Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.1/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০১-২০১৬

তারুণ্যের শক্তিই অনুপ্রেরণার উৎস : সেলিনা হোসেন

তারুণ্যের শক্তিই অনুপ্রেরণার উৎস : সেলিনা হোসেন

চট্টগ্রাম, ০১ এপ্রিল- তারুণ্যের শক্তিই আমাদের অনুপ্রেরণার উৎস বলে মন্তব্য করেছেন বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন। শুক্রবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাব আয়োজিত দুই দিনব্যাপী বই উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি। ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে উৎসবে ৬০ জন সাংবাদিকের বই স্থান পেয়েছে।

সেলিনা হোসেন বলেন, আগামী দিনের বাংলাদেশ যে ডিজিটালের কাছে যাবে সে ডিজিটালকে তারা যেন সমুন্নত রাখেন। তাদের মুদ্রণ মাধ্যমটিকে একসাথে পথচলার সুযোগ করে দেন। সেই সুযোগের মধ্যে যেন সব লেখকের জ্ঞান, মননশীলতা ও সৃজনশীলতা যেন স্থান পায়।

তিনি বলেন, ‘আমি কিছুদিন আগে টেলিভিশনের স্ক্রলে দেখেছিলাম লন্ডন থেকে প্রকাশিত দি ইনডিপেন্ডেন্ট পত্রিকাটির প্রিন্ট মাধ্যমটি বাতিল করা হয়েছে। সেটি আর ছাপা হবে না।

অনলাইন মাধ্যমটি থাকবে। তার বিপরীতে আজকের সাংবাদিকদের এই যে বইমেলা সেটি ওদের কাছে দৃষ্টান্ত হোক সেটি আমার কাছে সবচেয়ে বড় চাওয়া। প্রিন্ট মাধ্যমকে বাদ দিয়ে সভ্যতার ধারাবাহিকতা থাকবে এবং আমাদের সবটুকু তথ্যপ্রযুক্তির ভেতর চলে যাবে এ প্রত্যাশা আমরা কোনোভাবেই করবো না এবং আমরা আমাদের জ্ঞানের জায়গায় এখান থেকে কখনোই সরিয়ে দেবো না। আমরা সেই দুর্বৃত্তায়নের শিকার হবো না। প্রযুক্তির কাছে আমরা আমাদের মেধা ও মননকে নতজাত করতে দেবো না।’

বাংলা একাডেমি পুরস্কার পাওয়ায় অনুষ্ঠানের সভাপতি কবি আবুল মোমেনকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান সেলিনা হোসেন।

কবি বিশ্বজিৎ চৌধুরীর বই প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বজিৎ বইয়ের নামের ক্ষেত্রে একটি প্রশ্নবোধক রেখে দেন। যেমন: বাসন্তী তোমার পুরুষ কোথায়? এটি সাংবাদিকতা ও সৃজনশীলতাকে এক করে নতুন কিছু উদ্ভাবন। আগামী দিনে হয়তো পাঠক শিল্পসত্তা ও কাহিনির পাশাপাশি উদ্ভাবনী সত্তারও বিচার করবে।

তিনি আশা করেন, অত্যন্ত জরুরি, প্রাসঙ্গিক ও অনুপ্রেরণার উৎস সাংবাদিকদের বই নিয়ে বইমেলার এ আয়োজন কলকাতা ছাড়িয়ে লন্ডন পর্যন্ত ছড়িয়ে পড়বে।

সেলিনা হোসেনের হাতে সম্মাননা স্মারক তুলে দেন প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার ও অনুষ্ঠানের সভাপতি আবুল মোমেন। প্রধান অতিথিকে ফুল দিয়ে বরণ করেন ক্লাবের কার্যনির্বাহী সদস্য শামসুল হক হায়দরী।

সেলিনা হোসেন প্রবন্ধ ও গবেষণায় কবি-সাংবাদিক আবুল মোমেন, কথাসাহিত্যে বিশ্বজিৎ চৌধুরী ও শিশুসাহিত্যে রাশেদ রউফের হাতে চট্টগ্রাম প্রেসক্লাবের ‘সেরা লেখক’ পুরস্কার তুলে দেন। তারা প্রত্যেকে পেয়েছেন ২০ হাজার টাকা, সনদ ও স্মারক।

অনুষ্ঠানে বক্তব্য দেন সেরা লেখক নির্বাচনের লক্ষ্যে গঠিত জুরি বোর্ডের সদস্য সাহিত্যিক আনোয়ারা আলম, প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার, সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের নবনির্বাচিত সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী প্রমুখ। সঞ্চালনায় ছিলেন যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ।

অনুষ্ঠানে ক্লাবের সিনিয়র সহসভাপতি কাজী আবুল মনসুর, সহ সভাপতি সালাউদ্দিন মো. রেজা, গ্রন্থাগার সম্পাদক শওকত ওসমান, সিনিয়র সাংবাদিক মুহাম্মদ শামসুল হকসহ এ জনপদের লেখক-সাহিত্যিক-সংস্কৃতিকর্মীরা উপস্থিত ছিলেন।

উদ্বোধন পর্ব শেষে শুরু হয় আড্ডা। বিকেল সাড়ে তিনটায় অনুষ্ঠিত হয় আবৃত্তি প্রতিযোগিতা। বিকেল সাড়ে পাঁচটায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।
শনিবার (২ এপ্রিল) বিকেল চারটায় শুরু হবে আবৃত্তি প্রতিযোগিতা। দুই দিনই সকাল ১০টা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত একটানা বই উৎসব সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। উৎসব থেকে ৩০ শতাংশ কমিশনে বই কেনা যাবে।  

বই উৎসবে ক্লাবের স্থায়ী সদস্য অরুণ দাশগুপ্ত, আতাউল হাকিম, আনোয়ার হোসেন পিন্টু, আবদুল মালেক, আবু তাহের মুহাম্মদ, আবু সুফিয়ান, আবুল মোমেন, আল রাহমান, আলিউর রহমান, আবুল কালাম বেলাল, আরিফ রায়হান, এজাজ ইউসুফী, এম নাসিরুল হক, ওমর কায়সার, কল্যাণ চক্রবর্তী, কাজী আবুল মনসুর, গোলাম মাওলা মুরাদ, জসীম চৌধুরী সবুজ, জাহেদ মোতালেব, দেব প্রসাদ দাস, নাজিমুদ্দীন শ্যামল, নাসিরুদ্দিন চৌধুরী, নিরূপম দাশগুপ্ত, নুরুল আমিন, নুর মোহাম্মদ রফিক, বিশ্বজিৎ চৌধুরী, প্রদীপ দেওয়ানজী, বিপুল বড়ুয়া, মুস্তফা নঈম, মুহাম্মদ শামসুল হক, মোয়াজ্জেমুল হক, মো. মাহবুব উল আলম, যীশু রায় চৌধুরী, রাশেদ রউফ, রিয়াজ হায়দার চৌধুরী, শতদল বড়ুয়া, শহীদুল্লাহ শাহরিয়ার, শামসুল হক হায়দরী, শুকলাল দাশ, সমীর ভট্টাচার্য, সিদ্দিক আহমেদ, সৈয়দ আবদুল ওয়াজেদ, সৈয়দ উমর ফারুক, স্বপন দত্ত, হাসান আকবর, হাসান নাসির এবং অস্থায়ী সদস্য মামুনুর রশীদ, অমিত বড়ুয়া, রমেন দাশগুপ্ত ও আবু মোশাররফ রাসেল, আজীবন দাতা সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, জাহিদ আকবর চৌধুরী, ডা. প্রণব কুমার চৌধুরী, নুরুল ইসলাম বিএসসি, নেছার আহমদ, সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বীরপ্রতীক ও সহযোগী সদস্য অভীক ওসমানের বই ৩০ শতাংশ ছাড়ে বিক্রি হচ্ছে।

আর/১১:০৮/০১ এপ্রিল

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে