Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.9/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০১-২০১৬

সাহিত্যে নোবেলজয়ী ইমরে কারতেজ আর নেই

সাহিত্যে নোবেলজয়ী ইমরে কারতেজ আর নেই

বুদাপেস্ট, ০১ এপ্রিল- সাহিত্যে নোবেল পুরস্কার জয়ী হাঙ্গেরিয়ান লেখক ইমরে কারতেজ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর। বার্ধক্যজনিত কারণে নিজ বাড়িতেই তিনি মারা যান।

বই প্রকাশক সংস্থা মাগভেতো কিয়াদোর বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, কারতেজ বৃহস্পতিবার দিনের প্রথমভাগে বুদাপেস্টে নিজ বাড়িতে মারা যান। কয়েক বছর ধরে কারতেজ বেশ অসুস্থ ছিলেন।

কারতেজের লেখায় মানুষের নির্মমতা আর নিষ্ঠুরতা ফুটে ওঠে। ২০০২ সালে নোবেল পুরস্কারের জন্য কারতেজকে বিবেচনা করা প্রসঙ্গে বিচারকেরা বলেছিলে, কারতেজের লেখায় মানুষ কত নির্মম হতে পারে সেটাই দেখানো হয়েছে। মানুষ বড়ই বিচিত্র।

কারতেজ ১৯২৯ সালে বুদাপেস্টে জন্মগ্রহণ করেন। তার প্রথম উপন্যাস হলো ফেটলেস। প্রথম উপন্যাস প্রকাশের পরপরই তিনি বিশ্ববাসীর নজর কাড়তে সমর্থ হন। উপন্যাসটিতে পোল্যান্ডের জার্মানির নাৎসি বাহিনীর বন্দিশিবির আউশভিতজের ভয়াবহ কাহিনী তুলে ধরা হয়। শিবিরটিতে নির্মমভাবে প্রায় ১০ লাখের বেশি ইহুদি ও আরো অনেককে হত্যা করা হয়।

কারতেজের উল্লেখযোগ্য উপন্যাসগুলো মধ্যে অন্যতম ১৯৮৮ সালে প্রকাশ হওয়া ‘ফিয়াসকো’ এবং ১৯৯০ সালে বের হওয়া ‘কাদিশ ফর অ্যান আনবর্ন চাইল্ড’। হাঙ্গেরিয়ান সাহিত্যে প্রথম নোবেল পুরস্কার বিজয়ী লেখক হলেন কারতেজ।

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে