Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০২-২০১৬

শক্তি উৎপাদন করবে ‘স্মার্ট তন্তু’

শক্তি উৎপাদন করবে ‘স্মার্ট তন্তু’

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব অ্যাশ কার্টার গতকাল শুক্রবার এক বিবৃতি জানিয়েছেন, তারা স্মার্ট তন্তু ও বস্ত্র তৈরি করতে যাচ্ছে। এই তন্তু থেকে তৈরি বস্ত্র প্রতিরক্ষার কাজে ব্যবহৃত হবে। বিশেষ করে তাবু তৈরির জন্য এই ফেব্রিক ব্যবহার করা হবে। ফলে তাবু থেকেই শক্তি উৎপাদন হবে। এছাড়াও এই তন্তু দিয়ে জুতা তৈরি করা হবে। এই জুতা হবে মোজার মত হালকা। সৈন্যদের পরিহিত পোশাকও তৈরি হবে এই তন্তু দিয়ে। এতে করে রাসায়নিক ও পারমানিক দূষণ থেকে তারা সুরক্ষিত থাকবে।     

এই তন্তু তৈরির জন্য ‘দ্য ডিপার্টমেন্টাল অব ডিফেন্স’ ৭৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করছে। এই প্রকল্পের নাম ‘অ্যাডভান্সড ফাংশনাল ফ্রেবিক্স অব আমেরিকা’। এই প্রতিষ্ঠানটি ৮৯টি প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত হবে। যাতে থাকবে বিশ্ববিদ্যালয়, গবেষকবৃন্দ এবং স্টার্টআপ প্রতিষ্ঠান। এসকল প্রতিষ্ঠান মিলে নতুন তন্তু এবং বস্ত্র উদ্ভাবন করবে।

কার্টার জানান, তিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) এই কার্যক্রমের উদ্বোধন করেছেন। তিনি বলেন, ‘এটা হবে বৈপ্লবিক তন্তু ও বস্ত্র। যা আমাদের প্রতিরক্ষা মিশনের জন্য বিরাট সম্ভাবনা নিয়ে আসবে।’

তিনি হালকা পাতলা সেন্সরের উদাহরণ দিয়ে বলেন, প্যারাসুটে  ব্যবহৃত কাপড় এমনভাবে বোনা হয় যে তাতে ছোট্ট অশ্রুকণাও আটকে যায়। নইলে মাঝ আকাশে প্যারাটুপারের জন্য ঝুঁকি বয়ে নিয়ে আসতে পারে।

তিনি জানান টেক্সটাইল নির্মাতারা খুব শিগগিরই তন্তুর সঙ্গে সুতার সমন্বয় করে নমনীয় তন্তু দিয়ে পোশাক তৈরি করবে। যা হবে দৃশ্যমান। এই পোশাক শুনতে পাবে। এর থাকবে অনুভূতি। শুধু তাই নয়। এই পোশাক একে অপরের সঙ্গে যোগাযোগও করতে পারবে। এরা নিজে থেকেই শক্তি সংগ্রহ করে তা সঞ্চয় করে রাখতে পারবে। পাশাপাশি এই পোশাক তাপমাত্রা নিয়ন্ত্রণ করে শরীরের কার্যকলাপ পর্যবেক্ষণ করবে। এই পোশাকের রঙ নিজে নিজেই বদলাবে।

কার্টার আরও জানান, পেন্টাগনের ৭.৫ মিলিয়ন বিনিয়োগ ইতিমধ্যে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের যৌথ অংশীদারিত্বে
২৪০ মিলিয়নে দিয়ে দাঁড়িয়েছে।

আর/১৮:১৪/০২ এপ্রিল

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে