Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-০১-২০১৬

সমুদ্রে ডুবে থাকা ৫টি রহস্যময় শহর

সমুদ্রে ডুবে থাকা ৫টি রহস্যময় শহর

সমুদ্র তার রহস্যকে খুব বেশি উন্মুক্ত করেনি। সমুদ্রের তলায় সন্ধান পাওয়া গিয়েছে এমন কিছু আশ্চর্য স্থাপত্যের, যার সম্পর্কে বহু মাথা ঘামিয়েও কোনও সঠিক সিদ্ধানতে আসতে পারেননি প্রত্নতাত্ত্বিকরা।

এখনও পর্যন্ত পৃথিবীর সামগ্রিক সাগরতলের মাত্র ১০ শতাংশ মানুযের জ্ঞানবৃত্তে এসেছে। এখনও পর্যন্ত মহাসাগরের ১ শতাংশে সে পৌঁছতে এসেছে। কী পরিমাণ রহস্য সমুদ্রগর্ভে নিহিত রয়েছে, তা কল্পনারও অতীত। যুগ যুগ ধরে মানুষ কল্পনা করেছে সমুদ্রগর্ভের বিচিত্র প্রাণী নিয়ে। বিচিত্র কাহিনি পল্লবিত হয়েছে জাহাজি মানুষের মুখে মুখে। সাগরতলে রত্ন সন্ধানে বেরিয়েছে অসংখ্য জাহাজ। কিন্তু সমুদ্র তার রহস্যকে খুব বেশি উন্মুক্ত করেনি। সমুদ্রের তলায় সন্ধান পাওয়া গিয়েছে এমন কিছু আশ্চর্য স্থাপত্যের, যার সম্পর্কে বহু মাথা ঘামিয়েও কোনও সঠিক সিদ্ধানতে আসতে পারেননি প্রত্নতাত্ত্বিকরা। দেখা যাক তারই কয়েকটিকে।


• যোনাগুনি মনুমেন্ট— জাপানের রিউকু দ্বীপের দক্ষিণে সমুদ্রের তলায় ১৯৮০-দশকে আবিষ্কৃত হয় বিশালাকৃতির পাথরে নির্মিত এক কনস্ট্রাকশন। পাথরগুলি একে অপরের সঙ্গে নিখুঁত ৯০ ডিগ্রি কৌণিকতায় বসানো। স্থানীয় এক ডুবুরির নজরে আসে ব্যাপারটি। তার পরে বিজ্ঞানীদের একটি দল সেখানে পৌঁছে অনুসন্ধান চালান। অনুমান করা হয়, ১০,০০০ খ্রিষ্টপূর্বাব্দ নাগাদ এই মনুমেন্ট ভূপৃষ্ঠে ছিল। কোনও ভূকম্পে এটি জলে ডুবে যায়। কারা এটি তৈরি করেছিলেন, আজ আর কিছুতেই জানা যায় না।   


• বিমিনি রোড— বাহামা-র নর্থ বিমিনি দ্বীপের তটভূমির কাছে সমুদ্রের তলায় ইংরেজি ‘J’ অক্ষরের আকৃতিসম্পন্ন ০.৮ কিলোমিটার দীর্ঘ একটি ‘পথ’। এর চার পাশে নিখুঁত জ্যামিতিক আকৃতির পাথরের স্ল্যাব রয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, কিছুতেই এই কনস্ট্রাকশন ‘প্রকৃতির নির্মাণ’ হতে পারে না। আর এই নির্মাণকার্য হাজার হাজার বছরের পুরনো। কারা তৈরি করেছিল এই সাইট? অনেকে বলেন, এটাই নাকি হারিয়ে যাওয়া মহাদেশ অ্যাটলান্টিসের একাংশ।


• কিউবার ডুবো-শহর— পশ্চিম কিউবার এই ডুবো-শহরে রয়েছে বিশাল হর্ম্য, পিরামিড, গোলাকৃতি কনস্ট্রাকশন। সমুদ্রের প্রায় ২০০০ ফিট গভীরে নিমজ্জিত এই শহর ৫০,০০০ বছর আগে ভূপৃষ্ঠে ছিল বলে অনুমান। কারা এর নির্মাতা আজও জানা যায়নি।


• ক্যাম্বে উপসাগরের তলায় নিমজ্জিত শহর— ভারতের পশ্চিমে ক্যাম্বে উপসাগরের জলতলের ১২০ ফিট নীচে এই শহরের সন্ধান পাওয়া যায় ২০০১ সালে। পরীক্ষাকের জানা গিয়েছে এই শহরের বয়স ৯,৫০০ বছর। এই শহর মেসোপটেমীয় সভ্যতার থেকেও প্রাচীন। কারা এর রচয়িতা, জানা যায়নি।


• পাভলোপেত্রি— গ্রিসের দক্ষিণ পেলোপনেশিয়ার কাছে জলতলের ১০-১৩ ফিট নীচে প্রায় ৩০,০০০ বর্গমিটার অঞ্চল জুড়ে ডুবে রয়েছে এই শহর। বড় বড় বাড়ি, রাস্তা, সমাধিক্ষেত্র ইত্যাদি নিয়ে গঠিত পাভলোপেত্রিকে গ্রিক সভ্যতার স্বর্ণযুগের সমসাময়িক। অনুমান, ১০০০ খ্রিস্টপূর্বাব্দ নাগাদ এই শহর জলে ডুবে গিয়েছিল। অনেকে মনে করেন এর থেকই প্লেটো তাঁর ‘অ্যাটলান্টিস’-এর ধারণা পান।

এফ/১১:০২/০১ এপ্রিল

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে