Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৪-২০১৬

'ভারত মাতা কি জয়' না লিখলে স্কুলে ভর্তি নয়

'ভারত মাতা কি জয়' না লিখলে স্কুলে ভর্তি নয়

নয়াদিল্লি, ০৪ এপ্রিল- বিতর্ক জারি 'ভারত মাতা কি জয়' স্লোগান নিয়ে। রবিবার গুজরাতে এই নিয়ে দেখা দেয় নতুন বিতর্ক। 'ভারতমাতা কি জয়' স্লোগান না দেওয়ার জন্য এআইএমআইএম নেতা আসাউদ্দিন ওয়াইসির সমালোচনায় সরব হয়েছিল যে মহারাষ্ট্র সরকার, সেই রাজ্যের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ স্পষ্ট জানিয়ে দিলেন, যাঁরা এই স্লোগান দেবেন না, তাঁদের এ দেশে থাকার কোনও অধিকারই নেই৷ আর এ নিয়ে বিতর্ক শুরু হতেই রবিবার নিজের বক্তব্যের পক্ষে সাফাই দেন তিনি৷ এবার মহারাষ্ট্রের আঁচ ছড়িয়ে পড়ল বিজেপি সরকার পরিচালিত রাজ্য গুজরাতেও।

আমরেলির একটি এডুকেশনাল ট্রাস্ট শ্রী পটেল বিদ্যার্থী আশ্রম ট্রাস্ট জানিয়েছে, যে সব পড়ুয়া এই ট্রাস্ট পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে চায়, তাদের আবেদন পত্রে গোটা গোটা করে লিখতে হবে 'ভারতমাতা কি জয়'। না লিখলে ভর্তির কোনও সুযোগই পাবে না তারা। এই ট্রাস্টের মাথায় রয়েছেন গুজরাতের বিজেপি নেতা দিলীপ সাঙ্ঘানি। এই সিদ্ধান্ত রবিবার নেওয়া হয়েছে ট্রাস্টের মিটিংয়ে। এই ট্রাস্টের অধীনে আমরেলি অঞ্চলে রয়েছে একটি প্রাথমিক বিদ্যালয়, দুটি উচ্চ বিদ্যালয় এবং একটি কলেজ। বর্তমানে চারটি প্রতিষ্ঠানে পড়ুয়ার সংখ্যা ৪,৫০০।

একটি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাত্‍‌কারে সাঙ্ঘানি জানিয়েছেন, এই সিদ্ধান্ত নেওয়ার পিছনে রয়েছে ট্রাস্টের ১০৪ বছরের ইতিহাস। চিরকালই পড়ুয়াদের মধ্যে জাতীয়তাবাদ জাগিয়ে তোলার চেষ্টাই করেছে এই ট্রাস্ট। রবিবারের এই সিদ্ধান্ত সেই উদ্দেশ্যেই আরও এক পদক্ষেপ। তাঁর বক্তব্য, ক্রমেই শিক্ষাপ্রতিষ্ঠানে দেশবিরোধী স্লোগান এবং মনোভাব দানা বাঁধছে। এমন পরিস্থিতিতে নবীন মনে দেশের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জাগিয়ে তোলার জন্যেই নাকি এই পদক্ষেপ। আগামী শিক্ষবর্ষ থেকেই এই নিয়ম চালু হবে।

তবে গুজরাতের রাজ্য শিক্ষা মন্ত্রী ভূপেন্দ্রসিন চুদাসামা জানিয়েছেন, 'ভারত মাতা কি জয়' বলার জন্যে কাউকে কখনও জোর করা উচিত নয়। এই সিদ্ধান্তে সঙ্গে বিজেপির কোনও যোগাযোগ নেই বলেই তিনি জানিয়েছেন। 

এফ/১৭:১৫/০৪ এপ্রিল

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে