Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০৩-২০১৬

বিশ্বের নতুন সপ্তম আশ্চর্যগুলো আপনি চেনেন কি? (দেখুন ছবিতে)

নিগার আলম


বিশ্বের নতুন সপ্তম আশ্চর্যগুলো আপনি চেনেন কি? (দেখুন ছবিতে)

ব্যাবিলনের ঝুলন্ত উদ্যান, আর্টেমিসের মন্দির, অলিম্পিয়ার গ্রিক দেবতা জিউসের মূর্তি, আলেক্সান্দ্রিয়ার বাতিঘর, গ্রেট পিরামিড ঐতিহাসিক এই সপ্তাশ্চর্যগুলোর কথা কম বেশি আমরা সবাই জানি। কথিত আছে ইতিহাসবিদ হেরোডোটাস এবং জ্ঞানী ক্যালিম্যাকোস আলেক্সান্দ্রিয়ার এই তালিকা তৈরি করে থাকেন। তবে তাদের এই তালিকার কোন দলিল পাওয়া যায় নি। ০৭.০৭.০৭ সালে নতুন করে সপ্তাশ্চর্য এর তালিকা প্রকাশ করা হয়। ১০০ মিলিয়নের বেশি মানুষের ভোটে এই তালিকা তৈরি করা হয়ে থাকে। আসুন এক নজরে পৃথিবীর এই সপ্তাশ্চর্যগুলো দেখে নেওয়া যাক।

১। গ্রেট ওয়াল চায়না (Great Wall of China)


চায়নিজ রাজত্ব মোগলদের হাত থেকে রক্ষা করার জন্য এই দেয়ালটা তৈরি করা হয়ে থাকে। প্রায় ৪,০০০ মাইল ধরে এই প্রাচীরটি তৈরি করা হয়ে থাকে। যা মানুষের তৈরি করা সবচেয়ে বড় প্রাচারী।

২। ক্রাইস্ট দ্য রিডিমার মূর্তি (Christ the Redeemer Statue)


১৯৩১ সালে ব্রাজিলের রিও ডি জেনিরিওতে অবস্থিত এই মূর্তিটি পৃথিবীর দ্বিতীয় সপ্তাশ্চর্য। ১৩০ ফুট উঁচু এই মূর্তিটি হিটোর দ্যা সিলভা কোস্টা ডিজাইন করেন এবং এটি তৈরিতে প্রায় ২৫০০০০ মিলিয়ন ডলার ব্যয় করা হয়ে থাকে। এর বেশিরভাগ অর্থ ডোনেশনের মাধ্যমে যোগাড় করা হয়।

৩। মাচু পিচু (Machu Picchu)


১৯১১ সালের আগ পর্যন্ত এটি বিশ্ববাসীর কাছে অপরিচিত ছিল। প্রত্নতত্ত্ববিদ Hiram Bingham এটি বিশ্ববাসীর কাছে একে তুলে ধরেন। পেরুর ইনকা শহরে এটি অবস্থিত। ট্রেন, বাস, হেলিকপ্টার অথবা পায়ে হেঁটে যেতে পারেন এই স্থানে।

৪। চাচেন ইত্জা (Chichen Itza)


মেক্সিকোর ইউকাটান উপদ্বীপে মায়ান সভ্যতার ধ্বংসাবশেষ, তাদের জীবনযাত্রার নমুনা যেমন পোশাক, মধু, , ক্রীতদাসদের নমুনা এবং লবণ যা ৮০০ থেকে ১২০০ খ্রিষ্টাব্দের পূর্বের সৃষ্টি এমন নির্দশন পাওয়া যায়। এটি সবচেয়ে পুরাতন, ধ্বংসাবশেষ মানমন্দির।

৫। রোমান কলোসিয়াম (The Roman Colosseum)


রোমের সবচেয়ে স্থায়ী এবং পুরাতন নির্দশন হল কলোসিয়াম। এটি ৭০ থেকে ৮০ খ্রিষ্টাব্দে সৃষ্টি হয়ে থাকে। এখানে চক্রাকার কাঠামোতে প্রায় ৫0,000 দর্শক অবস্থান করতে পারেন যারা পশু শিকার, মৃত্যুদন্ড কার্যকর,যুদ্ধের প্রস্তুতি সহ আরও অনেক কিছু সরাসরি দেখতে পাওয়া যায়। ভূমিকম্প এবং পাথর ডাকাতির পর এটি অনেকখানি ক্ষতিসাধন হলেও এক অংশ এখন পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

৬। তাজমহল (Taj Mahal)


তাজমহলের ইতিহাস আমাদের সবার জানা। মুঘল সম্রাট শাহ্‌জাহান ১৬৩২ থেকে ১৬৪৮ সাল পর্যন্ত এটি নির্মাণ করে থাকেন। একে মুসলিমদের তৈরি সবচেয়ে বিস্ময়কর নিখুঁত নমুনা বিবেচনা করা হয়।

৭। পেত্রা (Petra)


১৯৪৫ সালে একে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে ঘোষণা করা হয়ে থাকে। এটি পেত্রা রাজা আরিটাসের চতুর্থ সাম্রাজ্য নাবেটেনার রাজধানী ছিল। পাথর খোদাই অবিশ্বাস্য মূর্তি, একটি ৪,000 আসনের অ্যামফিথিয়েটার এবং এল-দেইর আশ্রম রয়েছে।

লিখেছেন- নিগার আলম

এফ/০৭:২৫/০৩ এপ্রিল

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে