Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৩-২০১৬

একতরফা যুদ্ধবিরতি ঘোষণা আজারবাইজানের 

একতরফা যুদ্ধবিরতি ঘোষণা আজারবাইজানের 

বাকু, ০৩ এপ্রিল- বিরোধপূর্ণ নাগার্নো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণকে কেন্দ্র করে আর্মেনীয়দের সঙ্গে লড়াই থামাতে একতরফা যুদ্ধবিরতি ঘোষণা করেছে আজারবাইজান। শুক্রবার শুরু হওয়া ওই লড়াই থামাতে আন্তর্জাতিক মহলের আহ্বানে সাড়া দিয়ে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র।

রোববার তৃতীয় দিনের মতো দুপক্ষের মধ্যে লড়াই অব্যাহত ছিল। এ পর্যন্ত বেসামরিক মানুষসহ প্রায় ৩০ জন সেনা নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আর্মেনিয়া সমর্থিত কারাবাখ বাহিনী যুদ্ধবিরতির কথা অস্বীকার করে বলেছে, আজারবাইজান গোলাবর্ষণ অব্যাহত রেখেছে।

এদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, এই সংঘর্ষের দলাদলিতে তিনি শেষ পর্যন্ত আজারবাইজানকেই সমর্থন দেবেন। তিনি বলেন, ‘আমরা প্রার্থনা করি যে আমাদের আজারবাইজানের ভাইয়েরা এই যুদ্ধে জয়ী হবে।’

উল্লেখ্য, ১৯৮৮ সালে রিপাবলিক অব আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে প্রথম শুরু হয়েছিল নাগার্নো-কারাবাখ বিবাদ। ১৯৯০ সালের মধ্যে এই বিবাদ সংঘর্ষে রূপ নেয়। আজারবাইজানের এই অঞ্চলটিতে বসবাসরত সংখ্যাগরিষ্ঠ মুসলিম ও খ্রিস্টান আর্মেনীয় ধর্মীয় গোষ্ঠীই মূলত এই দীর্ঘ সংঘর্ষের সূচনা করে।

১৯৯১ সালে আজারবাইজান স্বাধীনতা লাভ করলে সশস্ত্র সংঘাত শুরু হয়। সোভিয়েত ইউনিয়নের পতনের পর বির্তকিত নাগার্নো-কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে যুদ্ধে জড়িয়ে পড়ে দুপক্ষ। নাগার্নো কারাবাখ আজারবাইজানের ভূখণ্ডের মধ্যে হলেও সোভিয়েত ইউনিয়নের পতনের পর নাগার্নো-কারাবাখের সংসদ আর্মেনিয়ার সঙ্গে থাকার পক্ষে ভোট দেয়। ১৯৯৪ সালের যুদ্ধবিরতি চুক্তির পর থেকে এই এলাকা নিয়ন্ত্রণ করছে আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা। চার বছরের রক্তক্ষয়ী ওই যুদ্ধে নিহত হয়েছিলেন প্রায় ৩০ হাজার মানুষ।

এফ/২২:৪৮/০৩ এপ্রিল

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে