Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.1/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৩-২০১৬

এক সপ্তাহ সময় পেলেন নিজামী

এক সপ্তাহ সময় পেলেন নিজামী

ঢাকা, ৩ এপ্রিল- মৃত্যুদণ্ড বহাল রেখে আপিল বিভাগের দেয়া রায় পুনর্বিবেচনার জন্য একাত্তরের যুদ্ধাপরাধী জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর করা আবেদনের শুনানি এক সপ্তাহ পিছিয়ে গেছে।

প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে তিন সদস্যের সুপ্রিম কোর্টের আপিল বিভাগ রোববার এ আদেশ দেন। অন্য বিচারপতিরা হলেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা ও বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

নিজামীর রিভিউ আবেদন শুনানির জন্য দিন ঠিক করতে রোববারের কার্যতালিকায় ১৬ নম্বর আইটেমে ছিল। নিজামীর আইনজীবী এস এম শাহজাহানের এক আবেদনের প্রেক্ষিতে এ আদেশ দেন আদালত।

নিজামীর রিভিউ আবেদনে ৬ সপ্তাহ সময় চেয়েছিলেন তার আইনজীবীরা। সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের ব্যক্তিগত অসুবিধার কারণে সময় চাওয়া হয়। ওই আবেদন গ্রহণ করে এই আদেশ দেন। এর আগে গত ২৯ মার্চ সকালে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় তার আইনজীবীরা রিভিউ আবেদন দায়ের করেন নিজামীর আইনজীবীরা।

রিভিউতে ৭০ পৃষ্ঠার মূল রিভিউর আবেদনের সঙ্গে  মোট ২২৯ পৃষ্ঠার নথি পত্রে তার দণ্ড থেকে খালাস চেয়ে ৪৬ টি (গ্রাইন্ড) যুক্তি তুলে ধরা হয়েছে। রিভিউ আবেদনে অ্যাডভোকেট অন রেকর্ড হলেন, আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন তুহিন।

রিভিউ শুনানি করবেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও এস এম শাহজাহান। তাদেরকে সহযোগিতা করবেন ব্যারিস্টার নাজিব নোমান ও এহসান এ সিদ্দিকী।

গত বুধবার (৩০ মার্চ) ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল নিজামীর রিভিউ শুনানি দ্রুত সম্পন্ন করার জন্য একটি আবেদন করেছিলেন। আবেদনের শুনানি শেষে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী রিভিউ শুনানির দিন নির্ধারণের আদেশের জন্য ৩ এপ্রিল দিন ধার্য করেন। 

গতকাল মঙ্গলবার (২৯ মার্চ) নিজামী আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের বিবেচনা চেয়ে রিভিউ আবেদন করেছিলেন। নিজামীর পক্ষে রিভিউ আবেদন করেন তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

তবে রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা এই রিভিউ আবেদনটি দ্রুত সময়ের মধ্যে সম্পন্নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে জানিয়েছিলেন।

উল্লেখ্য, চলতি বছরের ৬ জানুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ড বহাল রেখে নিজামীর মানবতাবিরোধী অপরাধ মামলার সংক্ষিপ্ত আকারে চূড়ান্ত রায় দেন প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ।

আপিল বিভাগের রায়ে বুদ্ধিজীবী হত্যাসহ একাত্তরে গণহত্যা ও ধর্ষণের দায়ে আলবদর বাহিনীর শীর্ষ নেতা নিজামীর সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড বহাল রাখা হয়।

চলতি বছরের ১৫ মার্চ ১৫৩ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন সর্বোচ্চ আদালত। রায়টি রাতেই বিচারিক আদালতে গেলে মৃত্যু পরোয়ানা জারি করেন চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল।

এরপর মৃত্যু পরোয়ানাসহ পূর্ণাঙ্গ রায় ঢাকা কেন্দ্রীয় কারাগারসহ স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়, ঢাকার ডিস্ট্রিক ম্যাজিস্ট্রেট (জেলা প্রশাসক) কার্যালয়সহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়। পরদিন ১৬ মার্চ সকালে কাশিমপুর কারাগার পার্ট-২ এর কনডেম সেলে থাকা নিজামীকে মৃত্যু পরোয়ানা ও পূর্ণাঙ্গ রায় পড়ে শোনানো হয়।

আইন অনুসারে পরোয়ানা শোনার পর ১৫ দিনের মধ্যে নিজামী আপিল বিভাগের চূড়ান্ত রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করতে পারবেন, যার শেষদিন ছিল আজ বুধবার (৩০ মার্চ)।

নিজামীকে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড এবং হত্যা-গণহত্যা ও ধর্ষণসহ সুপিরিয়র রেসপন্সিবিলিটির (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) প্রমাণিত ৮টি মানবতাবিরোধী অপরাধের মধ্যে ৪টিতে ফাঁসি ও ৪টিতে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন ট্রাইব্যুনাল। এর মধ্যে ৩টিতে ফাঁসি ও ২টিতে যাবজ্জীবন বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ট্রাইব্যুনালের দেয়া অন্য ৩টি চূড়ান্ত রায়ে দণ্ড থেকে খালাস পেয়েছেন নিজামী, যার মধ্যে একটিতে ফাঁসি ও দু’টিতে যাবজ্জীবনের দণ্ডাদেশ ছিল।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে