Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৩-২০১৬

কানাডায় হাই কমিশনের উদ্যোগে মহান ​স্বাধীনতা ও জাতীয় দিবস​ উদযাপন 

কানাডায় হাই কমিশনের উদ্যোগে মহান ​স্বাধীনতা ও জাতীয় দিবস​ উদযাপন 

অটোয়া, ৩ এপ্রিল- যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কানাডার অটোয়াস্থ​ বাংলাদেশ হাই কমিশন​ ​৪৫ তম ​মহান​ স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন​ করেছে। এ​ উপলক্ষে​ ​ ​২৬শে মার্চ সকালে বাংলাদেশ হাউসে জাতীয় পতাকা উত্তোলন করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার কামরুল আহসান। এ সময় দূতাবাসে কর্মরত কূটনীতিক এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে বাংলাদেশ হাউসে ঢাকা থেকে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। বাণী পাঠ করেন বাংলাদেশ হাই কমিশনের প্রথম সচিববৃন্দ মুহাম্মদ মাকসুদ খান, দেওয়ান মাহমুদুল হক, মো: আলাউদ্দিন ভুঁইয়া এবং অপর্ণা রাণী পাল। এরপর ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধ এবং ১৯৭৫ এর কালোরাতের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে ফাতিহা পাঠ ও মোনাজাত করা হয়। 

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশ হাই কমিশনের পক্ষ থেকে ২৯শে মার্চ ​মঙ্গলবার সন্ধ্যায় নগরীর ​ঐতিহ্যবাহী ​​ফেয়ারমন্ট শ্যটো লরিয়ার হোটেলের এডাম হলে এক আনুষ্ঠানিক সংবর্ধনার আয়োজন ​করা হয়​।  এতে​ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানাডার চীফ গভর্ণমেন্ট হুইপ এন্ড্রু লেসলি এমপি। স্বাগত বক্তব্য রাখেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার কামরুল আহাসান। ​স্বাধীনতা ও জাতীয়​ দিবসের অনুষ্ঠানে সকলকে স্বাগত জানিয়ে ​হাই কমিশনার​ বলেন, ১৯৭১ সালের যুদ্ধবিদ্ধস্ত একটি অবস্থা ​অনেক​ অনেক প্রচেষ্টার মাধ্যমে বাংলাদেশ আজ বর্তমানের অবস্থানে এসে পৌঁছেছে।​ এক সময়ের খাধ্য ঘাটতির দেশ থেকে আজ খাদ্যে স্বয়ংস্বম্পূর্ণতা এবং খাদ্য ও বাণিজ্যিক পণ্যসামগ্রী রপ্তানীকারক রাষ্ট্রে পরিণত হয়ছে বাংলাদেশ। আজ কানাডার অন্যতম বাণিজ্যিক অংশীদার বাংলাদেশ, আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ২.৪ বিলিয়ন মার্কিন ডলার (যার মধ্যে ২০১৫ সালে কানাডায় বাংলাদেশের রপ্তানীর পরিমাণ ছিলো ১.৪৭ বিলিয়ন ডলার এবং কানাডার রপ্তনী ছিলো ৯০১ মিলিয়ন ডলার) । তৈরি পোশাক শিল্প, হিমায়িত খাদ্য, চামড়া, হালকা প্রকৌশল শিল্প, জাহাজ নির্মাণসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ আজ এগিয়ে চলেছে। তিনি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে কানাডার ত*কালীন প্রধানমন্ত্রী পিয়েরে এলিয়ট ট্রুডো'র অকুণ্ঠ সমর্থনের কথা গভীর কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অর্জিত স্বাধীন বাংলাদেশের জন্য আত্মদানকারী শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে হাই কমিশনার বলেন, লাখো শহীদের আত্মত্যাগের সেই মহান মুক্তিযুদ্ধে অর্জিত বিজয় তখনই অর্থবহ হয়ে উঠবে যখন আমরা প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নের ধারাবাহিকতায় একটি শক্তিশালী অর্থনীতির উপর দাঁড়াতে পারবো।  

​প্রধান অতিথির বক্তব্যে কানাডার পার্লামেন্টের চীফ হুইপ (ক্যাবিনেট মন্ত্রী) এন্ড্রু লেসলি এম.পি. বলেন, বাংলাদেশ তাঁর কাছে খুবই গুরুত্বপূর্ণ, কেননা তাঁর নির্বাচনী এলাকা অরলিন্স এর বিপুল সংখ্যক ভোটার হচ্ছেন বাংলাদেশী বংশোদ্ভুত কানাডীয়ান। তাদের কল্যাণের জন্য কাজ করে যাবেন তিনি। কানাডা-বাংলাদেশ দ্বিপাক্ষিক কূটেনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক অত্যন্ত চমৎকার উল্লেখ করে এন্ড্রু লেসলি এমপি বলেন, আগামী দিনগুলোতে এ সম্পর্ক আরও জোরদার হবে বলে তিনি আশাবাদী। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এক বাঙালী অধ্যূষিত আরেকটি এলাকা অটোয়া-ওয়েস্ট থেকে নির্বাচিত এমপি অনিতা ভ্যানডেনবেল্ড। কর্মজীবনের একটি উল্লেখযোগ্য সময় বাংলাদেশে থাকার স্মৃতিচারণ করে তিনি বলেন বাংলাদেশের উষ্ন আতিথেয়তা তিনি চিরদিন স্মরণ রাখবেন। ভাষার জন্য আত্মদানকারী মহান জাতি হিসেবে বাঙালী ও বাংলাদেশের প্রতি তিনি গভীর সম্মান জানান। 

সম্বর্ধনা অনুষ্ঠানে কানাডার বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরের উর্দ্ধতন কর্মকর্তাগণ,  বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনারগণ, ব্যবসায়ী, সাংবাদিক, উন্নয়ন সংস্থা ও নেতৃস্থানীয় সমাজকর্মীবৃন্দ এবং বাংলাদেশী বংশোদ্ভুত বিশিষ্ট কানাডীয় নাগরিকবৃন্দ যোগদান করেন। আনুষ্ঠানিক সম্বর্ধনা শেষ অতিথিদের আপ্যায়ন করা হয়। অনুষ্ঠান সমন্বয়ে ছিলেন প্রথম সচিব মাকসুদ খান এবং উপস্থাপনায় ছিলেন প্রথম সচিব (বাণিজ্যিক) দেওয়ান মাহমুদ।

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে