Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০১-২০১৬

মাত্র দুই ঘণ্টার জন্য গুগল!

মাত্র দুই ঘণ্টার জন্য গুগল!

বেইজিং, ০১ এপ্রিল- সেই ২০১০ সাল থেকেই চীনে গুগল নিষিদ্ধ। কিন্তু এর মধ্যে চলতি সপ্তাহে চীনা ব্যবহারকারীরা হঠাৎ করে আবিষ্কার করেন যে তাঁরা এই সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারছেন।

অবশ্য দুই ঘণ্টার বেশি স্থায়ী হয়নি এই আনন্দ। কর্তৃপক্ষ খোঁজ পেয়ে পুনরায় গুগল বন্ধ করে দেয়। এ খবর জানিয়েছে মার্কিন গণমাধ্যম এনবিসি নিউজ।

ওই প্রতিবেদন অনুযায়ী, গত রোববার চীনের স্থানীয় সময় আনুমানিক বেলা সাড়ে ১১টার দিকে চীনা ব্যবহারকারীরা গুগলে প্রবেশ করতে সক্ষম হন। দ্রুতই এ খবর ছড়িয়ে পড়ে। পরে দুপুর সোয়া ১টার দিকে সাইটটি আবার ব্লক করে দেওয়া হয়।

কেন ও কীভাবে চীনা ব্যবহারকারীরা এই স্বল্প সময়ের জন্য গুগল ব্যবহার করতে পেরেছেন, তা নিয়ে গুগল কর্তৃপক্ষ কোনো ব্যাখ্যা দেয়নি। চীনের সরকারের পক্ষ থেকেও এ বিষয়ে কিছু জানানো হয়নি।

তবে চীনের কিছু প্রযুক্তিবিষয়ক সাইট জানিয়েছে, সম্প্রতি গুগল কিছু সংবাদবিষয়ক চীনা ওয়েবসাইটের সার্ভার কিনে নিয়েছে। ওই সব সার্ভারের আইপি অ্যাড্রেস ব্যবহার করেই গুগলে সাময়িকভাবে প্রবেশ করা যাচ্ছিল।

২০১০ সালে গুগল কর্তৃপক্ষ চীনা সরকারের বেঁধে দেওয়া বিধিনিষেধ মানতে রাজি না হলে চীনে গুগল নিষিদ্ধ করা হয়। চীনা এই সেন্সরশিপ কর্মসূচিকে পশ্চিমা গণমাধ্যম নাম দিয়েছে ‘দ্য গ্রেট ফায়ারওয়াল’।

শুধু গুগল নয়, সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকও চীনে নিষিদ্ধ। কিছু সময়ের জন্য গুগল ব্যবহার করা গেলেও ফেসবুক বন্ধই ছিল।

তবে গুগলের এই সাময়িক বৈধতা চীনে বেশ ভালোই সাড়া ফেলেছিল। লি ইয়ু নামের জনৈক তথ্য প্রকৌশলীর ভাষ্যমতে, ‘আমি ভেবেছিলাম চীনা সরকার শেষ পর্যন্ত স্বাধীন মত প্রকাশের অধিকার সম্বন্ধে সচেতন হয়েছে।’

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে