Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০২-২০১৬

পরমাণু সন্ত্রাসী হামলার আশঙ্কায় ওবামা

পরমাণু সন্ত্রাসী হামলার আশঙ্কায় ওবামা

ওয়াশিংটন, ০২ এপ্রিল- সন্ত্রাসীরা একটি পরমাণু হামলার প্রচেষ্টা চালাচ্ছে এবং তাদের সেই পরিকল্পনা সফল হলে ‘আমাদের এই পৃথিবী’ বদলে যাবে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার এই আশঙ্কা ব্যক্ত করে বিশ্বে পরমাণু বোমা ও উপাদানগুলোর নিরাপত্তার ওপর জোর দেয়ার আহ্বান জানিয়েছেন।

শুক্রবার ওয়াশিংটনে শুরু হওয়া পরমাণু নিরাপত্তা সংক্রান্ত এক সম্মেলনে প্রেসিডেন্ট ওবামা সন্ত্রাসীদের পরমাণু হামলার প্রচেষ্টার আশঙ্কা করে বলেছেন, তাদের ঠেকাতে ‘গঠনমূলক’ পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) যদি কোনোভাবে পরমাণু অস্ত্রের মালিক হয়, তবে সেটি বিশ্বের নিরাপত্তার জন্য সবচাইতে ভয়াবহ হুমকি হয়ে দাঁড়াবে।

শুক্রবার ওই সম্মেলনে ৫০টির বেশি দেশ যোগ দিয়েছে। সম্মেলনে অংশগ্রহণকারী নেতারা উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি এবং সম্মেলনে রাশিয়ার অংশগ্রহণ থেকে বিরত থাকার বিষয় দুটি নিয়ে আশঙ্কা ব্যক্ত করেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওয়াশিংটনে আয়োজিত এই সম্মেলনে যোগদানের প্রস্তাব প্রত্যাখান করেছেন। এছাড়া লাহোরে ভয়াবহ বোমা হামলার পর দেশে ফিরে গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বিশ্বের বৃহৎ অংশকে পারিমাণবিক অস্ত্র মুক্ত করার অগ্রগতি সম্পর্কে আলোচনা করেন। তিনি পৃথিবীর পরমাণু স্থাপণাগুলো থেকে ভয়াবহ উপাদানসমূহ নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার কথা বলেন। তিনি ভারতীয় উপমহাদেশ এবং কোরীয় উপদ্বীপের অঞ্চলটিতে পরমাণু বিস্তার রোধ করার কথাও উল্ল্রেখ করেন। তিনি বলেন, বিশ্বে ধীরে ধীরে পরমাণু অস্ত্রের যে ভাণ্ডার গড়ে ওঠছে তাতে সন্তুষ্ট হওয়ার কোনো কারণ নেই। এ প্রসঙ্গে তিনি সিরিয়ায় আইএসের রাসায়নিক অস্ত্র ব্যবহারের দৃষ্টান্ত উল্লেখ করেন।

তিনি বলেন,‘এ নিয়ে সন্দেহ করার কোনোই অবকাশ নেই যে, এইসব পাগলা লোকজনের (আইএসের সদস্যরা) হাতে যদি পারমাণবিক বোমা বা পরমাণবিক কোনো উপাদান পৌঁছায়, তবে তারা আরো বেশি মানুষকে হত্যা করার চেষ্টা করবে।’ এজন্য তিনি বিশ্বের পরামাণবিক উপাদানগুলোর নিরাপত্তার ওপর জোর দোয়ার আহ্বান জানিয়েছেন।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে