Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০২-২০১৬

গবেষণা : বিশ্বে মোটা মানুষের সংখ্যা বেশি

গবেষণা : বিশ্বে মোটা মানুষের সংখ্যা বেশি

স্থুলতা একটি বিপাকীয় বা মেটাবলিক ডিজিস। সাধারণত উচ্চতা অনুযায়ী আদর্শ ওজনের চেয়ে কারো ওজন যদি ২০% বেশি হয় তবেই তাকে স্থুল বা মোটা ব্যক্তি হিসেবে গণ্য করা হয়। তবে নতুন একটি গবেষণা বলছে, বিশ্বে রোগা মানুষের চেয়ে মোটা মানুষের সংখ্যাই বেশি।

১৯৭৫ থেকে ২০১৪ সালের মধ্যে বিশ্বের প্রায় একশত ৮৬টি দেশের ২ কোটি প্রাপ্তবয়স্ক মানুষের শরীরের ‘বডি ম্যাস ইনডেক্স’ বিবেচনায় নিয়ে গবেষণাটি সম্পন্ন করা হয়েছে। লণ্ডনের ইমপেরিয়াল কলেজের বিজ্ঞানীরা গবেষণাটি করেছেন।

গবেষণায় বলা হয়েছে, জরিপে অন্তর্ভূক্ত পুরুষদের স্থুলতার পরিমাণ বেড়েছে তিনগুণ। অন্যদিকে নারীদের স্থুলতার পরিমাণ দিগুণ। গবেষকরা ইতিমধ্যেই অস্বাভাবিক হারে স্থুলতা বেড়ে যাওয়ার বিষয়টিকে একটি তীব্র ‘মহামারী’ বলে আখ্যায়িত করেছেন। ইতিমধ্যে এই বিষয়ে নিয়ে কাজ করার জন্য সকল দেশের সরকার প্রধানকে আহ্বান করেছেন বলেও জানান তারা।

গবেষণায় আরো বলা হয়, ১৯৭৫ সালে বিশ্বে স্থুলকায় পুরুষের সংখ্যা ছিল প্রায় ১০ কোটি ৫০ লক্ষ। কিন্তু ২০১৪ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ কোটি ১০ লক্ষ। একই সময়ে স্থুলকায় নারীর সংখ্যা ৩৩ কোটি থেকে বেড়ে ৪৬ কোটি ২০ লক্ষ হয়েছে। গবেষণায় আরো বলা হয়েছে, আগামী ২০২৫ সালের মধ্যে বিশ্বে স্থুলতার পরিমাণ আরো বেড়ে যাবে। সেক্ষেত্রে মোট জনসংখ্যার ১৮ ভাগ পুরুষ ও ২১ ভাগ নারী স্থুলকায় হয়ে পড়বে। 

উল্লেখ্য, ‘বডি মাস ইনডেক্স’(বিএমআই) হলো স্থুলতা নির্ণয়ের একটি পদ্ধতি। বিএমআই ১৮ থেকে ২৪-এর মধ্যে হলে স্বাভাবিক। ২৫ থেকে ৩০-এর মধ্যে হলে স্বাস্থ্যবান বা অল্প মোটা, ৩০ থেকে ৩৫-এর মধ্যে হলে বেশি মোটা। আর ৩৫-এর ওপরে হলে অত্যন্ত অসুস্থ পর্যায়ের মোটা বলা হয়।

এফ/০৮:১৫/০২ এপ্রিল

গবেষণা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে