষম। এতে আছে একটি জিপিএস লোকেশন ট্রেকার। একটি নম্বর এই ট্রেকারে সংরক্ষিত থাকবে। যখনি ব্যবহারকারীকে দুর্বল অথবা চিন্তাগ্রস্থ দেখা যাবে তখন একটি মেসেজ চলে যাবে স্থানের বিবরণ সহ সংরক্ষিত নম্বরে। ব্যবহারকারী এই ব্রেসলেটে ঔষধ খাওয়া অথবা পানি পান করার সময়ও নির্ধারণ করতে পারবেন। নির্দিষ্ট সময়ে ব্রেসলেটটি অ্যালার্ম দিয়ে ব্যবহারকারীকে তার কাজ সম্পর্কে সতর্ক করবে। এই ডিভাইসটি ব্লুটুথের মাধ্যমে ও অ্যাপস ব্যবহার করে স্মার্টফোনের সাথে সংযুক্ত করা যাবে। ডিভাইসটির মূল্য ৩৪৫ ডলার। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশি টাকায় ২৭ হাজার ৬০০ টাকা। 


সেফেলেট ইনড্রা ব্রেসলেট
এই ব্রেসলেটটি মরিচারোধক ইস্পাত দিয়ে তৈরি। এটি আঙ্গুলের স্পর্শে সাহায্য করতে পারে। যখন কোন দুর্ঘটনা ঘটবে অথবা দুর্ঘটনাজনক কোনো পরিস্থিতির সৃষ্টি হলে তখন ভুক্তভোগী ব্রেসলেটে থাকা একটি বাটনে স্পর্শ করবে। ব্রেসলেটে আগে থেকেই পরিবার এবং বন্ধুর নম্বর যুক্ত করে রাখা যাবে। বাটনে স্পর্শ করার সাথে সাথে ব্রেসলেটটি ঐ নম্বরগুলোতে মেসেজ পাঠাবে। একটি অ্যাপস দিয়ে ব্রেসলেটটি নিয়ন্ত্রিত হবে। স্মার্টফোনের সাথে ব্লুটুথ দিয়ে সংযুক্ত করে ব্রেসলেটটি ব্যবহার করতে হবে। ডিভাইসটির মূল্য ১২৯ ডলার। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশি টাকায় ১০ হাজার ৩০০ টাকা। 


স্টিলেট্রো নেকলেস 
দেখতে সাধারণ নেকলেসের মতো হলেও এই নেকলেস যে কোন নারীর জীবন রক্ষাকারী কবচ হিসেবে ব্যবহার করা যাবে। নেকলেসের এই অংশটি চেইনের সাথে সংযুক্ত করে ব্যবহার করা যাবে। ব্যবহারকারী এই পণ্যটিকে ব্যবহার করার জন্য অ্যাপসটি তার স্মার্টফোনে ডাউনলোড করবে। এই নেকলেসের মাঝের অংশে দুবার স্পর্শ করলেই ফোন চলে যাবে জরুরি যোগাযোগের নম্বরে। যদি ব্যবহারকারী বাক প্রতিবন্ধীও হয়, স্টিলেট্রোর ভয়েস সহকারী অ্যালার্ট সিস্টেম সমস্যার কথা জানাতে পারবে। যদিও এই ব্যবস্থাটি পুলিশী সাহায্যের জন্য ৯১১ এবং হাসপাতালের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এই নেকলেসটি ব্যবহার করে ল্যান্ডফোনেও কল করা সম্ভব। কালো এবং সাদা এই দুই ধরণে নেকলেসটি পাওয়া যাবে। নেকলেসটির মূল্য ২১৯ ডলার। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশি টাকায় ১৭ হাজার ৫০০ টাকা। 


ভি. অ্যালার্ট হেল্প বাটন
ভি.অ্যালার্ট হলো ক্ষুদ্র একটি বাটন যা জরুরি সময়ে বার্তা পাঠাতে সক্ষম। একটি কালো রাবারের রিস্টব্যান্ড এবং একটি বাটন দিয়ে এই ডিভাইসটি বানানো হয়েছে। মোবাইলের ফোনবুকে সংরক্ষণ করা যেকোনো নম্বরে বার্তা পাঠাতে সক্ষম এই হেল্প বাটনটি। জিপিএস সিগন্যাল সিস্টেম ব্যবহার করে স্থানের বার্তাও পাঠানো যায় এই ডিভাইস দিয়ে। এই ডিভাইসটির অন্যতম বৈশিষ্ট্য হলো হাতে পরার পর যদি এটি হাত থেকে পড়ে যায় এবং ৬০ সেকেন্ডের মধ্যে ডিভাইসটিকে তোলা না হয় তাহলে ডিভাইসটি সতর্ক করবে ব্যবহারকারীকে। এই ডিভাইসকে চার্জ দেয়ারও কোন চিন্তা নেই। এটি ব্যাটারি দিয়ে চালিত। ডিভাইসটি একটি ব্যাটারি দিয়ে অনায়াসে এক বছর ব্যবহার করা যায়। ভি.অ্যালার্ট হেল্প বাটনের মূল্য ৩৯.৯৯ ডলার। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশি টাকায় ৩ হাজার ২০০ টাকা।


কানেগা ওয়াচ

প্রযুক্তিপ্রেমীরা কানেগা ওয়াচের মাধ্যমে স্মার্টফোন ছাড়াও ইন্টারনেটে  সংযুক্ত থাকতে পারবেন। ব্লুটুথ এবং অ্যাপস ব্যবহার করে জীবনের নির্ভরযোগ্য সঙ্গী হিসেবে এই ডিভাইস ব্যবহার করা যায়। বাটন এবং সেন্সর ছাড়াও ভয়েস কমান্ড তথা মুখের নির্দেশে ঘড়িটি কাজ করতে সক্ষম। যখন কোনো ব্যবহারকারী বাসার রাস্তা হারিয়ে ফেলবেন, তখন এই ঘড়িটি আপনার পথ দেখাবে। এই গ্রীষ্ম থেকে ঘড়িটি প্রযুক্তি বাজারে উম্মুক্ত হবে। 

আর/১১:০২/০৪ এপ্রিল

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে