Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০২-২০১৬

জলের তলায় এখনও রয়েছে এই শহরগুলো!

জলের তলায় এখনও রয়েছে এই শহরগুলো!

এ যেন ঠিক মাছেদের শহর। জলের নীচে আস্ত কতগুলো সাজানো-গোছানো শহর। ছোট ছোট ঘর, মন্দির, পিরামিড সবই দেখতে পাওয়া যাবে। তবে সেগুলো ধ্বংসাবশেষ। আসলে এক সময়ে এখানেই ছুটোছুটি করত বাচ্চারা। এখন সেখানে রাজত্ব করে বেড়ায় মাছেরা। প্রাচীন সভ্যতায় তিল তিল করে গড়ে উঠেছিল শহরগুলি। প্রকৃতির খেলায় এখন সে সবই জলের তলায় তলিয়ে গিয়েছে।

পোর্ট রয়্যাল:

জলদস্যুদের শহর হিসেবেই বেশি পরিচিত ছিল জামাইকার এই শহরটি। ১৬৯২ সালে এক ভয়ানক ভূমিকম্পে পুরো শহরটিই ক্যারিবিয়ানের তলায় তলিয়ে যায়।

দ্বারকা:

২০০০ সালে গুজরাতের এই শহরটি আরব সাগরের নীচে আবিষ্কার করা হয়।  শহরটি জলের নীচে কেন ডুবে গিয়েছিল তার কোনও স্পষ্ট কারণ এখনও জানা যায়নি।

ইওনাগানি মনুমেন্ট:

১৯৮৬ সালে জাপানে সমুদ্রের তলদেশে বিশালাকার এলাকা জুড়ে পিরামিড আকৃতির পাহাড় উদ্ধার হয়। মাসাকি কিমুরা নামে এক প্রফেসর জানান, ২০০০ থেকে ৩০০০ সাল আগে এখানে একটি শহর ছিল।

লায়ন সিটি:

মাত্র ৬০ বছর হল চিনের এই শহরটি ডুবে গিয়েছে। ১৯৫৯ সালে চিনা সরকার হাইড্রোইলেক্ট্রিক বাঁধ বানান জিনান নদীর উপরে। বিজ্ঞানীদের মতে, এর ফলেই বন্যার জলে তলিয়ে যায় শহরটি। এখনও জলের তলায় আস্ত শহরটির অস্তিত্ব রয়েছে।

হেরাক্লেওন বা থনিস:

সবচেয়ে পুরনো শহর। প্রাচীন মিশরের প্রধান বন্দর ছিল এই শহরটি। এক সময়ে নীলনদের তীরে গড়ে উঠেছিল। সমুদ্রের জলতল বাড়তে বাড়তে এক সময়ে জলের তলায় চলে যায় শহরটি। ২০০০ সালে জলের তলায় শহরের ধ্বংসাবশেষ উদ্ধার হয়।

টিটিকাকা হ্রদের তলদেশে মন্দির:

দক্ষিণ আমেরিকার পেরুতে অবস্থিত এই হ্রদের তলায় ২০০ মিটার উচ্চতায় একটি মন্দির উদ্ধার হয়েছে। প্রত্নতত্ত্ববিদেরা একটি ডুবে যাওয়া রাস্তার সন্ধান করতে গিয়েই মন্দিরের কাছে পৌঁছে যান।

ভিলা এপিকুয়েন:

১৯৭০ সালেও ৫০০০ বসতি ছিল আর্জেন্তিনার এই শহরে। আচমকাই শহর লাগোয়া হ্রদের জলতল অনেকটা বাড়তে শুরু করে। ধীরে ধীরে জলের তলায় হারিয়ে যায় শহরটি।

পাভলোপেট্রি:

৫০০০ বছরেরও বেশি আগে জলের তলায় ডুবে গিয়েছিল গ্রীসের এই শহরটি। যে কারণে শহরটির সঠিক নাম কেউ জানে না। জলের নীচে শহরের ধ্বংসাবশেষ আবিষ্কার হয় ১৯৬৭ সালে।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে