Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০১-২০১৬

পুরোনো ধারা ভাঙল এবারের টি২০ বিশ্বকাপ

পুরোনো ধারা ভাঙল এবারের টি২০ বিশ্বকাপ

নয়া দিল্লী, ০১ এপ্রিল- গতানুতিক ধারায় চলছিল টি২০ বিশ্বকাপ। এবার সেই ধারার ধারক ও বাহক ছিল নিউজিল্যান্ড। সুপার টেন পর্বে টানা চার জয়ে সবার প্রত্যাশা ছিল শিরোপা উঠবে নিউজিল্যান্ডের হাতেই। কিন্তু বিধিবাম, চিরকালীন সেমিফাইনালের দল হিসাবে প্রতিষ্ঠা পাওয়া কিউই শিবির উঠতে পারেনি প্রথমবারের মতো টি২০ বিশ্বকাপের ফাইনালে। উল্টো দ্বিতীয়বারের মতো ফাইনালে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। যাতে ভেঙে গেল টি২০ বিশ্বকাপের আগের আসরগুলোর ঐতিহ্য। নতুন নয় পুরোনো কোন দলের হাতেই উঠছে শিরোপা। যা এবারই প্রথম।

টি২০ বিশ্বকাপের আগের পাঁচ আসরে অলিখিত নিয়মই হয়ে দাঁড়িয়েছিল, নতুন কোন দলের হাতে উঠবে শিরোপা। গুনে গুনে আগের পাঁচটি বিশ্বকাপে এমনটিই হয়েছিল। তবে তার ব্যতয় ঘটল ষষ্ঠ টি২০ বিশ্বকাপ আসরে। আশা দেখিয়েও পারল না নিউজিল্যান্ড কিংবা অস্ট্রেলিয়া।

২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় বসেছিল টি২০ বিশ্বকাপের প্রথম আসর। প্রথম বিশ্বকাপের ফাইনালটাই হয়েছিল রোমাঞ্চকর আর তুঙ্গস্পর্শী উত্তেজনায় ভরা। কারণ জোহানেসবার্গে শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয়েছিল চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। শেষ অবধি শেষ হাসি হেসেছিল ভারত। পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে অভিষেক টি২০ বিশ্বকাপের ট্রফিতে চুমু আঁকে ধোনি শিবির। সেই থেকে শুরু, প্রতি আসরেই নতুন চ্যাম্পিয়ন।

২০০৯ সালে টি২০ বিশ্বকাপের আসর বসেছিল ইংল্যান্ডে। লন্ডনে ফাইনালে মুখোমুখি হয়েছিল আগের আসরের রানার্স আপ পাকিস্তান ও প্রথমবারের মতো ফাইনালে উঠে আসা শ্রীলঙ্কা। ৮ উইকেটের জয়ে শিরোপা উল্লাসে মত্ত হয় পাকিস্তান শিবির।


এক বছর পরই ২০১০ সালে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে বসে টি২০ বিশ্বকাপের তৃতীয় আসর। যেখানে ফাইনালে উঠতে পারেনি এশিয়ার কোন দেশ। ব্রিজটাউনে শিরোপা লড়াইয়ে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। সাত উইকেটের জয়ে প্রথমবারের মতো বৈশ্বিক কোন ক্রিকেট টুর্নামেন্টে শিরোপা জেতে ইংল্যান্ড।

২০১২ সালে প্রথমবারের মতো এশিয়ায় বসে টি২০ বিশ্বকাপের চতুর্থ আসর। শ্রীলঙ্কায় অনুষ্ঠিত এই আসরে বাজিমাত করেছিল ওয়েস্ট ইন্ডিজ। কলম্বোতে স্বাগতিক শ্রীলঙ্কাকে ৩৬ রানে হারিয়ে গ্যাংনাম স্টাইল নাচের ছন্দে শিরোপা উৎসব করে গেইলরা। ঘরের মাঠে বিশ্বকাপের ফাইনালে উঠেও রীতিমতো হা-হুতাশ তখন লঙ্কান শিবিরে।

২০১৪ সালে বাংলাদেশে বসে টি২০ বিশ্বকাপের পঞ্চম আসর। আগের আসরের ব্যর্থতা ভুলে এবার শিরোপা উৎসবে মাতে শ্রীলঙ্কা। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ভারতকে ৬ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো শিরোপার স্বাদ পায় মাহেলা-সাঙ্গাকারারা।

ভারতে চলমান টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আসরে ঘটছে ব্যতিক্রম। ক্রিকেট বিশ্ব পাচ্ছে না নতুন কোন চ্যাম্পিয়ন। আগামী তিন এপ্রিল কলকাতার ইডেন গার্ডেনে ফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। নতুন চ্যাম্পিয়ন আসছে না ঠিকই, তবে এই প্রথম টি২০ বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো শিরোপা জিততে চলেছে কোন দল, সেটা ইংল্যান্ড কিংবা ওয়েস্ট ইন্ডিজ যেই হোক। সেটাই বা কম কিসে?

আর/১০:৪৫/০১ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে