Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০১-২০১৬

সম্বন্ধ-বিবাহের ৫টি সুবিধা, জেনে রাখুন

সম্বন্ধ-বিবাহের ৫টি সুবিধা, জেনে রাখুন

সম্বন্ধ-বিবাহের মধ্যে এমন কিছু রয়েছে, যাকে পুরোপুরি হটাতে পারেনি প্রেমজ বিবাহ। কী সেই অ্যাডভান্টেজ-সমূহ? আসুন চোখ বোলাই।

বিশ্বে কোন দেশ সম্বন্ধ-বিবাহে সব থেকে এগিয়ে? উপরোক্ত প্রশ্নের উত্তরে যে তিন-চারটি দেশের মধ্যে প্রতিযোগিতার ধামাকা মচবে, বলাই বাহুল্য, তারা সকলেই ভারতীয় উপমহাদেশের খণ্ডাংশ। ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল...। পশ্চিম গোলার্ধ কি সম্বন্ধ-বিবাহকে ‘প্রগতি’-র পরিপন্থী বলে মনে করে? সাহেবরাও নিয়মিত ম্যাট্রিমনি সাইট ফলো করে ডেটিংয়ে যান, পরে পাত্র/ পাত্রী পোষালে বাপ-মা পর্যন্ত কেস গড়ায়। তার পরে একদিন চার্চে গিয়ে ঝপাৎ করে...

বাঙালি বা ভারতীয়দের অবশ্য এখনও ‘ডেটিং’ নিয়ে বিস্তর হ্যাংওভার রয়েছে। বাপ-মা আজও তেমন সুবিধের নয়। এই উপমহাদেশে প্রেম আজও তেমন সুলভ নয়। তা হলে উপায়? খবরের কাগজ, ম্যাট্রিমনি সাইট ইত্যাদিতে হাঁটকা-হাঁটকি। আবার অনেকেই আজও ভরসা রাখেন আত্মীয়-স্বজনের উপরে। কিটিপিসির দেওরের মেয়ের সঙ্গে বিয়ে হয় নন্তুমেসোর ছেলের। আবার এই হাইটেক বাজারেও টিকে আছেন ঘটক। সামান্য ভোল বদলেছে তাঁর। কেউ কেউ নেট-স্যাভি। তবু একটা এত বড় সমাজ আবর্তিত হচ্ছে সম্বন্ধ-বিবাহের উপরে ভর করেই। তা হলে সম্বন্ধ-বিবাহের মধ্যে এমন কিছু রয়েছে, যাকে পুরোপুরি হটাতে পারেনি প্রেমজ বিবাহ। কী সেই অ্যাডভান্টেজ-সমূহ? আসুন চোখ বোলাই।

• পাত্র বা পাত্রী খোঁজার মধ্যে একটা সন্ধান-সুখ অবশ্যই রয়েছে। সম্বন্ধ-বিবাহে এই সন্ধানটা বেশিরভাগ ক্ষেত্রেই পারিবারিক। আর তাতে যে কার্নিভ্যালেস্ক মজা, তা প্রেমজ বিয়েতে কই?

• দেনা-পাওনার ঝামেলা থেকে সম্বন্ধ-বিবাহকে মুক্ত রাখতে পারলে আখেরে লাভ কিন্তু দু’পক্ষেরই। উপহারের আদান-প্রদান চলতেই থাকে। গোড়ায় লোভ কম করলে পরে মাধুর্য বাড়বে বই কমবে না। এই মধু প্রেমজ বিবাহে রেয়ার।

• সম্বন্ধ-বিবাহে রোম্যান্সের জায়গাটা নিয়ে ভেবেছেন কখনও? অপরিচয়ের ছম ছম। তার পরে আধো-বাধো বোল। একেবারে মাখোমাখো...।

•  যদি আপনি বেশ খানিকটা পরিবারমুখী হয়ে থাকেন, তবে সম্বন্ধ-বিবাহের কোনও বিকল্প নেই। একটা বিয়েকে কেন্দ্র করে এত মানুষের উজ্জীবন, এ কি প্রেমজ বিয়ের একলষেঁড়ে অস্তিত্বে রয়েছে?

• শেষমেশ দুটো বিয়েতেই এত ঝেলতে হয়, তাতে খতিয়ে দেখলে সম্বন্ধ-বিবাহই লাভজনক। কারণ এতে অ্যাটলিস্ট প্রেমপর্বের হয়রানিটা মাইনাস।  

এফ/২২:৩০/০১ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে